বিদেশে আর্টস নিয়ে পড়তে চাইলে সুবর্ণ সুযোগ, ব্রিটিশ কাউন্সিলের স্কলারশিপ প্রোগ্রাম নিয়ে জানুন বিশদে

বিদেশে আর্টস নিয়ে পড়তে চাইলে সুবর্ণ সুযোগ, ব্রিটিশ কাউন্সিলের স্কলারশিপ প্রোগ্রাম নিয়ে জানুন বিশদে!

এর মেয়াদকাল চলতি বছরের সেপ্টম্বর বা অক্টোবর মাস থেকে পরের বছরের সংশ্লিষ্ট মাস পর্যন্ত

  • Share this:

ইউনাইটেড কিংডমে পড়াশোনার সুযোগ। পোস্ট গ্র্যাজুয়েট স্তরে। সঙ্গে থাকছে বেশ ভালো অঙ্কের টাকার স্কলারশিপ, সেটাও আবার দিচ্ছে ব্রিটিশ কাউন্সিলের (British Council) মতো প্রতিষ্ঠিত সংগঠন। সব চেয়ে বড় কথা, যাঁরা আর্টস নিয়ে পড়াশোনা করতে ইচ্ছুক, দেশের শিল্প সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে চান, এ সুযোগ তাঁদের জন্যই!

জানা গিয়েছে যে ব্রিটিশ কাউন্সিল এবার ভারতীয় আবাসিক ছাত্রদের জন্য নিয়ে এসেছে ক্রিয়েটিভ ইকোনমি স্কলারশিপ (Creative Economy Scholarship)। যেহেতু এই স্কলারশিপ আর্টসের সঙ্গে সম্পৃক্ত, তাই এর সঙ্গে যুক্ত হয়েছে ক্রিয়েটিভ শব্দটি। অন্য দিকে, এই স্কলারশিপের টাকার অঙ্ক বেশ ভালো হলেও মোটের উপরে তাকে ছিমছাম বলতে হয়- ১৪৯,০০০ পাউন্ড, ভারতীয় মুদ্রায় ১ কোটি ৫৩ লক্ষ ৪৪ হাজার ৬৯০ টাকা ৫০ পয়সা- এই জন্য ব্রিটিশ কাউন্সিল একে ইকোনমি বলছে!

সংগঠন জানিয়েছে- যে কোনও ভারতীয় ছাত্র এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। তাঁদের শুধু গ্র্যাজুয়েশন স্তরের একটা ডিগ্রি থাকতে হবে। সব চেয়ে বড় কথা- এই স্কলারশিপের অধীনে কালচার পলিসি (Culture Policy) এবং আর্টস ম্যানেজমেন্ট (Arts Management) নিয়ে পড়াশোনা চলবে ইউনাইটেড কিংডমে, এর মেয়াদকাল চলতি বছরের সেপ্টম্বর বা অক্টোবর মাস থেকে পরের বছরের সংশ্লিষ্ট মাস পর্যন্ত, তাই বিদেশে থেকে পড়াশোনার জন্য মানসিক ভাবে তৈরি থাকতে হবে।

যে সব শিক্ষার্থী এই দুই বিষয়ে কেরিয়ার গড়ে তুলতে চান, ব্রিটিশ কাউন্সিল তাঁদের ইউনাইটেড কিংডমের চার বিখ্যাত ইউনিভার্সিটিতে পড়াশোনার সুযোগ করে দেবে। এই চার প্রতিষ্ঠান হল- বার্মিংহাম সিটি ইউনিভার্সিটি (Birmingham City University), গোল্ডস্মিথস ইউনিভার্সিটি অফ লন্ডন (Goldsmiths University of London), কিংস কলেজ লন্ডন (King’s College London) এবং ইউনিভার্সিটি অফ গ্লাসগো (University of Glasgow)।

শুধু এই দুই বিষয়ে পড়াশোনাই নয়, বেছে নেওয়া ১০ জন শিক্ষার্থীকে লিডারশিপ, ম্যানেজমেন্ট, পলিসি মেকিংয়ের মতো টেকনিক্যাল স্কিলগুলি নিয়েও শিক্ষিত করে তুলবে এই স্কলারশিপ কোর্স। ই বিষয়ে ব্রিটিশ কাউন্সিলের আর্টস ইন্ডিয়ার ডিরেক্ট জনাথন কেনেডি (Jonathan Kennedy) জানিয়েছেন যে ভারতের ৭৫তম স্বাধীনতা উদযাপনের লক্ষ্যে দেশের শিল্প সংরক্ষণে প্রতিনিধি ব্যক্তিত্ব তৈরি করাই তাঁদের এই স্কলারশিপ প্রোগ্রামের মূল উদ্দেশ্য।

Published by:Ananya Chakraborty
First published: