Home /News /education-career /
Calcutta University: বড় খবর! কোন কলেজে কোন বিষয়ে কত আসন? তথ্য দিয়ে জানাল কলকাতা বিশ্ববিদ্যালয়

Calcutta University: বড় খবর! কোন কলেজে কোন বিষয়ে কত আসন? তথ্য দিয়ে জানাল কলকাতা বিশ্ববিদ্যালয়

ভর্তি নিয়ে বড় ঘোষণা করল কলকাতা বিশ্ববিদ্যালয়

ভর্তি নিয়ে বড় ঘোষণা করল কলকাতা বিশ্ববিদ্যালয়

Calcutta University: কলেজগুলি যাতে অতিরিক্ত ছাত্র ভর্তি না করে তার জন্য গত কয়েক বছর ধরেই বিশ্ববিদ্যালয়ে তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

  • Share this:

#কলকাতা: সোমবার থেকেই বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয় গুলিতে স্নাতক স্তরের প্রথম বর্ষের ছাত্র ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। কেন্দ্রীয়ভাবে অনলাইনে ভর্তির প্রক্রিয়া চলতি বছরের পরিবর্তে আগামী বছর থেকে করা হবে এমনটাই জানিয়েছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। আর তাই কলেজগুলি অনলাইনে ছাত্রছাত্রী ভর্তি করলেও তা নিয়ে বিশেষভাবে সতর্ক কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গত দু'বছর করোনা পরিস্থিতির কারণে কোন কলেজে কোন বিষয়ে কত আসন তার নির্দিষ্টভাবে দেয়নি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। যদিও কলেজগুলি অনলাইনে ছাত্র ভর্তি প্রক্রিয়া করেছিল ।

২০১৪ সাল থেকেই কলকাতা বিশ্ববিদ্যালয় কার্যত কোন কলেজে কত আসন তা বিস্তারিত তথ্য প্রক্রিয়ার আগেই জানিয়ে দিচ্ছিল। এবারও ভর্তি প্রক্রিয়া শুরুতেই বিশ্ববিদ্যালয়ের তরফে ওয়েবসাইটে তা আপলোড করে জানিয়ে দেওয়া হলো। কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজ গুলিতে স্নাতক স্তরের প্রথম বর্ষে মোট কত আসন, কোন বিষয়ে কত সংখ্যক ছাত্রছাত্রী কলেজ গুলি ভর্তি করতে পারবে, তার বিস্তারিত তথ্য উল্লেখ করেছে কর্তৃপক্ষ। অনলাইনে কলেজগুলি ছাত্র ভর্তি করলেও যাতে ভর্তির ক্ষেত্রে স্বচ্ছতা বজায় রাখে তার জন্য এ বছরেও ঠিক একই নিয়ম মেনেই এই তালিকা দিয়েছে বলে এই দাবি বিশ্ববিদ্যালয়ের আধিকারিকদের।

আরও পড়ুন : বিজেপির হাত ধরে বাংলায় আগমন 'হোটেল সংস্কৃতি'? রাজনৈতিক মহলে জোর চর্চা

পাশাপাশি কোন কলেজ যেতে অতিরিক্ত ছাত্র ভর্তি না করতে পারে তার জন্য এই তথ্য দেওয়া তেমনটাই দাবি আধিকারিকদের। প্রসঙ্গত ঘটনা পরিস্থিতির আগেও আসন বরাদ্দের তুলনায় অতিরিক্ত ছাত্র ভর্তি করেছে কলেজগুলি এই অভিযোগ নিয়ে বারবারই জেরবার হয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়। অনেক সময় ছাত্র সংসদগুলির চাপে অতিরিক্ত ছাত্র ভর্তি করতে হচ্ছে কলেজ কর্তৃপক্ষদের তেমনটাও প্রকাশ্যে এসেছে।

আরও পড়ুন : রাষ্ট্রপতি ভোট আজ! দিল্লি নয়, কলকাতায় বিধানসভাতেই ভোট দেবেন তৃণমূলের সাংসদরা

যদিও ২০১৪ সাল থেকেই বিশ্ববিদ্যালয়ের তরফে কলেজগুলির আসন সংখ্যা তুলে ধরে ছাত্র ভর্তি বিষয় নির্দেশিকা দেওয়া হয়। কিন্তু এবার আরও নির্দিষ্ট করে গোটা তথ্য তুলে ধরেছে কলকাতা বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের আধিকারিকদের একাংশের ব্যাখ্যা পরবর্তীকালে যাতে কোন কলেজ কর্তৃপক্ষ আসন সংখ্যা নিয়ে বিশ্ববিদ্যালয়ের দ্বারস্থ হতে না পারে তার জন্যই বিশ্ববিদ্যালয়ের তরফে গোটা তথ্য স্পষ্ট করে দেওয়া হয়েছে।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Admission, Calcutta University

পরবর্তী খবর