• Home
  • »
  • News
  • »
  • coronavirus-latest-news
  • »
  • পিএফ খাতে ২ শতাংশ দেবে কেন্দ্র, সাময়িক বেতন বাড়ল কয়েক কোটির

পিএফ খাতে ২ শতাংশ দেবে কেন্দ্র, সাময়িক বেতন বাড়ল কয়েক কোটির

পিএফ-এর ২ শতাংশ দেবে কেন্দ্র।

পিএফ-এর ২ শতাংশ দেবে কেন্দ্র।

সাধারণ নিয়ম, কর্মীর মোট আয়ের ১২ শতাংশ এবং নিয়োগ কারীর তরফে সেই অর্থের ১২ শতাংশ জমা পকে ইপিএফ খাতে। সংশ্লিষ্টমহলের মত, নতুন নিয়মে কেন্দ্র দুই পক্ষের হয়েই ২ শতাংশ দিচ্ছে।

  • Share this:

    #নয়াদিল্লি: কোভিডের কারণে ধরাশায়ী অর্থনীতিকে পুনরুজ্জীবিত করতে বেশ কয়েকটি আর্থিক দাওয়াই ঘোষণা করেছে কেন্দ্র। তার মধ্যে একটি হল- আগামী তিন মাসে পিএফপ খাতে কর্মী ও সংস্থার জমার পরিমাণ ১২ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করা হচ্ছে। বিশেষজ্ঞদের দাবি, এই দুই শতাংশ অর্থ কেন্দ্র দেওয়ার অর্থ, বেসরকারি সংস্থায় চাকরি করা কর্মীদের বাড়ি নিয়ে যাওয়া টাকার পরিমাণ ২ শতাংশ বাড়ছে।

    ডেলটয়েট ইন্ডিয়া সংস্থার শীর্ষ কর্তা সরস্বতী কস্তুরিরঙ্গের দাবি, এর ফলে সুরাহা হবে সংস্থাগুলিরও। প্রতি কর্মী পিছু তাঁদের খরচও কমবে ২ শতাংশ। কেন্দ্র বলছে মোট ৬.৫ লক্ষ সংস্থা এই ব্যবস্থার ফলে ৬ হাজার৭৫০ কোটি টাকা বাঁচাতে পারবে।

    উল্লেখ্য, মার্চ মাসে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনার অধীনে পিএফ সংক্রান্ত একটি ঘোষণা দিয়েছিল কেন্দ্র। বলা হয়েছিল যাঁদের বেতন ১৫ হাজার টাকার মধ্যে, এবং যে সংস্থায় সর্বোচ্চ কর্মী ১০০, সেই সংস্থার পুরো পিএফ-ই আগামী তিনমাস দেবে কেন্দ্র। সেই সুবিধে আগস্ট পর্যন্ত বেড়েছে। একই সঙ্গে যে সমস্ত সংস্থা এই যোজনাধীন নয়, তাদের জন্য ১০ শতাংশ করে বরাদ্দ হয়েছে।

    সাধারণ নিয়ম, কর্মীর মোট আয়ের ১২ শতাংশ এবং নিয়োগকারীর তরফে সেই অর্থের ১২ শতাংশ জমা পড়ে ইপিএফ খাতে। সংশ্লিষ্টমহলের মত, নতুন নিয়মে কেন্দ্র দুই পক্ষের হয়েই ২ শতাংশ দিচ্ছে। অর্থাৎ একদিকে যেমন নিয়োগকারীর টাকা বাঁচবে, তেমনই ঘরে বাড়তি দুই শতাংশ টাকা ঢুকবে আগামী তিন মাস।

    তবে এই নিয়ম রাজ্য সরকারি কর্মীদের ক্ষেত্রে প্রযোজ্য নয়। নির্মলা সীতারমন বুধবার আরও জানিয়েছন, ৪ কোটি ৮০ লক্ষ ইপিএফ নথিভুক্ত কর্মী আগামী দিনে আগাম ফেরতযোগ্য নয় টাকাও তুলতে পারবেন সহজে। টাকা তোলার ক্ষেত্রে মোট জমার ৭৫ শতাংশ অথবা তিনমাসের বেতন, যে অর্থের পরিমাণ কম, তাই ফেরতযোগ্য নয় বলে ধার্য হবে।

    এতদিন পিএফ-এর টাকা ট্যাক্সের আওতায় পড়ত না। আগামী তিন মাস যে ২ শতাংশ আয় হবে, কর্মীদের তার জন্যে ট্যাক্স দিতে হবে কিনা, তা স্পষ্ট নয়।

    Published by:Arka Deb
    First published: