করোনা ভাইরাস

?>
corona virus btn
corona virus btn
Loading

ইতিহাসে যা কোনওদিন হয়নি, তাই হল ভক্ত শূন্য স্নানযাত্রা জগন্নাথ দেবের, দেখুন শিলিগুড়ির ইসকনের ছবি

ইতিহাসে যা কোনওদিন হয়নি, তাই হল ভক্ত শূন্য স্নানযাত্রা জগন্নাথ দেবের, দেখুন শিলিগুড়ির ইসকনের ছবি
  • Share this:

#শিলিগুড়ি: করোনা আবহেই শুরু হয়ে গেল রথ যাত্রার প্রস্তুতি। শিলিগুড়ির ইসকন মন্দিরের রথ যাত্রার প্রস্তুতি। রথ যাত্রার শুরুটাই হয় ভগবান জগন্নাথ দেবের স্নান যাত্রা দিয়ে। প্রতি বছরই এই দিনে ভক্তদের সমাগম হয়ে থাকে ইসকন মন্দিরে। তিল ধারণের জায়গা থাকে না। বাইরে পসরা সাজিয়ে বসেন বিক্রেতারা। কেনাকাটার ধুম পড়ে যায়। চেনা সেই ছবি এবারে উধাও। করোনা বদলে দিয়েছে উৎসবের মেজাজও। মন্দির চত্বরে নেই ভক্তদের উপচে পড়া ভিড়। স্রেফ রয়েছেন মন্দিরের সেবাইতরা।

করোনার জন্যে স্বাস্থ্য বিধি মেনেই পালিত হল জগন্নাথ দেবের স্নান যাত্রা। সেবা পুজোয় কোনো ত্রুটি ছিল না উদ্যোক্তাদের। জগন্নাথ, বলরাম এবং সুভদ্রাকে করানো হল স্নান। নিয়ম, নিষ্ঠা, আচার মেনেই সম্পন্ন হল স্নান পর্ব। এরপর জগন্নাথ দেব অসুস্থ লীলা করবেন টানা ১৫ দিন।

ইসকন মন্দিরের মুখ্য জনসংযোগ আধিকারিক নামকৃষ্ণ দাস জানান, করোনার জন্যে স্নান যাত্রায় কিছুটা কাটছাঁট করা হয়েছে। কোনো ভক্তকেই মন্দিরে প্রবেশ করতে দেওয়া হয়নি। যা এই প্রথমবার হল স্নান যাত্রায়। তবে নিয়ম মেনেই পুজো করা হয়েছে। আগামী ২৩ জুন মাসীর বাড়ি যাবে জগন্নাথ, বলরাম এবং সুভদ্রা।

করোনার জেরে এখোনো তালা ঝুলছে ইসকন মন্দিরের গেটে। রাজ্যের নির্দেশে একাধীক ধর্মীয় প্রতিষ্ঠান খুললেও সেই পথে পা বাড়ায়নি ইসকন মন্দির কর্তৃপক্ষ। পরিস্থিতি কিছুটা উন্নত হলে আগামী ১৫ জুন খুলতে পারে মন্দিরের গেট। তবুও মানা হবে স্বাস্থ্য বিধি। এক সঙ্গে দশের বেশী ভক্তের জমায়েত নয় মন্দিরে। মানা হবে সামাজিক দূরত্ববিধি তবে রথ যাত্রা হবে কি না তা এখোনো ঠিক হয়নি। সবকিছুই নির্ভর করছে করোনা পরিস্থিতির ওপর। সেক্ষেত্রে মন্দির চত্বরেই ঘুরবে রথের চাকা। আর প্রশাসনিক অনুমতি পেলে রাস্তায় বের হবে ইসকনের রথের চাকা। জানান, ইসকন মন্দিরের মুখ্য জনসংযোগ আধিকারিক।

Partha Sarkar

Published by: Debalina Datta
First published: June 5, 2020, 6:46 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर