corona virus btn
corona virus btn
Loading

নির্দেশ সত্ত্বেও কেন প্রত্যাহার নয় ফি বৃদ্ধির সিদ্ধান্ত? বেসরকারি স্কুলগুলোর থেকে ব্যাখ্যা চাইবে স্কুল শিক্ষা দফতর

নির্দেশ সত্ত্বেও কেন প্রত্যাহার নয় ফি বৃদ্ধির সিদ্ধান্ত? বেসরকারি স্কুলগুলোর থেকে ব্যাখ্যা চাইবে স্কুল শিক্ষা দফতর

ইতিমধ্যেই লকডাউন এর জেরে কর্মসংস্থান নিয়েও উঠতে শুরু করেছে প্রশ্ন। তারই মাঝে বেসরকারি স্কুলগুলোর ফি বৃদ্ধি এক নয়া বিতর্ক তৈরি করেছে।

  • Share this:

#কলকাতা: ফি বৃদ্ধি নিয়ে বেসরকারি স্কুলগুলোর বিরুদ্ধে আরও কড়া মনোভাব নিতে চলেছে রাজ্য  স্কুল শিক্ষা দফতর। এবার যে যে স্কুলগুলোর বিরুদ্ধে রাজ্য  স্কুল শিক্ষা দফতরের কাছে অভিযোগ আসবে সেই স্কুলগুলোর থেকেই লিখিত ব্যাখ্যা চাওয়া হবে বলেই স্কুল শিক্ষা দফতর সূত্রে খবর।

ইতিমধ্যেই রাজ্য স্কুল শিক্ষা দফতর রাজ্যের সমস্ত বেসরকারি স্কুল গুলোকে ফি বৃদ্ধি না করার আবেদন জানিয়ে নির্দেশিকা জারি করেছে। তা সত্বেও কলকাতার বেশ কয়েকটি নামকরা বেসরকারি স্কুল ফি বৃদ্ধির সিদ্ধান্ত এখনও অটল রয়েছেন বলে জানা গিয়েছে। পাশাপাশি অভিভাবকরা একাধিক স্কুলের বিরুদ্ধে রাজ্য স্কুল শিক্ষা দফতরকে ই-মেল করে এই অভিযোগ জানিয়েছেন বলেও খবর স্কুল শিক্ষা দপ্তর সূত্রে। সেই সব স্কুলের তালিকা করে আগামী সপ্তাহ থেকেই স্কুলগুলোর থেকে ব্যাখ্যা চাওয়া হবে বলে জানা গেছে। সেই ব্যাখ্যায় সন্তুষ্ট না হলে প্রয়োজনীয় অনুমোদন নিয়ে নেওয়ার চরম সিদ্ধান্ত রাজ্য স্কুল শিক্ষা দফতর নিতে চলেছে বলেও জানা গেছে।

দেশজুড়ে একদিকে করোনা ভাইরাসের সংক্রমন, অন্যদিকে এক মাসেরও বেশি সময়় সীমা ধরে চলছে লকডাউন। তার জেরে বন্ধ রয়েছে বেশিরভাগ অফিসই। ইতিমধ্যেই লকডাউন এর জেরে কর্মসংস্থান নিয়েও উঠতে শুরু করেছে প্রশ্ন। তারই মাঝে বেসরকারি স্কুলগুলোর ফি বৃদ্ধি এক নয়া বিতর্ক তৈরি করেছে।

বর্তমান পরিস্থিতিতে কোন স্কুল ফি বাড়াতে পারবে না বলেও কয়েকদিন আগেই নির্দেশিকা জারি করেছিল রাজ্য স্কুল শিক্ষা দফতর। তবুও দক্ষিণ কলকাতা, উত্তর কলকাতা, রাজারহাটের কয়েকটি নামকরা বেসরকারি স্কুল ফি বৃদ্ধির প্রক্রিয়া জারি রেখেছে। শুধু তাই নয়, ই-মেল, এসএমএস করেও বাড়তি ফি দিতে বলা হচ্ছে অভিভাবকদের। যদিও এরই মধ্যে কলকাতার একাধিক বেসরকারি স্কুল ও ফি বৃদ্ধির প্রক্রিয়া স্থগিত রেখেছে। চলতি সপ্তাহেই অভিভাবকদের তরফে কয়েকটি স্কুলের নামে অভিযোগ আসে রাজ্য  স্কুল শিক্ষা দফতরের কাছে বলেই জানা গিয়েছে।  তার জেরেই এবার নড়েচড়ে বসেছে রাজ্য  স্কুল শিক্ষা দফতর। যেসব স্কুলের বিরুদ্ধে অভিযোগ এসেছেে সে গুলির তালিকা তৈরি করে লিখিত ভাবে ব্যাখ্যা চাওয়া হবে বলেই  স্কুল শিক্ষা দফতর সূত্রে খবর। তবে এবার বেসরকারি স্কুলগুলোর বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ নেওয়ার সম্ভাবনা রয়েছে বলেও জানা গিয়েছে।

 Somraj Bandopadhyay

Published by: Elina Datta
First published: April 25, 2020, 10:38 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर