• Home
  • »
  • News
  • »
  • coronavirus-latest-news
  • »
  • COVID-19 Booster Shots: কেন ভারতীয় ডাক্তাররা COVID-19 এর বুস্টার শট নিচ্ছেন

COVID-19 Booster Shots: কেন ভারতীয় ডাক্তাররা COVID-19 এর বুস্টার শট নিচ্ছেন

ডাক্তার এবং স্বাস্থ্যসেবা কর্মীরা সংক্রমণের বিরুদ্ধে আমাদের প্রতিরক্ষার প্রথম লাইন হিসাবে আবির্ভূত হয়েছেন

ডাক্তার এবং স্বাস্থ্যসেবা কর্মীরা সংক্রমণের বিরুদ্ধে আমাদের প্রতিরক্ষার প্রথম লাইন হিসাবে আবির্ভূত হয়েছেন

ডাক্তার এবং স্বাস্থ্যসেবা কর্মীরা সংক্রমণের বিরুদ্ধে আমাদের প্রতিরক্ষার প্রথম লাইন হিসাবে আবির্ভূত হয়েছেন

  • Share this:

    মহামারী প্রথম আঘাত হানার পর থেকে, ডাক্তার এবং স্বাস্থ্যসেবা কর্মীরা সংক্রমণের বিরুদ্ধে আমাদের প্রতিরক্ষার প্রথম লাইন হিসাবে আবির্ভূত হয়েছেন। তাদের অবদান ব্যাপকভাবে রিপোর্ট করা হয়েছে এবং প্রশংসিত হয়েছে। এর মধ্যে কিছু এমনকি এই সাহসী পেশাদারদের জন্য আরও ভাল কাজের পরিস্থিতিতে অনুবাদ করা হয়েছে, সুরক্ষা সরঞ্জামের আরও ভাল বিধান সহ। যখন ভারত প্রথম টিকাকরণের নির্দেশিকা নির্ধারণ করে তখন ডাক্তার এবং স্বাস্থ্যকর্মীদের প্রাধান্যও স্বীকৃত হয়েছিল, কারণ তারা প্রথম কোভিড-19 টিকা গ্রহণের জন্য সর্বোচ্চ অগ্রাধিকারগোষ্ঠীগুলির মধ্যে পরিণত হয়েছিল।

    যাইহোক, সেই প্রথম টিকাকরণের আদেশ জারি থেকে প্রায় এক বছর পরে, ডাক্তার এবং স্বাস্থ্য কর্মীদের মধ্যে একটি নতুন স্বাস্থ্য সমস্যা দেখা দিচ্ছে। তাদের টিকা দেওয়ার বেশ কয়েক মাস পরে, অনেকে এখন তাদের সিস্টেমে অ্যান্টিবডির সম্পূর্ণ অনুপস্থিতি আবিষ্কার করছে। এটি রুটিন অ্যান্টিবডি পরীক্ষার সময় লক্ষ্য করা হয়েছিল, এবং এটি একটি উদ্বেগজনক লক্ষণ, বিবেচনা করে এই ডাক্তার এবং স্বাস্থ্যসেবা পেশাদারদের অনেকেই এখনও কোভিড-19 চিকিৎসা এবং ব্যবস্থাপনার সাথে জড়িত। ফলস্বরূপ, তারা কোভিড-19 টিকাকরণের গোপন বুস্টার শট নেওয়ার আশ্রয় নিয়েছে। যেহেতু এই 'বুস্টার' শটগুলির বেশিরভাগই ভ্যাকসিনের শিশিগুলিতে থাকা অতিরিক্ত স্পিলেজ ডোজ থেকে আঁকা হয়, তাই সেগুলি অগোচরে এবং হিসাব বহির্ভূত থাকে।

    মার্কিন যুক্তরাষ্ট্রের মতো কয়েকটি দেশ ইতিমধ্যে সংক্রমণের উচ্চ ঝুঁকিতে থাকা নাগরিকদের জন্য বুস্টার শট বাধ্যতামূলক করেছে। কিন্তু ভারত, যেখানে যোগ্য প্রাপ্তবয়স্ক জনসংখ্যার মাত্র 26.3% 3 অক্টোবর পর্যন্ত সম্পূর্ণভাবে টিকা দেওয়া হয়েছে, সমান ভ্যাকসিন বিতরণ এবং অ্যাক্সেস সম্পর্কে উদ্বেগ এই ধরনের ব্যবস্থা বন্ধ করে দিয়েছে। কিন্তু দ্বিতীয় টিকাকরণের ডোজের পরের মাসগুলিতে দ্রুত অ্যান্টিবডি গণনা হ্রাস ের প্রতিবেদনের অর্থ হ'ল ভারতের জনসংখ্যার অর্ধেক পুরোপুরি টিকা দেওয়ার আগেই অনেক লোকের বুস্টার শটের প্রয়োজন হতে পারে। ডাক্তার এবং নার্সিং কর্মীদের জন্য, এটি আরও জরুরী উদ্বেগের বিষয়, যে কারণে তারা এখন বিষয়টি নিজেদের হাতে তুলে নিয়েছে।

    যদিও ডাক্তাররা অননুমোদিত বুস্টার শট গ্রহণ করা প্রোটোকলের লঙ্ঘন হতে পারে, ডাক্তাররা নিজেরাই নৈতিক অবহেলার সমস্ত দাবি প্রত্যাখ্যান করেন, তাদের দায়িত্ব পালনে অপ্রত্যাশিত ঝুঁকির কথা উল্লেখ করে। ব্যক্তিগত বিপদ যোগ করার জন্য, ডাক্তাররা বিশেষত তাদের পরিবারের সংক্রমণ সম্পর্কে উদ্বিগ্ন। গার্হস্থ্য সেট আপগুলিতে, যেখানে পিতামাতা উভয়ই ডাক্তার, শিশু এবং বয়স্ক আত্মীয়, বিশেষভাবে সংক্রামিত হওয়ার ঝুঁকিতে রয়েছে।

    ডাক্তার এবং স্বাস্থ্যসেবা কর্মীদের দৃষ্টিকোণ থেকে, একমাত্র সমাধান উচ্চ ঝুঁকিপূর্ণ ব্যক্তিদের জন্য ভ্যাকসিনের তৃতীয় বুস্টার শট নীতির বিষয় করা। সম্পদের অপব্যবহার এবং টিকাকরণের প্রচেষ্টাকে উন্নীত করা তো দূরের কথা, বুস্টার ডোজ ভারতের জনসংখ্যার সবচেয়ে দুর্বল অংশগুলিকে শক্তিশালী করতে সহায়তা করবে এবং আমাদের সম্মিলিত স্বাস্থ্য এবং অনাক্রম্যতা আরও সুরক্ষিত করতে সহায়তা করবে।

    ভারতের বৃহত্তম কোভিড-19 ভ্যাকসিন সচেতনতা অভিযান, নেটওয়ার্ক18 সঞ্জীবনী – এ শট অফ লাইফ, একটি ফেডারেলব্যাঙ্ক লিমিটেড.সিএসআরউদ্যোগের মাধ্যমে প্রত্যেক ভারতীয়কে টিকা নিতে সহায়তা করার প্রচেষ্টায় যোগ দিন। এখন ভারতের স্বাস্থ্য এবং অনাক্রম্যতার পক্ষে অবস্থান নেওয়ার সময় এসেছে।

    Published by:Ananya Chakraborty
    First published: