White Fungus : ব্ল্যাক ফাঙ্গাসের পর হাজির হোয়াইট ফাঙ্গাস! নতুন সংক্রমণ কি আরও ভয়াবহ?

ব্ল্যাকের পর হোয়াইট, সংক্রমণের নয়া ভয়! Photo : Collected

ইতিমধ্যেই চিকিৎসকরা বলছেন, ব্ল্যাক ফাঙ্গাসের চেয়েও বিপজ্জনক হয়ে উঠতে পারে হোয়াইট ফাঙ্গাস (White Fungus)। বৃহস্পতিবার খবর পাওয়া গিয়েছে, বিহারে ৪ জন এই ছত্রাকে সংক্রমিত হয়েছেন।

  • Share this:

    #কলকাতা : প্রাণঘাতী করোনাভাইরাসের (Corona Virus) পাশাপাশি ‘ব্ল্যাক ফাঙ্গাস’ (Black Fungus)-এর সংক্রমণ চিন্তায় ফেলেছে দেশের চিকিৎসকদের। এর মধ্যে এবার ধরা পড়ল ছত্রাক সংক্রমিত ‘হোয়াইট ফাঙ্গাস’ (White Fungus)। ইতিমধ্যেই চিকিৎসকরা বলছেন, ব্ল্যাক ফাঙ্গাসের চেয়েও বিপজ্জনক হয়ে উঠতে পারে হোয়াইট ফাঙ্গাস (White Fungus)।বৃহস্পতিবার খবর পাওয়া গিয়েছে, বিহারে ৪ জন এই ছত্রাকে সংক্রমিত হয়েছেন।

    কীভাবে সংক্রমণ ছড়াচ্ছে?

    চিকিৎসকেরা বলছেন, ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ শুধুমাত্র মুখের আশপাশের অঙ্গগুলিতেই হয়। কিন্তু হোয়াইট ফাঙ্গাস খুব দ্রুত অন্য অঙ্গে ছড়িয়ে পড়ে। ফুসফুস, যকৃৎ, বৃক্ক, যৌনাঙ্গ— সমস্ত অঙ্গই অত্যন্ত দ্রুত সংক্রমিত হতে পারে এই ভাইরাসে। নখের মাধ্যমে শরীরের নানা জায়গায় ছড়িয়ে পড়ে এটি। তার পরে অঙ্গগুলিকে বিকলও করে দিতে পারে এই ছত্রাক।

    কেন বেশি ভয়ানক হয়ে উঠতে পারে শ্বেত ছত্রাক?

    অনেক দ্রুত ছড়িয়ে পড়ার ক্ষমতা রাখে এই ছত্রাক। আর সেটাই চিকিৎসকদের কপালে ভাঁজ ফেলছে। ইতিমধ্যেই দেখা গিয়েছে ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণে মৃত্যুর হার অত্যন্ত বেশি। তবে হোয়াইট ফাঙ্গাসের সংক্রমণে মৃত্যুর হার সম্পর্কে এখনও স্পষ্ট কোনও ধারণা নেই। কিন্তু নানা অঙ্গে দ্রুত ছড়িয়ে পড়ার প্রবণতা দেখে বিজ্ঞানীদের আন্দাজ, এটি আরও বেশি বিপজ্জনক হতে পারে।

    কাদের বেশি আক্রমণ করতে পারে এই সংক্রমণ?

    নতুন এই শ্বেত ছত্রাক নিয়ে এখনও পরীক্ষা নিরীক্ষা চালিয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা, সঠিক চরিত্র বুঝতে আরও সময় দরকার বলেই মনে করছেন তাঁরা। তবে ইতিমধ্যে যে ৪ জনের শরীরে এই ছত্রাকের সংক্রমণ পাওয়া গিয়েছে, তাঁদের করোনার যাবতীয় উপসর্গ থাকা সত্ত্বেও পরীক্ষায় কিন্তু সংক্রমণ ধরা পড়েনি। তার পিছনে হোয়াইট ফাঙ্গাসের কোনও ভূমিকা আছে কি না, তাও খতিয়ে দেখা হচ্ছে। বিজ্ঞানীদের একাংশের মত, হোয়াইট ফাঙ্গাস গর্ভবতী মহিলা এবং শিশুদের বেশি পরিমাণে আক্রান্ত করতে পারে। তবে এখনই এই নিয়ে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছতে চাইছেন না তাঁরা। তবে সবমিলিয়ে এই হোয়াইট ফাঙ্গাস বেশ চিন্তায় ফেলেছে বিশেষজ্ঞ চিকিৎসকদের।

    Published by:Sanjukta Sarkar
    First published: