corona virus btn
corona virus btn
Loading

বন্দে ভারত মিশনের তৃতীয় পর্যায় শুরু ১৪ জুন থেকে, এবারও কলকাতার জন্য বরাদ্দ মাত্র ১টি বিমান !

বন্দে ভারত মিশনের তৃতীয় পর্যায় শুরু ১৪ জুন থেকে, এবারও কলকাতার জন্য বরাদ্দ মাত্র ১টি বিমান !
File Photo

১৮ জুন কলকাতা থেকে যে উড়ানটি রয়েছে, সেটি আসবে ব্যাঙ্কক থেকে।

  • Share this:

#কলকাতা: বন্দে ভারত মিশনের তৃতীয় পর্যায় শুরু হবে ১৪ জুন থেকে। কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক সূত্রে খবর, ১৪ জুন থেকে শুরু হয়ে ওই পর্যায় চলবে ২ জুলাই পর্যন্ত। তবে এ বারেও কলকাতা শহরের জন্য একটি মাত্র বিমান বরাদ্দ হয়েছে। এ ছাড়া অন্য কয়েকটি শহর থেকে কানেক্টিং ফ্লাইট রয়েছে কলকাতা পর্যন্ত। ১৮ জুন কলকাতা থেকে যে উড়ানটি রয়েছে, সেটি আসবে ব্যাঙ্কক থেকে।

কোভিড-১৯-এর প্রকোপ শুরু হওয়ার কয়েক দিন পর থেকেই বিদেশ থেকে আসা সমস্ত বিমান পরিষেবা বন্ধ করে দেয় ভারত সরকার। ২৫ মার্চের পর থেকে আর কোনও বিদেশি উড়ান এ দেশে ঢোকেনি। এর পরেই বিভিন্ন দেশে আটকে পড়া ভারতীয়রা দেশে ফেরার জন্য কেন্দ্রীয় সরকারের কাছে আর্জি জানাতে শুরু করে। তারই ভিত্তিতে কেন্দ্রীয় সরকার বিদেশে আটকে থাকা ভারতীয়দের বিমানে ফেরত আনার কাজ শুরু করে। তারই নাম দেওয়া হয়েছে 'বন্দে ভারত মিশন'।

৭ মে থেকে ১৬ মে প্রথম ধাপে প্রায় ১২টি দেশ থেকে ১৬,৭১৬ জনকে ফেরত নিয়ে আসা হয়। তার পর থেকে ধীরে ধীরে বিদেশে থাকা ভারতীয়দের পক্ষ থেকে আরও বেশি করে আবেদন আসতে শুরু করে। তারই ভিত্তিতে আরও বড় আকারে দ্বিতীয় পর্যায়ে এই মিশনের কাজ শুরু করে কেন্দ্র। দ্বিতীয় পর্যায়ে এয়ার ইন্ডিয়ারমোট ৪২৯টি ফ্লাইট ৬০টি দেশ থেকে আটক ভারতীয়দের ফিরিয়ে আনার কাজ করছে। পরে ওই তালিকায় আবার যোগ দিয়েছে ইন্ডিগো-সহ বেশ কিছু বেসরকারি বিমানও।

আগামী ১৩ জুন দ্বিতীয় পর্যায়ের বন্দে ভারত মিশন শেষ হবে। তার পর দিন ১৪ জুন থেকেই শুরু হচ্ছে তৃতীয় পর্যায়। কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ দফতরের এক কর্তা বলেন, "এখন শুধুমাত্র এয়ার ইন্ডিয়ার সূচি তৃতীয় পর্যায়ের জন্য ঘোষণা করা হল। প্রয়োজনে পরে বেসরকারি ফ্লাইটের সূচি ঘোষণা করা হবে।"

কেন্দ্রীয় বিদেশ মন্ত্রক সূত্র খবর, এই মুহূর্তে তিন লক্ষেরও বেশি ভারতীয় দেশে ফিরতে চেয়ে তাদের কাছে আবেদন করেছে। এর পরেই গত ২৬ মে এই কাজের সঙ্গে জড়িত সবগুলি মন্ত্রক এবং বিভাগের সঙ্গে বৈঠক করে বিদেশমন্ত্রক। তার পরেই ঠিক হয় তৃতীয় পর্যায়েও ভারতীরদের বন্দে ভারত মিশনের মাধ্যমে নিয়ে আসা হবে।

তবে তৃতীয় পর্যায়ে বন্দে ভারত মিশন চালু হলেও বিদেশি বিমানের আনাগোনা চালু হওয়ার যে কোনও সম্ভাবনা নেই, তা স্পষ্ট করে দিয়েছে ডিজিসিএ। তবে ডিজিসিএ জানিয়ে দিয়েছে, কবে থেকে ইন্টারন্যাশনাল ফ্লাইট চালু হবে, তা ঠিক করে আগে থেকেই জানিয়ে দেওয়া হবে।

Shalini Datta

Published by: Siddhartha Sarkar
First published: May 31, 2020, 3:43 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर