Vaccine trial on children: থার্ড ওয়েভ নিয়ে সতর্কতা! কমবয়সিদের টিকা নিয়ে উদ্যোগ, দিল্লি এইমসে শিশুদের উপর ভ্যাকসিন ট্রায়াল

Representational Image

দ্বিতীয় ওয়েভ কিছুটা হলেও বাগে আসছে। তবে, এরই মধ্যে বাড়ছে থার্ড ওয়েভের আশঙ্কা। বিশেষজ্ঞদের অনেকের আশঙ্কা, থার্ড ওয়েভে শিশুরা করোনায় আক্রান্ত হতে পারে বেশি।

  • Share this:

    কলকাতা: আশঙ্কা থার্ড ওয়েভ। তাই প্রস্তুতি জোরদার। আর সেই প্রস্তুতিতেই এবার ছোটদের আগলে রাখার চেষ্টা। পটনার পর দিল্লির এইমসে হয়ে গেল শিশুদের ভ্যাকসিন ট্রায়াল।

    দ্বিতীয় ওয়েভ কিছুটা হলেও বাগে আসছে। তবে, এরই মধ্যে বাড়ছে থার্ড ওয়েভের আশঙ্কা। বিশেষজ্ঞদের অনেকের আশঙ্কা, থার্ড ওয়েভে শিশুরা করোনায় আক্রান্ত হতে পারে বেশি। এ কথা মাথায় রেখেই প্রস্তুতি নিচ্ছে সরকার। পটনার পর দিল্লির এইমসে হয়ে গেল শিশুদের ভ্যাকসিন ট্রায়াল।

    কমবয়সিদের উপর কোভ্যাকসিনের ট্রায়াল শুরু করেছে কেন্দ্র গত সপ্তাহে ৷ পটনা এইমসে ট্রায়াল হয় ৷ ১২-১৮ বছর বয়সীদের দেওয়া হয় কোভ্যাকসিন ৷ সোমবার দিল্লির এইমসে হয়ে গেল শিশুদের কোভ্যাকসিন ট্রায়াল ৷ ২-৬ এবং ৬-১২ বছর বয়সীদের দেওয়া হয়েছে কোভ্যাকসিন ৷ ১৮ জন শিশুর ওপর চলে কোভ্যাকসিনের ট্রায়াল ৷

    আপাতত ৬ থেকে ৯ মাস ধরে চলবে এই ট্রায়াল। সফল হলে শিশুদের টিকাকরণে আরও গুরুত্ব দেওয়া হবে ৷ ক্লাস টুয়েলভের ছাত্রদের ভ্যাকসিন দেওয়া হোক। এই নিয়ে জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল দিল্লি হাইকোর্টে। আদালতে কেন্দ্রের তরফে জানিয়ে দেওয়া হয়, শিশুদের নিয়ে কোভ্যাকসিনের ট্রায়াল চলছে। ট্রায়াল শেষ না হওয়া পর্যন্ত, এখনই আঠেরো বছরের কম বয়সিদের ভ্যাকসিন দেওয়া সম্ভব নয়। ফলে ছোটদের ভ্যাকসিন পেতে, আরও কিছুদিনের অপেক্ষা করতে হবে।

    Published by:Siddhartha Sarkar
    First published: