করোনা ভাইরাস

corona virus btn
corona virus btn
Loading

বড়দিন ও বর্ষবরণের ছুটি ডেকে আনতে পারে আরও ভয়াবহ করোনা পরিস্থিতি, মত বিশেষজ্ঞের

বড়দিন ও বর্ষবরণের ছুটি ডেকে আনতে পারে আরও ভয়াবহ করোনা পরিস্থিতি, মত বিশেষজ্ঞের

বছর শেষের ভ্রমণ দেশে ডেকে আনতে পারে আরও ‘জটিল পরিস্থিতি’

  • Share this:

#ওয়াশিংটন: করোনার সবচেয়ে খারাপ পরিস্থিতি এখনও আসেনি। বছর শেষের ভ্রমণ দেশে আনতে পারে আরও ‘জটিল পরিস্থিতি’। এমনই সতর্কবার্তা দিলেন আমেরিকার শীর্ষ সংক্রমণ রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউচি ৷ রবিবার (২৭ ডিসেম্বর) সংবাদসংস্থা সিএনএন-কে দেওয়া এক সাক্ষাৎকারে এই আশঙ্কার কথা বলেছেন তিনি।

গত মাসে থ্যাংকসগিভিং এর ছুটির শেষে আমেরিকায় করোনা সংক্রমণ বেড়েছে দ্রুত। সংক্রমণের সংখ্যা ২ লক্ষ ছাড়িয়েছে এবং দৈনিক মৃত্যু ছাড়িয়েছে ৩ হাজার । এ বছর সেখানে বড়দিন ও বর্ষবরণের ছুটিতে পর্যটন আগের থেকে কম হলেও তা উল্লেখযোগ্য বটে৷। রবিবার ফাউচি সিএনএনকে বলেন, এই উদ্বেগের কথা তিনি নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে আলোচনা করেছেন। আগামী কয়েক সপ্তাহে পরিস্থিতি ভয়ংকর হতে পারে বলে তিনি মনে করেন।

এর আগে বাইডেন বুধবার সতর্ক করে বলেন, দেশের অন্ধকার দিনগুলো পেছনে নয়, বরং সামনে এগিয়ে আসছে। এখনও পর্যন্ত আমেরিকার ২০ লক্ষ মানুষ ভ্যাকসিন পেয়েছেন। বছরের শেষে প্রায় ২ কোটি লোক টিকা পাবে বলে ঘোষণা করেছে আমেরিকার প্রশাসন ঘোষণা । এই প্রসঙ্গে ফাউচি বলেন, এপ্রিল নাগাদ যারা অগ্রাধিকার পাবেন তাঁদের সকলকেই ভ্যাকসিন দেওয়া হবে বলে তিনি আস্থাশীল। এর মধ্য দিয়ে সাধারণ জনগণের ভ্যাকসিন পাওয়ার পথ সহজতর হবে।

প্রসঙ্গত, আমেরিকায় যাতায়াত করবে যে সকল ব্রিটিশ যাত্রী, তাঁদের জন্য বাধ্যতামূলক করা হয়েছে করোনা পরীক্ষা। শুধু ব্রিটিশ নাগরিকই নয়, ব্রিটেন থেকে যে কেউ আমেরিকায় যেতে ইচ্ছুক থাকলে তার জন্য এই একই নিয়ম প্রযোজ্য হবে। বৃহস্পতিবার রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি)-এর তরফ থেকে এই নিয়মের কথা জানানো হয়েছে। নিয়মে জানানো হয়েছে, ফ্লাইটে ওঠার ৭২ ঘণ্টার মধ্যে এ পরীক্ষা করতে হবে। ব্রিটেনে করোনাভাইরাসের দ্বিতীয় স্ট্রেনের প্রকোপ হঠাৎই বৃদ্ধি পাওয়ায় এই পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে৷

Published by: Simli Dasgupta
First published: December 28, 2020, 5:34 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर