করোনা ভাইরাস

corona virus btn
corona virus btn
Loading

রাত পোহালেই পঁচিশে বৈশাখ, লকডাউনে কবি প্রণামের আয়োজন এবার অনলাইনে

রাত পোহালেই পঁচিশে বৈশাখ, লকডাউনে কবি প্রণামের আয়োজন এবার অনলাইনে

বরাবর এই দিনটিতে বড় অনুষ্ঠানের আয়োজন করে বর্ধমান সঙ্গীত সমাজ। এবারও তা বন্ধ রাখতে চাইছেন না তাঁরা। জমায়েত এড়াতে এবার তাদের অনুষ্ঠান হবে অনলাইনে।

  • Share this:

#বর্ধমানঃ রাত পোহালেই পঁচিশে বৈশাখ। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৯তম জন্মদিন। পঁচিশে বৈশাখ মানে বাঙালির তের পার্বণের এক পার্বন। বাঙালি বাংলা ক্যালেন্ডারের হাতে গোনা যেকটি দিন মনে রাখে তার একটি এই পঁচিশে বৈশাখ। প্রতিবছর কবিগুরুর জন্মদিন পালনের প্রস্তুতি শুরু হয়ে যায় বেশ কিছুদিন আগে থেকেই। নাচে-গানে প্রভাত ফেরির মাধ্যমে অনুষ্ঠিত হয় কবি প্রণাম। সন্ধ্যয় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন হয়, কালবৈশাখীতে তা পন্ড হওয়ার আশঙ্কা  নিয়েই। অনেকবার তা হয়ও। বৃষ্টি থামলে গুটি গুটি পায়ে আসেন দর্শকরা। শতরঞ্চি  শুষে নেয় স্টেজের পাটাতনের জল। কেউ মাইক্রোফোনের সামনে এসে শোনায় বীরপুরুষ। সমবেত নৃত্যে, সঙ্গীতে পালিত হয় কবি প্রণাম।

এবার তা হওয়ার নয়। এবার মারণ করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে চলছে লকডাউন। কোনও কোনও এলাকা এখন কন্টেইনমেন্ট জোন। তার বাইরের পাঁচ কিলোমিটার বাফার জোন। ঘরের বাইরে পা দিলেই করোনায় আক্রান্ত হওয়ার আশঙ্কা। তবুও অনেকেই ঘরের মধ্যেই পালন করবেন পঁচিশে বৈশাখ। অনেকেই রবীন্দ্র সঙ্গীত শুনে দিন কাটানোর পরিকল্পনা করেছেন। অনেকে চোখ রাখবেন টেলিভিশনের পর্দায়। আবার ধারাবাহিক ভাবে যাঁরা অনুষ্ঠান করে এসেছেন তাঁরাও পিছিয়ে থাকতে চাইছেন না। তাঁদের অনুষ্ঠান এবার অন লাইনে। সোস্যাল মিডিয়ায়।

পঁচিশে বৈশাখ ডাক দিয়েছে। মন খারাপ ঝেড়ে ফেলে অনেকেই শেষ মুহূর্তে প্রস্তুতি সাড়ছেন। বরাবর এই দিনটিতে বড় অনুষ্ঠানের আয়োজন করে বর্ধমান সঙ্গীত সমাজ। এবারও তা বন্ধ রাখতে চাইছেন না তাঁরা। জমায়েত এড়াতে এবার তাদের অনুষ্ঠান হবে অনলাইনে। উদ্যোক্তারা জানিয়েছেন, সরাসরি সম্প্রচারিত হবে রবীন্দ্র জন্ম জয়ন্তী। সকাল আট'টা থেকে। ফেসবুকে 'Bwn Sangeet Samaj' পেজে ক্লিক করে দেখা যাবে। আবার সন্ধে ছ'টা থেকে চলবে পর পর কয়েকদিন। শহরের বিশিষ্ট গায়ক-আবৃত্তিকার আর কবি শিল্পীরা এই রবি প্রণামে অংশ নেবেন।

Saradindu Ghosh

Published by: Shubhagata Dey
First published: May 7, 2020, 10:05 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर