corona virus btn
corona virus btn
Loading

লকডাউনে বাড়িতে বসেই দেখুন চিড়িয়াখানার জীবজন্তুদের, নয়া অ্যাপ আনছে বন দফতর

লকডাউনে বাড়িতে বসেই দেখুন চিড়িয়াখানার জীবজন্তুদের, নয়া অ্যাপ আনছে বন দফতর

প্রতিটি পশুপাখির বিস্তারিত বর্ণনা থাকবে ওই অ্যাপে। দর্শক চাইলে পশু পাখিদের সম্পর্কে বাংলা এবং ইংরেজি দুটি ভাষাতেই পড়তে পারবেন।

  • Share this:

#কলকাতা: লকডাউনের মাঝেই চিড়িয়াখানায় ঘুরে আসতে পারেন। বাঘ সিংহরা কেমন আছে তা স্বচক্ষে দেখতেও পারেন। কোনও গল্পের বইয়ের পাতায়, বা কোনও মোবাইল গেমসে নয় কিংবা কোনও টিভি শো তেও  নয়। রাজ্য বনদপ্তর নিয়ে আসছে একটি অ্যাপ। যার মাধ্যমে বাড়িতে বসে দেখতে পাবেন আলিপুর চিড়িয়াখানার জীবজন্তুদের।

করোনা ভাইরাসের জন্য টানা এক মাস দেশজুড়ে চলছে লকডাউন। তার জেরে গৃহবন্দী সাধারণ নাগরিক। একই সঙ্গে যেমন বন্ধ রয়েছে স্কুল কলেজ বিভিন্ন প্রতিষ্ঠানে, তেমনি বন্ধ রয়েছে বিভিন্ন পার্ক সহ বিনোদনের সব জায়গা।

একই ভাবে লকডাউন শুরু হওয়ার আগে থেকেই দর্শকদের জন্য বন্ধ করে দেওয়া হয় চিড়িয়াখানা। 16 মার্চ ক্যাবিনেট মিটিংয়ে বনদপ্তরের তরফ থেকে প্রস্তাব দেওয়া হয়েছিল করোনা ভাইরাসের জন্য বন্ধ করে দেওয়া হোক রাজ্যের সব চিড়িয়াখানায় দর্শক প্রবেশ নিষিদ্ধ করা হোক। সেইমতো 17 মার্চ থেকে বন্ধ সব চিড়িয়াখানা।

বৃহস্পতিবার বনদপ্তর একটি অ্যাপের সূচনা করতে চলেছে যার মাধ্যমে বাড়িতে বসে দেখা যাবে চিড়িয়াখানার জীবজন্তুদের। পশ্চিমবঙ্গ চিড়িয়াখানা অথরিটির মেম্বার সেক্রেটারি বিনোদ কুমার যাদব বলেন, 'এই অ্যাপে প্যানারমিক ভিউয়ের ব্যবস্থা থাকবে। যার মাধ্যমে চিড়িয়াখানার জীবজন্তুদের অবস্থান দেখা যাবে।'

পাশাপাশি এই অ্যাপটি ভবিষ্যতে দর্শকরা যখন চিড়িয়াখানা যাবেন তাদের জন্য খুবই কাজের হবে বলে দাবি রাজ্য বনদফতরের কর্তাদের। এই অ্যাপের মাধ্যমে চিড়িয়াখানায় কোন জায়গায় কোন প্রাণীর খাঁচা রয়েছে তার পথ নির্দেশিকা থাকবে। একই সঙ্গে দর্শকরা চাইলে চিড়িয়াখানার যেখানে রয়েছেন সেখান থেকে পরবর্তী গন্তব্যে দূরত্ব কত তাও এই অ্যাপের মাধ্যমে জানতে পারবেন।

 প্রতিটি পশুপাখির বিস্তারিত বর্ণনা থাকবে ওই অ্যাপে। দর্শক চাইলে পশু পাখিদের সম্পর্কে বাংলা এবং ইংরেজি দুটি ভাষাতেই পড়তে পারবেন। যদি কেউ পড়তে না চান তাহলে অডিও মারফত জীবজন্তুদের সম্পর্কে দুটি ভাষাতেই শুনতে পারবেন। শুধুমাত্র আলিপুর চিড়িয়াখানা নয় রাজ্যে যতগুলো চিড়িয়াখানা রয়েছে সবগুলোর জন্য একই ব্যবস্থা থাকবে ওই অ্যাপে।

Soujan Mondal

First published: April 22, 2020, 6:21 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर