corona virus btn
corona virus btn
Loading

চিকিৎসক দিবসে করোনা মোকাবিলায় 'অন্য লড়াই' এর লক্ষ্যে হোমিওপ্যাথি শিবির কলকাতা হাইকোর্টে

চিকিৎসক দিবসে করোনা মোকাবিলায় 'অন্য লড়াই' এর লক্ষ্যে হোমিওপ্যাথি শিবির কলকাতা হাইকোর্টে

ওষুধ প্রয়োগের পর কতজন করোনায় আক্রান্ত হলেন সেই সঠিক হিসেবটাই খতিয়ে দেখতে চাইছে ন্যাশনাল ইনস্টিটিউট অফ হোমিওপ্যাথি। যা ভবিষ্যতের হোমিওপ্যাথি চিকিৎসায় গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে।

  • Share this:

#কলকাতা:করোনা মোকাবিলার পথ কী? উত্তর খুঁজে চলেছে গোটা বিশ্ব।উত্তর খুঁজছে দেশ, উত্তর খুঁজে চলেছি আমরা। করোনা জব্দের ব্রহ্মাস্ত্র কি হোমিওপ্যাথি?  প্রশ্নটা জিইয়ে রেখে চিকিৎসক দিবসে অন্য লড়াইয়ের অঙ্গীকার দেখাল কলকাতা হাইকোর্ট । বুধবার দুপুরে কলকাতা হাইকোর্ট কোর্ট অফিসার্স অ্যাসোসিয়েশনের উদ্যোগে এবং ন্যাশনাল ইন্সটিটিউট অফ হোমিওপ্যাথি সহযোগিতায় শিবির শুরু হল। বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় এবং বিচারপতি জয়মাল্য বাগচি'র উপস্থিতিতে হোমিওপ্যাথি শিবিরের সূচনা হয়।

আর্সেনিক এলবাম - ৩০ ওষুধ এদিন বিনামূল্যে দেওয়া হয় হাইকোর্ট কর্মচারী, আইনজীবীদের মধ্যে। কেন আর্সেনিক এলবাম ৩০ খাওয়া? প্রশ্নের উত্তরে চিকিৎসক সুনির্মল সরকার এবং প্রলয় শর্মা জানাচ্ছেন,  ইনফ্লুয়েঞ্জা জ্বরকে কাবু করতে সক্ষম এই ওষুধ। করোনা আদতে একটি মৃত অনু'র সংক্রমণ। এই সংক্রমণ রুখতে বা কমাতে হোমিওপ্যাথি ওষুধ সক্রিয় ভূমিকা নিতে পারে। তার সঙ্গে আরও কিছু হোমিওপ্যাথি ওষুধ খেলে রোগের বিরুদ্ধে সেল্ফ ডিফেন্স কিছুটা এগিয়ে থাকা যায়।

বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় অনুষ্ঠানের উদ্বোধন করে জানান, কোভিড ১৯ প্রোটোকল ক্রমে বদলে যেতে থাকছে। মার্চের শুরুতে করোনা মোকাবেলায় যে প্রোটোকল ছিল এই মুহূর্তে অনেকটা তা বদলে গেছে। বিধাননগর, বারাকপুর, হাওড়া বিভিন্ন জায়গায় শিবির করেছে ন্যাশনাল ইনস্টিটিউট অফ হোমিওপ্যাথি।  কলকাতা হাইকোর্টে শিবির করতে পেরে হাইকোর্ট প্রশাসনকে কৃতজ্ঞতা জানাতে ভোলেননি ন্যাশনাল ইনস্টিটিউট অফ হোমিওপ্যাথি ডেপুটি মেডিক্যাল সুপার প্রলয় শর্মা।

বিনামূল্যে আর্সেনিক অ্যালবাম দেওয়ার পাশাপাশি একটি সমীক্ষাও চালাচ্ছেন তাঁরা। ওষুধ প্রয়োগের পর কতজন করোনায় আক্রান্ত হলেন সেই সঠিক হিসেবটাই খতিয়ে দেখতে চাইছে ন্যাশনাল ইনস্টিটিউট অফ হোমিওপ্যাথি। যা ভবিষ্যতের হোমিওপ্যাথি চিকিৎসায় গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে। আপাতত হাইকোর্ট চত্বরের প্রেস কর্নারে প্রতিদিন চলবে হোমিওপ্যাথি শিবির।কোর্ট অফিসার্স অ্যাসোসিয়েশনের তরফে কৃষ্ণেন্দু চৌধুরী, অভিজিৎ মিত্র, জয়ন্ত ভট্টাচার্য জানাচ্ছেন, করোনার বিরুদ্ধে লড়াইয়ে হোমিওপ্যাথি শিবির কাজে এলে আমাদের সবার ভালো লাগবে।

Arnab Hazra

Published by: Elina Datta
First published: July 1, 2020, 11:08 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर