National Doctor's Day: এখন সময় আমাদের ডাক্তারদের ধন্যবাদ জানানোর

ভারতের চিকিৎসকসহ চিকিৎসা সম্প্রদায়ের সাহস ও দৃঢ়সংকল্পের ফলে আমাদের প্রতিক্রিয়া জোরদার হয়েছে

ভারতের চিকিৎসকসহ চিকিৎসা সম্প্রদায়ের সাহস ও দৃঢ়সংকল্পের ফলে আমাদের প্রতিক্রিয়া জোরদার হয়েছে

  • Share this:

    গত ১ লা জুলাই ভারত জাতীয় চিকিৎসক দিবস উদযাপন করেছে সেইসব পুরুষ এবং মহিলাদের জন্য যারা জীবন রক্ষা এবং সম্প্রদায়ের নিরাময়ের জন্য কাজ করেছেন। এই দিনটি কিংবদন্তী চিকিৎসক এবং স্বাধীনতা সংগ্রামী ডাঃ বিধান চন্দ্র রায়ের জন্মবার্ষিকী উদযাপন করে এবং এক বছরে একটি অতিরিক্ত তাৎপর্য গ্রহণ করে যা কোভিড-19 মহামারীর উত্থানের মাধ্যমে দেশের চিকিৎসা সম্পদকে সীমাপর্যন্ত প্রসারিত হতে দেখেছে। ভারতের চিকিৎসকসহ চিকিৎসা সম্প্রদায়ের সাহস ও দৃঢ়সংকল্পের ফলে আমাদের প্রতিক্রিয়া জোরদার হয়েছে। যদিও মেডিকেল কাউন্সিল অফ ইন্ডিয়ার মতে 1492 জন ডাক্তার এই মহামারীর শিকার হয়েছেন, কিন্তু তারা আত্মত্যাগের প্রতীক হিসাবে উঠে এসেছেন আমাদের এই সংকট কাটিয়ে উঠতে হবে।

    কিছু মানুষ যারা বহু মানুষের জীবন বাঁচিয়েছেন

    এমনকি মহামারী আঘাত হানার আগে, ভারতীয় ডাক্তাররা গুরুতর সম্পদ সীমাবদ্ধতার পরিবেশে অপারেশন করেছিলেন। যদিও ভারত কয়েক বছর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সুপারিশকৃত ডাক্তারদের অনুপাতের চেয়ে 1:1000 জনসংখ্যার বাইরে চলে গিয়েছিল, স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাম্প্রতিক তথ্য ইঙ্গিত দেয় যে এটি আবার সীমার নীচে নেমে গেছে। এখন পর্যন্ত, ভারতের 28 টি রাজ্যের মধ্যে মাত্র এগারোটি বিশ্ব স্বাস্থ্য সংস্থার সুপারিশকৃত ডাক্তারদের অনুপাত পূরণ করে। জনস্বাস্থ্য খাতে পরিস্থিতি আরও গুরুতর, যেখানে প্রতি 1000 জনের মধ্যে মাত্র 0.08 জন ডাক্তারের অনুপাতের অর্থ ভারতের জনসংখ্যার একটি বড় অংশের স্বাস্থ্যের চাহিদা ধারাবাহিকভাবে পূরণ করা হয় না।

    ডাক্তাররা, তাদের অংশের জন্য, এই চ্যালেঞ্জগুলি কাটিয়ে ওঠার এবং অভাবী ব্যক্তিদের সেবা করার ক্ষমতার জন্য ব্যাপক সম্মান এবং প্রশংসা অর্জন করেছেন। কোভিড-19 সংকটের সময় দেশটি ডাক্তারদের নিঃস্বার্থ, নিরলস সেবার গল্প প্রত্যক্ষ করেছিল, যারা সংক্রমণের সম্মুখীন হয়েছিল এবং তাদের জীবনকে লাইনে রেখেছিল। তারা কোভিড-19এর বিপদ এবং কীভাবে নিজেদের এবং তাদের প্রিয়জনদের রক্ষা করা যায় সে সম্পর্কে জনসাধারণকে শিক্ষিত করার ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। কখনও কখনও, আবেগ খুব অপ্রতিরোধ্য হয়ে ওঠে, যেমন যখন মুম্বাই থেকে ডাঃ তৃপ্তি গিলাদি অশ্রুসিক্তভাবে গত বছর ভাইরাল হওয়া একটি ভিডিওতে সবাইকে সতর্কতা অবলম্বন করার জন্য আবেদন করেছিলেন।

    আমরা কি কৃতজ্ঞ ?

    যদিও আমরা জাতীয় চিকিৎসক দিবসে ডাক্তারদের অপরিসীম অবদানকে স্বীকৃতি দিই, তবে তাদের জীবন ও কাজের অবস্থার উন্নতির জন্যও উদ্যোগ নিতে হবে। যেন প্রয়োজনীয় সরঞ্জামের ঘাটতি কাটিয়ে ওঠার জন্য তাদের চিরস্থায়ী সংগ্রাম যথেষ্ট ছিল না, ইদানীং ডাক্তারদের বিরুদ্ধে বেশ কয়েকটি সহিংসতার ঘটনা ঘটেছে, যার মধ্যে একটি সাম্প্রতিক ঘটনা ও রয়েছে যেখানে মৃত রোগীর আত্মীয়রা আসামের একটি কোভিড-19 সুবিধায় একজন কর্তব্যরত ডাক্তারের উপর হামলা চালিয়েছে। এই ধরনের কাজগুলি কেবল ডাক্তারদের অনুপ্রাণিত করে এবং উজ্জ্বল তরুণদের চিকিৎসা পেশা বেছে নিতে নিরুৎসাহিত করে।

    এই পরিস্থিতির প্রতিকারের প্রথম পদক্ষেপ হল এই জাতীয় চিকিৎসক দিবস থেকে শুরু করে ডাক্তার এবং স্বাস্থ্যকর্মীদের প্রতি কৃতজ্ঞতার সংস্কৃতি তৈরি করা। এটি কেবল ডাক্তারদের প্রতি সহিংসতার ঘটনাগুলি সমাধান করবে না, তবে চিকিৎসা পরামর্শমেনে চলা এবং মেনে চলার উন্নতি করবে। ডাক্তারদের আরও ভাল চিকিৎসা এবং তাদের যে অসুবিধাগুলির মুখোমুখি হতে হবে তা বিবেচনা করা তখন - আশা করা যায় - ডাক্তারদের অনেক উন্নতি এবং ভারতীয়দের স্বাস্থ্যের উন্নতির জন্য আলোকিত নীতি নির্ধারণের পথ প্রশস্ত করবে।

    ভারতের বৃহত্তম কোভিড-19 ভ্যাকসিন সচেতনতা অভিযান নেটওয়ার্ক-18 সঞ্জীবনী - এ শট অফ লাইফ, ফেডারেল ব্যাংক লিমিটেড সিএসআর উদ্যোগের অংশ হিসাবে আমরাও স্বাস্থ্য ও কল্যাণের জন্য আমাদের কাজ করছি। স্বাস্থ্য এবং অনাক্রম্যতার জন্য এই সংগ্রামে যোগ দিতে,  Sanjeevani

    Published by:Ananya Chakraborty
    First published: