Modi On Digital India : 'ডিজিটাল ইন্ডিয়া'র জন্যেই  'এক দেশ, এক রেশন কার্ড' সম্ভব : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

ডিজিটাল ইন্ডিয়া প্রকল্প : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি৷

কোভিড মহামারী (Coronavirus Pandemic) চলাকালীন লক্ষ লক্ষ মানুষের পরিষেবা সহজলভ্য করতে সহায়তা করেছে ভারতের ডিজিটাল ইন্ডিয়া মিশন (Digital India Mission)। বৃহস্পতিবার এমনই বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)।

  • Share this:

    #নয়াদিল্লি : সরকারের মূল ডিজিটাল ইন্ডিয়া (Digital India Scheme) মিশনই এক জাতি, এক রেশন (One Nation One Ration Card) কার্ড স্কিম বাস্তবায়ন করতে সক্ষম হবে। শুধু তাই নয় কোভিড মহামারী (Coronavirus Pandemic) চলাকালীন লক্ষ লক্ষ মানুষের পরিষেবা সহজলভ্য করতে সহায়তা করেছে ভারতের ডিজিটাল ইন্ডিয়া মিশন (Digital India Mission)। বৃহস্পতিবার  ডিজিটাল ইন্ডিয়ার ষষ্ঠ বর্ষ পূর্তিতে প্রকল্পের সুবিধাভোগীদের সঙ্গে আলোচনা বৈঠকে এমনই বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)।

    ডিজিটাল ভারত প্রকল্পের  (Digital India Scheme)  ছয় বছর পূর্ণ হওয়ার বিশেষ দিনে এই পরিষেবাতে উপকৃত হওয়া (Beneficiaries) আলোচনায় মোদি  (PM Narendra Modi) এদিন বলেন,কেন্দ্রের সরকারকে সরাসরি কোটি কোটি লোককে অর্থ পৌঁছে দিতে সহায়তা করেছে এই প্ৰকল্প। প্রধানমন্ত্রী তাঁর ভাষণে বলেন, "ইউপিআই ব্যবহার করে দেশের মানুষ প্রতিদিন প্রায় ৫ লক্ষ ডলার লেনদেন করেন"। "একটি দেশ, একটি রেশন কার্ড প্রকল্প যা এই ডিজিটাল মিশনের আওতায় সম্ভব হয়েছে তা বিশেষ করে পরিযায়ী ও অভিবাসী শ্রমিকদের সাহায্য করেছে।"

    প্রসঙ্গত, মঙ্গলবার সুপ্রিম কোর্ট সকল রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে ৩১ জুলাইয়ের মধ্যে 'এক দেশ এক রেশন কার্ড' প্রকল্পটি বাস্তবায়নের জন্য নির্দেশ দিয়েছে। এছাড়াও পরিযায়ী স্বার্থে শীর্ষ আদালত একাধিক নির্দেশনাও জারি করেছেন, মহামারী পরিস্থিতি কমে না যাওয়া পর্যন্ত কেন্দ্রীয় সরকারকে বিনামূল্যে অভিবাসী শ্রমিকদের মধ্যে শুকনো রেশন বিতরণ করতে বলা হয়েছে। প্রতিটি রাজ্যে কমিউনিটি কিচেন চালু করে পরিযায়ী শ্রমিকদের খাদ্য নিরাপত্তা সুনিশ্চিত করতে বলা হয়েছে। একইসঙ্গে এক্ষেত্রে কেন্দ্রকে কাল বিলম্ব না করারও পরামর্শ দিয়েছে সুপ্রিম কোর্ট। এরপরেই প্রধানমন্ত্রীর আলোচনায় 'এক দেশ এক রেশন' প্রকল্প নিয়ে ডিজিটাল ইন্ডিয়ার প্রশংসা বেশ তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন বিশেষজ্ঞ মহল।

    বৃহস্পতিবার ডিজিটাল ইন্ডিয়া প্রকল্পের সুবিধাভোগীদের সঙ্গে এই আলোচনায় প্রধানমন্ত্রী আরও বলেন, ডিজিটাল ইন্ডিয়া মিশনটি কৃষকদের সরাসরি তাঁদের পণ্য বিক্রি করতে সাহায্য করেছিল। শুধু তাই নয়, কৃষকদের অ্যাকাউন্টে সরাসরি অর্থ পাঠাতে সরকারকে মঞ্জুরি দিয়েছে এই প্রকল্পই। "ডিজিটাল ইন্ডিয়া প্রকল্পটি সাধারণ মানুষের স্বাধীন ও সাংবিধানিক ক্ষমতা প্রয়োগ করতেও সহায়তা করেছে" আলোচনায় এমনটাই দাবি করেন প্রধানমন্ত্রী।

    Published by:Sanjukta Sarkar
    First published: