corona virus btn
corona virus btn
Loading

Exclusive: এবারের মাধ্যমিকের ফল প্রকাশ ভার্চুয়ালি? মিড ডে মিলের আদলে অভিভাবকদের ডেকে দেওয়া হতে পারে মার্কশিট

Exclusive: এবারের মাধ্যমিকের ফল প্রকাশ ভার্চুয়ালি? মিড ডে মিলের আদলে অভিভাবকদের ডেকে দেওয়া হতে পারে মার্কশিট
photo: Representational Image

সে ক্ষেত্রে জুলাই মাসের দ্বিতীয় বা তৃতীয় সপ্তাহ তো মাধ্যমিকের ফল প্রকাশ হয়ে যাওয়ার সম্ভাবনা জোরালো হচ্ছে

  • Share this:

#কলকাতা: করোনা আবহে এবার ভার্চুয়ালি মাধ্যমিকের ফলাফল প্রকাশ হতে পারে। অন্তত এমনই সম্ভাবনা জোরালো হচ্ছে। ফলাফল প্রকাশ কিভাবে করা যায় তা নিয়ে সোমবার মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রাজ্যের বেশ কয়েকটি শিক্ষক সংগঠন ও প্রধান শিক্ষকদের মতামত নেন । সে ক্ষেত্রে আপাতত ভার্চুয়ালি মাধ্যমিকের ফল প্রকাশ করার সম্ভাবনা উজ্জ্বল হয়েছে। অর্থাৎ অনলাইনে ছাত্রছাত্রীরা মাধ্যমিকের ফলাফল ও বিষয়ভিত্তিক নম্বর জেনে নিতে পারবেন। যদিও প্রত্যেক বছর এই ঠিক এই পদ্ধতিতেই মাধ্যমিকের ফলাফল প্রকাশ করে কিন্তু তার সঙ্গে মার্কশিট ও সার্টিফিকেট ওইদিনই পেয়ে যান ছাত্রছাত্রীরা।

কিন্তু এবছর কিভাবে স্কুলে ছাত্রছাত্রীরা আসবেন সেটা নিয়েই চিন্তার বিষয় ছিল পর্ষদের কাছে। সে ক্ষেত্রে বিভিন্ন স্কুলে স্কুলে যেভাবে অভিভাবক-অভিভাবিকাদের মিড ডে মিলের মাধ্যমে চাল-আলু দেওয়া হচ্ছে এক্ষেত্রেও সেই একই পদ্ধতি অনুসরণ করা হতে পারে বলেই সম্ভাবনা তৈরি হয়েছে। এ প্রসঙ্গে মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, " ভার্চুয়ালি ফল প্রকাশ করা যায় নাকি সেই বিষয় নিয়ে আমাদের আলাপ-আলোচনা শুরু হয়েছে। প্রত্যেক বছরই আমরা অনলাইনে আগে ফলাফল প্রকাশ করে থাকি। কিন্তু এবছর স্কুল বন্ধ থাকার জন্য কিভাবে ছাত্রছাত্রীদের কাছে মার্কশিট ও সার্টিফিকেট পৌছে দেবো সেটাই আমাদের কাছে আলোচনার বিষয়। সেটার জন্য একাধিক পরিকল্পনা আমাদের করতে হচ্ছে।" অন্যদিকে করোনা আবহে কিভাবে ছাত্র-ছাত্রীদের মার্কশিট ও সার্টিফিকেট পৌঁছে দেওয়া সম্ভব তা নিয়ে মধ্যশিক্ষা পর্ষদকে রূপরেখা তৈরীর নির্দেশ ইতিমধ্যেই দিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। যদিও এক্ষেত্রে আই সি এস ই ও সি বি এস ই এর ফল প্রকাশ কিভাবে হবে সে বিষয়েও নজর রাখছে রাজ্য স্কুল শিক্ষা দফতর বলে জানা গিয়েছে।

আইসিএসই ও সিবিএসই আগামী ১৫ ই জুলাইয়ের মধ্যে ফল প্রকাশ করে দিতে চলেছে। সম্প্রতি সুপ্রিম কোর্ট কে ফলাফল প্রকাশের দিনক্ষণও জানিয়ে দিয়েছে এই দুই বোর্ড। যদিও সে ক্ষেত্রে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ও সম্প্রতি ঘোষণা করে জানিয়েছেন উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ ৩১ শে জুলাইয়ের মধ্যে করে দেওয়া হবে। কিন্তু এবার মাধ্যমিকের ফল প্রকাশ নিয়ে আবারও তৎপরতা শুরু হল।

ইতিমধ্যেই ফলাফল তৈরি করে ফেলেছে মধ্যশিক্ষা পর্ষদ। কিন্তু কিভাবে প্রকাশ করা হবে সে বিষয় নিয়ে এখন আলাপ-আলোচনা শুরু হয়েছে পর্ষদের আধিকারিকদের মধ্যে। আর তাই এবার ভার্চুয়ালি মাধ্যমিকের ফল প্রকাশ সাময়িকভাবে করে দেওয়া হতে পারে। অন্তত এমনটাই সম্ভাবনা উঠে আসছে। প্রত্যেক বছরই সাংবাদিক সম্মেলনের পর পর্ষদ অনলাইনে ফল প্রকাশ করে দেয় । এক্ষেত্রেও ভার্চুয়ালি সাংবাদিক সম্মেলন করা হতে পারে। তারপর বিভিন্ন সাইট মারফত বিভিন্ন বিষয়ভিত্তিক এবং মোট নম্বর ছাত্রছাত্রীরা দেখতে পেতে পারেন। মার্কশিট ও সার্টিফিকেট প্রত্যেকবার যেমন ফল প্রকাশের দিন এই ছাত্রছাত্রীরা পেয়ে যান এ বছর এমনটা হবে না বলেই পর্ষদ সূত্রের খবর। বর্তমানে রাজ্য স্কুল শিক্ষা দফতরের উদ্যোগে বিভিন্ন স্কুলের মিড ডে মিল এর মাধ্যমে একটি নির্দিষ্ট সময়সীমা দেখে আলু ও চাল দেওয়ার প্রক্রিয়া চলছে। মাধ্যমিকের মার্কশিট ও সার্টিফিকেট দেওয়ার ক্ষেত্রে ছাত্রছাত্রীদের স্কুল পর্যন্ত না ডেকে অভিভাবকদেরই যাতে দেওয়া যায় সে বিষয়েও প্রয়োজনীয়তা আলোচনা শুরু করেছে পর্ষদ।

 ইতিমধ্যেই শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় নির্দেশেই সোমবার মধ্যশিক্ষা পর্ষদ কয়েকটি শিক্ষক সংগঠন ও প্রধান শিক্ষকদের মতামত নিয়েছে। বিশেষত ভার্চুয়ালি মাধ্যমিকের ফল প্রকাশ করা এবং মিড ডে মিলের আদলে ছাত্র-ছাত্রীদের অভিভাবকদের মার্কশিট ও সার্টিফিকেট দেওয়া তা নিয়ে কোনো শিক্ষক সংগঠন বা প্রধান শিক্ষকদের মতামত কি তাই এদিনের বৈঠকে জানতে চাওয়া হয়েছে। বেশিরভাগ শিক্ষক সংগঠন ও প্রধান শিক্ষকরা বৈঠকে উপস্থিত থেকে পর্ষদের ভাবনাকে গুরুত্ব দিয়েছে বলেই খবর। যদিও যে স্কুলগুলি ইতিমধ্যেই কোয়ারেন্টাইন সেন্টার হয়ে রয়েছে সেই স্কুলের অভিভাবকদের কিভাবে মার্কশিট ও সার্টিফিকেট দেওয়া সম্ভব তা নিয়েও বিস্তারিত আলোচনা হয়েছে এ দিনের বৈঠকে। পর্ষদ সূত্রের খবর এদিনের বৈঠকের আলোচনা এবং পর্ষদের আধিকারিকদের সঙ্গে আলোচনার পর একটি বিস্তারিত রিপোর্ট পর্ষদ সভাপতি শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে খুব শীঘ্রই পেশ করবেন। সে ক্ষেত্রে জুলাই মাসের দ্বিতীয় বা তৃতীয় সপ্তাহ তো মাধ্যমিকের ফল প্রকাশ হয়ে যাওয়ার সম্ভাবনা জোরালো হচ্ছে।

 সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by: Elina Datta
First published: July 6, 2020, 6:00 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर