corona virus btn
corona virus btn
Loading

বড় খবর! জুলাই মাসের দ্বিতীয় সপ্তাহেই প্রস্তুত হয়ে যাচ্ছে মাধ্যমিকের "রেজাল্ট", সবুজ সংকেত পেলেই ফল প্রকাশ: সূত্র

বড় খবর! জুলাই মাসের দ্বিতীয় সপ্তাহেই প্রস্তুত হয়ে যাচ্ছে মাধ্যমিকের

এমনটাই খবর রাজ্য স্কুল শিক্ষা দফতর সূত্রে। তবে রেজাল্ট প্রস্তুত থাকলেও কবে ফল প্রকাশ হবে তা নির্ভর করছে রাজ্য সরকারের সবুজ সংকেতের উপরেই।

  • Share this:

#কলকাতা: মাধ্যমিকের ফল প্রকাশ কবে হবে তা এখনও নিশ্চিত করে বলা যাচ্ছে না। কিন্তু জুলাই মাসের দ্বিতীয় সপ্তাহের মধ্যেই "রেজাল্ট" কার্যত প্রস্তুত করে ফেলছে মধ্যশিক্ষা পর্ষদ। অন্তত এমনটাই খবর রাজ্য স্কুল শিক্ষা দফতর সূত্রে। তবে রেজাল্ট প্রস্তুত থাকলেও কবে ফল প্রকাশ হবে তা নির্ভর করছে রাজ্য সরকারের সবুজ সংকেতের উপরেই।

উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষা হওয়ার পরপরই মাধ্যমিকের ফল প্রকাশ করা নিয়ে তোড়জোড় শুরু করেছিল মধ্যশিক্ষা পর্ষদ। কিন্তু করোনা ভাইরাস সংক্রমণ যে হারে বাড়ছে সেক্ষেত্রে ছাত্র ছাত্রীরা স্কুল থেকে কিভাবে রেজাল্ট মার্কশিট নেবে তা নিয়েই মূলত ভাবাচ্ছে রাজ্য স্কুল শিক্ষা দফতরকে। যার জেরে আপাত ভাবে রেজাল্ট  তৈরি করে যাবতীয় প্রস্তুতি সেরে রাখা হচ্ছে মধ্যশিক্ষা পর্ষদের তরফে। অন্তত এমনটাই খবর রাজ্য স্কুল শিক্ষা দফতর সূত্রে। যদিও এ বিষয়ে মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় কোনও মন্তব্য করতে চাননি।

লকডাউন চলাকালীনই মধ্যশিক্ষা পর্ষদের তরফে উত্তরপত্র ওর নম্বর সংগ্রহের কাজ শুরু করে দেওয়া হয়েছিল। বিশেষত প্রথম দফায় গ্রীন, তারপর অরেঞ্জ ও সবশেষে অঞ্চল থেকে উত্তরপত্র নম্বর সংগ্রহের কাজ শুরু করা হয়। বেশিরভাগ উত্তরপত্র ও নম্বর সংগ্রহের কাজ হয়ে গেলেও শেষমেষ পর্ষদের তরফে ৪৮ ঘণ্টার মধ্যে উত্তরপত্র জমা দেওয়ার নির্দেশিকা জারি করা হয় মূল্যায়নকারী শিক্ষকদের উদ্দেশে। নির্দেশিকার জেরে ১০০% নম্বরই জমা পড়েছে পর্ষদের কাছে।

পর্ষদের কাছে সব নম্বর জমার প্রক্রিয়া প্রায় সম্পূর্ণ ৷  এবার ফলাফল তৈরীর কাজ শুরু করে দেওয়া হয়েছে। এবারের মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা দশ লক্ষেরও বেশি। আর তাই রেজাল্ট সার্টিফিকেট তৈরি করতে ন্যূনতম ২০ দিন সময় লাগবে ৷ এমনটাই খবর মধ্যশিক্ষা পর্ষদ সূত্রে। এক্ষেত্রে পর্ষদের আধিকারিকদের অনুমান জুলাই মাসের দ্বিতীয় সপ্তাহের মধ্যেই পর্ষদ মার্কশিট ও সার্টিফিকেট তৈরি করে যাবতীয় প্রস্তুতি সেরে ফেলতে পারবে।

সাধারণত মাধ্যমিকের ফল প্রকাশের দিনেই ছাত্র ছাত্রীরা স্কুল গুলি থেকে মার্কশিট ও সার্টিফিকেট সংগ্রহ করে। শুধু তাই নয় ফল প্রকাশের পরপরই তোড়জোড় শুরু হয়ে যায় একাদশ শ্রেণীতে ভর্তি হওয়ার। কিন্তু বর্তমানে যে হারে করোনা ভাইরাসের সংক্রমণ বেড়ে যাচ্ছে সে দিক থেকে মাধ্যমিকের ফল প্রকাশ করে দিলেও ছাত্রছাত্রীরা কিভাবে মার্কশিট ও সার্টিফিকেট পাবে তা ভাবাচ্ছে রাজ্য স্কুল শিক্ষা দফতর ও পর্ষদের আধিকারিকদের। কেননা জুলাই মাস ধরে স্কুল বন্ধ থাকার নির্দেশিকা জারি করেছে ইতিমধ্যেই রাজ্য স্কুল শিক্ষা দফতর।

কিছুদিন আগে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ও বলেছিলেন মাধ্যমিকের ফল প্রকাশ হলেও চিন্তা বাড়াচ্ছে এই পরিস্থিতিতে কিভাবে ছাত্রছাত্রীরা স্কুলে এসে মার্কশিট ও সার্টিফিকেট সংগ্রহ করতে পারবেন । আর তাই মধ্যশিক্ষা পর্ষদের তরফে  জুলাই মাসের দ্বিতীয় সপ্তাহের মধ্যেই ফলাফল প্রকাশের যাবতীয় প্রস্তুতি চূড়ান্ত করে রাখা হচ্ছে। এ প্রসঙ্গে পর্ষদের এক আধিকারিক জানান " প্রস্তুতি চূড়ান্ত করে রাখা হচ্ছে কারণ সরকারের তরফে সবুজ সংকেত পেলেই যাতে তাড়াতাড়ি মাধ্যমিকের ফল প্রকাশ করে দেওয়া সম্ভব হয়।"

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by: Elina Datta
First published: June 22, 2020, 8:48 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर