Local Train in Coronavirus : বাড়ছে স্পেশাল ট্রেন, চালু হচ্ছে দূরপাল্লাও! এবার লোকাল চালাতে রাজ্যকে আবেদন পূর্ব রেলের...

লোকাল ট্রেন চালুর আবেদন

হাওড়া-শিয়ালদহ শাখায় চালু হচ্ছে দূরপাল্লার ট্রেন (Long Distance Train)। স্পেশাল ট্রেনের (Special Train) সংখ্যা বাড়ানো হচ্ছে। তা সত্ত্বেও ট্রেনের উপর চাপ পড়ায় শারীরিক দূরত্ব বজায় রাখা যাচ্ছে না। আর তাই লোকাল ট্রেন (Local Train) চালানোর আবেদন জানিয়ে রাজ্য সরকারের দ্বারস্থ হয়েছে পূর্ব রেল কর্তৃপক্ষ।

  • Share this:

    #কলকাতা :গোটা দেশের মতোই রাজ্যের করোনা পরিস্থিতি একটু একটু করে বদলাচ্ছে। বর্তমান অবস্থা বিচার করে এরইমধ্যে হাওড়া-শিয়ালদহ শাখায় চালু হচ্ছে দূরপাল্লার ট্রেন (Long Distance Train)। পরিস্থিতিতে বদলাতেই স্পেশাল ট্রেনের (Special Train) সংখ্যা বাড়ানো হচ্ছে। তা সত্ত্বেও ট্রেনের উপর চাপ পড়ায় শারীরিক দূরত্ব বজায় রাখা যাচ্ছে না। আর তাই ধীরে ধীরে পরিষেবা স্বাভাবিক করে লোকাল ট্রেন (Local Train) চালানোর আবেদন জানিয়ে রাজ্য সরকারের দ্বারস্থ হয়েছে পূর্ব রেল কর্তৃপক্ষ।

    করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের বাড়বাড়ন্তের জেরে গত দু'মাস যাবৎ লোকাল ট্রেন বন্ধ। শুধুমাত্র স্টাফ স্পেশাল ট্রেন চলেছে। এই আবহে স্পেশাল ট্রেনগুলির সংখ্যাও কমিয়ে দেওয়া হয়। এই মুহূর্তে শিয়ালদা ও হাওড়া ডিভিশন মিলিয়ে প্রায় ৩৪০টির মতো স্টাফ স্পেশাল ট্রেন চালু আছে। তবে তা যথেষ্ট নয় বলেই মনে করছেন রেল কর্তৃপক্ষ। ট্রেনের পরিষেবা যাতে অন্য সময়ের মতো স্বাভাবিক করা যায় সে বিষয়ে অনুমতি চাওয়া হয়েছে রাজ্য সরকারের কাছে।

    এদিকে বিভিন্ন রুটে বাড়ানো হচ্ছে স্পেশাল ট্রেনের সংখ্যা। পূর্ব রেলের তরফে জানানো হয়েছে, যে রুটে যেমন ভাবে যাত্রী সংখ্যা বাড়ছে তেমন ভাবেই বাড়ানো হচ্ছে স্পেশাল ট্রেনের সংখ্যাও। এছাড়া আগামী ১৬ ও ১৭ জুন থেকে পুনরায় চালু হচ্ছে দূরপাল্লার বেশ কয়েক জোড়া ট্রেন। রেল কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছে, আগামী ১৬ ই জুন থেকে চালানো হবে একাধিক রুটে দূরপাল্লার ট্রেন। পূর্ব রেল সূত্রে খবর, ৩৩ জোড়া স্পেশাল ট্রেন ফের চালু করা হবে। তবে বাংলার সরকার সম্মতি না দেওয়া পর্যন্ত, পশ্চিমবঙ্গে বন্ধ থাকবে লোকাল ট্রেন এবং মেট্রো পরিষেবা। তবে এই দূরপাল্লার ট্রেন চালানোর ক্ষেত্রেও বেশকিছু নিয়ম বিধি মেনেই যাত্রীদের ট্রেনে উঠতে হবে বলেও জানা গিয়েছে।

    জেনে নিন ১৬ ই জুন থেকে চলবে কোন কোন ট্রেন-

    শিয়ালদহ- নিউ আলিপুরদুয়ার স্পেশ্যাল, শিয়ালদহ- বালিয়া স্পেশ্যাল, শিয়ালদহ- জয়নগর স্পেশ্যাল, শিয়ালদহ- আলিপুরদুয়ার স্পেশ্যাল, হাওড়া- রাঁচি শতাব্দী স্পেশ্যাল, শিয়ালদহ- নিউ জলপাইগুড়ি স্পেশ্যাল, কলকাতা- বালুরঘাট স্পেশ্যাল, কলকাতা- হলদিবাড়ি স্পেশ্যাল, হাওড়া- কাটিহার স্পেশ্যাল, হাওড়া- দেরাদুন স্পেশ্যাল, হাওড়া- যোগনগরী হৃষিকেশ স্পেশাল, হাওড়া- লালকুয়া স্পেশ্যাল, হাওড়া- ভোপাল স্পেশ্যাল, হাওড়া- গুয়াহাটি স্পেশ্যাল, হাওড়া- আগরতলা স্পেশ্যাল, হাওড়া- রক্সৌল এক্সপ্রেস, হাওড়া ও শিয়ালদহ- নিউ দিল্লি এসি স্পেশ্যাল, হাওড়া ও শিয়ালদহ-বিকানের স্পেশ্যাল।

    পূর্ব রেলের তরফে বলা হয়, এবছর রাজ্যে লকডাউন জারি হওয়ার পর শুধুমাত্র জরুরি বিভাগের সঙ্গে যুক্ত কর্মীদের কর্মস্থলে পৌঁছে দিতে বিশেষ ট্রেন চালু রেখেছিল। এরপর রাজ্য সরকারের নির্দেশে এই ট্রেনগুলিতে স্বাস্থ্য ও অন্যান্য কয়েকটি বিভাগের কর্মীরাও যাতায়াত করতে শুরু করেন। তবে এত কম সংখ্যক বিশেষ ট্রেনে করোনা বিধি মানা সম্ভব হচ্ছে না। অনেক সময়ই দেখা যাচ্ছে গন্তব্যস্থলে পৌঁছতে এই ট্রেনগুলিতে উঠে পড়ছেন সাধারণ মানুষ। ট্রেনগুলিতে প্রচণ্ড ভিড় হচ্ছে। এর জেরে করোনা আরও ছড়াতে পারে বলেই আশঙ্কা প্রকাশ করেছে পূর্ব রেল কর্তৃপক্ষ।

    Published by:Sanjukta Sarkar
    First published: