Life After Lockdown: লকডাউনের পর বাড়ি থেকে বেরোচ্ছেন? তাহলে অবশ্যই মেনে চলুন এই নিয়মগুলি

Representational Image

মাথায় রাখতে হবে বাড়িতে রয়েছে আপনার পরিবার। যদি আপনি সংক্রমিত হন তাহলে তাঁদেরও সংক্রমিত হওয়ার আশঙ্কা আছে। তাই অফিস যাওয়া শুরু করার আ?

  • Share this:

কলকাতা: প্রথম ঢেউয়ের পর আমাদের দেশে এসেছিল করোনার দ্বিতীয় ঢেউ। তার প্রভাবও নেহাত কম নয়। তবে আস্তে আস্তে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসছে। কিছু কিছু শহরে লকডাউন শিথিল করা হচ্ছে। বেশ কিছুদিন ধরেই গৃহবন্দী হয়ে আছেন অনেকেই। তবে সব রকমের স্বাস্থ্যবিধি মেনে খুলতে শুরু করেছে অফিস কাছারি, রেস্তরাঁ, শপিং মল। এবার বাড়ির বাইরে বেরতেই হবে। কিন্তু বাড়ির বাইরে পা দেওয়ার আগে মনে রাখতে হবে কয়েকটি কথা। প্রথমত, সব রকমের স্বাস্থ্যবিধি মানতেই হবে যাতে কোনওভাবেই সংক্রমণ না হয়। মাথায় রাখতে হবে বাড়িতে রয়েছে আপনার পরিবার। যদি আপনি সংক্রমিত হন তাহলে তাঁদেরও সংক্রমিত হওয়ার আশঙ্কা আছে। তাই অফিস যাওয়া শুরু করার আগে বা অন্য কোথাও যাওয়ার আগে এই নিয়মগুলো অবশ্যই মেনে চলতে হবে।

১) বাড়ি থেকে বেরোবার আগে দুটি মাস্ক পরতে হবে। মনে রাখবেন করোনার বিরুদ্ধে লড়াই করার অন্যতম হাতিয়ার হল মাস্ক।

২) যেখানেই যান না কেন ব্যাগের মধ্যে অন্যান্য জিনিসপত্রের সঙ্গে অ্যালকোহলযুক্ত স্যানিটাইজার রাখতে হবে।

৩) সব সময় সব পরিস্থিতিতে স্যানিটাইজার দিয়ে হাত ধোয়া সম্ভব নাও হতে পারে। সুরক্ষিত থাকার জন্য বাইরে বেরোলে হাতে গ্লাভস পরে নিলে ভালো হয়।

৪) পাবলিক ট্রান্সপোর্ট বা গণপরিবহণ এড়িয়ে চলাই ভালো এই সময়। তবে সবার নিজস্ব যানবাহন থাকে না। সেক্ষেত্রে আলাদা করে নিজের একটি ক্যাব বা অটোরিক্সা ভাড়া নিয়ে নিতে পারেন। খেয়াল রাখতে হবে সেটা যেন ঠিকমতো স্যানিটাইজ করা হয়।

৫) বিশেষ প্রয়োজন ছাড়া যখন তখন শপিং করতে যাবেন না। আর গেলেও ভিড় এড়িয়ে চলতে হবে।

৬) বাইরে বেরোলে বারবার চোখে, নাকে ও মুখে হাত দেবেন না। হাতে গ্লাভস না পরা থাকলে স্যানিটাইজার দিয়ে হাত ধুতে হবে।

৭) অকারণে বেশীক্ষণ বাড়ির বাইরে কাটাবেন না। কাজ শেষ হলেই বাড়ি চলে আসতে হবে।

৮) যখন বাড়ি ফিরবেন আপনার ব্যবহার করা সব জিনিস স্যানিটাইজ করে তবেই আবার হাত দেবেন। সবজি বা ফল কিনলে সেগুলো অন্তত দুই ঘণ্টা জলে রেখে দেবেন।

৯) বাড়ি ফিরেই অবশ্যই ভালো করে হাত স্যানিটাইজ করবেন বা সাবান দিয়ে হাত ধুয়ে নেবেন।

১০) বাড়ি ফিরেই সোজা স্নানে চলে যাবেন। সমস্ত জামাকাপড় ভালো করে কেচে নিতে হবে। স্নান না হওয়া পর্যন্ত কোনও জিনিসে হাত দেবেন না।

Published by:Siddhartha Sarkar
First published: