Kolkata Metro Service : দু'মাসের মাথায় শর্তসাপেক্ষে চালু হল মেট্রো পরিষেবা, প্রথমদিনেই শিকেয় দূরত্ব বিধি!

মেট্রো পরিষেবা চালু

৫০ শতাংশ যাত্রী নিয়ে মেট্রো চলার (Kolkata Metro Service) কথা থাকলেও প্রকৃত চিত্রটা ঠিক বিপরীত। কোনও রকম দূরত্ব বিধির পরোয়া না করে মেট্রোতে যাতায়াত করছেন যাত্রীরা।

  • Share this:

#কলকাতা : 'সার্ভিস অ্যাভেলেবেল' মেট্রো (Metro Service) স্টেশনে এই লেখা দেখে নিশ্চিত হওয়ার কথা যাত্রীদের। কিন্তু মেট্রোতে ওঠার পর আবার যেন আতঙ্কে বুক কেঁপে উঠছে। কারণ ৫০ শতাংশ যাত্রী নিয়ে মেট্রো চলার (Kolkata Metro Service) কথা থাকলেও প্রকৃত চিত্রটা ঠিক বিপরীত। কোনও রকম দূরত্ব বিধির পরোয়া না করে মেট্রোতে যাতায়াত করছেন যাত্রীরা। শুক্রবার সকাল থেকে ৬১ দিন পর আবার শুরু হল মেট্রো পরিষেবা। সকাল আটটায় দমদম এবং কবি সুভাষ থেকে মেট্রো চলাচল শুরু হয়। রাত আটটা পর্যন্ত চলবে মেট্রো।

প্রাথমিক ভাবে ঠিক হয়েছে পঞ্চাশ শতাংশ অর্থাৎ দুই হাজার যাত্রী নিয়ে চলবে মেট্রো। মাস্ক ছাড়া কোনও ভাবেই প্রবেশ করতে দেওয়া হবে না স্টেশনের ভেতরে। টোকন তো নয় এবার ই পাশের ব্যবস্থাও এবার নেই। শুধুমাত্র স্মার্ট কার্ড থাকলেই যাত্রীরা মেট্রোতে যাতায়াত করতে পারবেন। স্বাভাবিক ভাবেই মেট্রোতে যাত্রী সংখ্যা আগের তুলনায় অনেক কম। অবাঞ্ছিত হবে কেউ যাতে মেট্রোতে যাতায়াত না করেন তার জন্য নিরাপত্তারক্ষীরা স্টেশনে প্রবেশের সময় যাত্রীদের পেশাগত পরিচয় পত্র দেখতে চাইছেন।

কিন্তু এত কিছুর পরও ট্রেনের ভিতর করোনা বিধিনিষেধ সঠিক ভাবে মানা হচ্ছে না বলে অভিযোগ অনেক যাত্রী। বাইরে সব রকম কোভিড বিধি মেনে চললেও মেট্রোর ভিতরে বেশির ভাগ যাত্রী মানছে না দূরত্ব বিধি। এদিন সকালে শোভাবাজার থেকে কালীঘাট পর্যন্ত মেট্রোতে সফর করা সন্দীপ দাস বলেন, 'অনেকেই চেষ্টা করছেন একটা করে আসন বাদ দিয়ে বসার। কিন্তু অন্য যাত্রী সেটা করছেন। না ফলে দূরত্ব বিধি ঠিকমতো মানা হচ্ছে না।'

একই অভিযোগ অমল কুন্ডুর। কবি সুভাষ থেকে উঠে কালীঘাটে নেমে অমলবাবু বলেন, '৫০ শতাংশ যাত্রী নিয়ে মেট্রো চলার কথা থাকলেও দেখে মনে হচ্ছে সেটা হচ্ছে না।'যদিও মেট্রো রেল কর্তৃপক্ষের বক্তব্য আলাদা। মেট্রো রেলের জনসংযোগ আধিকারিক রুপায়ন মিত্র বলেন, 'আমাদের কাছে এরকম খবর নেই। কিন্তু তবুও কোথাও হয়ে থাকতে পারে। সেক্ষেত্রে আমরা যাত্রীদের সচেতনতা এবং সহযোগিতা কামনা করি।'

Published by:Sanjukta Sarkar
First published: