Home /News /coronavirus-latest-news /
Covid 19 ভ্যাকসিনের সার্টিফিকেট কি ভুয়ো? বুঝবেন কী ভাবে?

Covid 19 ভ্যাকসিনের সার্টিফিকেট কি ভুয়ো? বুঝবেন কী ভাবে?

know details how to verify if your covid 19 vaccine certificate is genuine or not

know details how to verify if your covid 19 vaccine certificate is genuine or not

ভারতীয়দের সুবিধার্থে কেন্দ্র কিছু পোর্টাল বানাচ্ছে। যেখানে টিকাকরণ সংক্রান্ত সমস্ত তথ্য সঠিক কি না, তা যাচাই করে নেওয়া যাবে।

  • Share this:

#কলকাতা: করোনার গ্রাসে গোটা বিশ্বই কাবু। এই মারণ ভাইরাসের একের পর এক ঢেউ কেড়েছে বহু মানুষের প্রাণ। আর করোনাকে হারিয়ে যাঁরা সুস্থ হয়ে উঠেছেন, তাঁদের মধ্যে থেকে গিয়েছে এই ভাইরাসের প্রভাব। কারণ কোভিড পরবর্তী জটিলতাও বেশ মারাত্মক আকারই নিয়েছে। তবে স্বস্তির খবর, ধীরে ধীরে সুস্থ হচ্ছে পৃথিবী। কারণ কোভিড টিকাকরণ কর্মসূচিও বেশ ভালো ভাবেই এগোচ্ছে। মাঝে কোভিডের টিকার আকাল দেখা দিয়েছিল ঠিকই, তবে ধীরে ধীরে সেই পরিস্থিতিরও উন্নতি হচ্ছে। কেন্দ্রীয় সরকারের তরফে CoWIN এবং আরোগ্য সেতু প্ল্যাটফর্ম তৈরি করা হয়েছে। এই দুই প্ল্যাটফর্ম থেকে ভ্যাকসিন বা টিকা সংক্রান্ত সব তথ্যই পাওয়া যায়। সেই সঙ্গে টিকাকরণের স্লটও বুক করা যায় এবং ভ্যাকসিন নেওয়ার পর তার সার্টিফিকেটও এই দু'টি প্ল্যাটফর্ম থেকে সহজেই ডাউনলোড করে নেওয়া যায়।

এ দিকে, যে হেতু ভ্যাকসিনেশন কর্মসূচি ধীরে ধীরে গতি লাভ করছে, ফলে করোনার প্রকোপ কিছুটা হলেও নিয়ন্ত্রণে রয়েছে। তবে আমাদের আশপাশে ভালো মানুষের সঙ্গে সঙ্গে তো অসাধু মানুষও রয়েছে! ফলে ভ্যাকসিনেশন সার্টিফিকেট জাল করার মতো অপরাধমূলক কাজও হচ্ছে। সম্প্রতি জানা গিয়েছে, এই অসাধু লোকজন ভুয়ো সার্টিফিকেট বানিয়ে ভারত-সহ প্রায় ২৯টি দেশে তা পাঠিয়েছে। আর প্রতিটি সার্টিফিকেটের দাম ৬০০০ টাকা করে ধার্য করা হয়েছে। এই সমস্যা দূর করতে ভারতীয়দের সুবিধার্থে কেন্দ্র কিছু পোর্টাল বানাচ্ছে। যেখানে টিকাকরণ সংক্রান্ত সমস্ত তথ্য সঠিক কি না, তা যাচাই করে নেওয়া যাবে। আর নিজেদের স্মার্টফোন থেকে তা অতি সহজেই করা যাবে।

আরও পড়ুন - Covid 19 থেকে সেরে উঠে রোগীরা পড়ছেন Fibromyalgia-র কবলে, এই রোগের লক্ষণ ঠিক কি?

প্রথম ধাপ: সবার আগে CoWIN (cowin.gov.in)-এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। তার পর একদম উপরের ডান দিকে ‘প্ল্যাটফর্ম’ বলে একটা অপশন পাওয়া যাবে। সেখানে ভেরিফাই সার্টিফিকেটস বা ‘Verify certificates’ সিলেক্ট করতে হবে। অথবা আর একটা অপশন আছে। কোভিড ভ্যাকসিনেশন সার্টিফিকেট যাচাই করতে সরাসরি www.verify.cowin.gov.in সাইটে গিয়ে তা করে নেওয়া যায়।

দ্বিতীয় ধাপ: একটা সবুজ বোতাম দেখা যাবে, যেখানে স্ক্যান কিউআর বা ‘Scan QR’ বলে একটা অপশন রয়েছে। আর ব্যবহারকারীদের জ্ঞাতার্থে জানাই যে, কাজ সম্পন্ন করার জন্য এই প্ল্যাটফর্মে ক্যামেরার অনুমতি লাগবে।

তৃতীয় ধাপ: ওই বোতামটির মাধ্যমে ফোনের ক্যামেরা অন হবে। এর পর টিকাকরণ সার্টিফিকেটে নিচের দিকের ডান দিকের কোণে দেওয়া ‘QR code’ ক্যামেরার মাধ্যমে স্ক্যান করে নিতে হবে।

চতুর্থ ধাপ: যদি সার্টিফিকেট ঠিকঠাক হয়, তা হলে স্ক্রিনে ভেসে উঠবে ‘Certificate Successfully Verified’। সেই সঙ্গে স্ক্রিনে ব্যক্তিগত তথ্য যেমন- নাম, বয়স, লিঙ্গ, সার্টিফিকেট আইডি, ভ্যাকসিনের নাম ইত্যাদিও দেখা যাবে। আর যদি সার্টিফিকেট ভুয়ো হয়, তা হলে স্ক্রিনে একটা মেসেজ বক্স ভেসে উঠবে এবং সেখানে লেখা থাকবে ‘Certificate Invalid’।

Published by:Debalina Datta
First published:

Tags: Covid vaccine, Covid Vaccine Certificate, Lifestyle

পরবর্তী খবর