বড় ঘোষণা উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের, আপাতত উচ্চমাধ্যমিকের মূল্যায়ন করা উত্তরপত্র জমা দিতে হবে না শিক্ষকদের

বড় ঘোষণা উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের, আপাতত উচ্চমাধ্যমিকের মূল্যায়ন করা উত্তরপত্র জমা দিতে হবে না শিক্ষকদের

রবিবারই এ বিষয়ে নির্দেশিকা জারি করে, উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ সংসদের তরফে জানানো হয়েছে আপাতত মূল্যায়ন করা উত্তরপত্র শিক্ষকরা প্রধান পরীক্ষকদের কাছে জমা দিতে আসবেন না।

  • Share this:

#কলকাতা: করোনা আতঙ্কে মাধ্যমিকের পর উচ্চমাধ্যমিকে শিক্ষকদের মূল্যায়ন করা উত্তরপত্র জমা দেওয়ার প্রক্রিয়া স্থগিত রাখার নির্দেশিকা জারি করল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। রবিবারই এ বিষয়ে নির্দেশিকা জারি করে, উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ সংসদের তরফে জানানো হয়েছে আপাতত মূল্যায়ন করা উত্তরপত্র শিক্ষকরা প্রধান পরীক্ষকদের কাছে জমা দিতে আসবেন না।

অন্যদিকে, বিভিন্ন বিষয়ভিত্তিক প্রধান পরীক্ষকদের নিয়ে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের আধিকারিকদের বৈঠক স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইতিমধ্যেই উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের বিভিন্ন প্রধান পরীক্ষকদের এই নির্দেশিকা পাঠানো হয়েছে।গত শনিবারই করোনা আতঙ্কের জেরে উচ্চ মাধ্যমিক পরীক্ষা ১৫ এপ্রিল পর্যন্ত স্থগিত রাখার নির্দেশ দিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। তারপরেই রবিবার সন্ধে নাগাদ এই নির্দেশিকা জারি করে সংসদ।এক দিকে পরীক্ষা স্থগিত, অন্যদিকে উত্তরপত্র জমা দেওয়ার প্রক্রিয়া বন্ধ থাকায় এ বছরের উচ্চ মাধ্যমিকের ফলাফল কার্যত অনেকটাই দেরিতে বেরোবে তাতে কার্যত নিশ্চিত উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

দেশে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। রাজ্যগুলির পাশাপাশি এ রাজ্যেও ক্রমশই থাবা বসাচ্ছে করোনাভাইরাস। এখনও পর্যন্ত কলকাতা সহ গোটা পশ্চিমবঙ্গে ৭জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। ইতিমধ্যেই রাজ্য সরকার সোমবার বিকেল পাঁচটা থেকে ২৭ মার্চ রাত ১২টা পর্যন্ত লকডাউনের ঘোষণা করেছে। এরই মাঝে রবিবার সকালে মধ্যশিক্ষা পর্ষদের তরফে মাধ্যমিকের মূল্যায়ন করা উত্তর পত্র শিক্ষকদের জমা দেওয়ার প্রক্রিয়া স্থগিত রাখার নির্দেশ দিয়েছে। তার পরপরই উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে উচ্চমাধ্যমিকের মূল্যায়ন করা উত্তরপত্র জমা দেওয়ার প্রক্রিয়া স্থগিত রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

করোনা আতঙ্কের জেরে ইতিমধ্যেই ১৫ এপ্রিল পর্যন্ত উচ্চমাধ্যমিক পরীক্ষা স্থগিত রাখার নির্দেশিকা জারি হয়েছে। যদিও উচ্চ মাধ্যমিকের এখনও বেশ কিছুু বিষয়ের পরীক্ষাবাকি ছিল । তারই পাশাপাশি যে বিষয়গুলির পরীক্ষা  ইতিমধ্যেই হয়ে গেছে সেই বিষয়গুলি কিভাবে মূল্যায়ন করবেন শিক্ষকরা তা নিয়ে প্রধান পরীক্ষকদের সঙ্গে এখনও বৈঠক করে উঠতে পারিনি সংসদ। সেই বৈঠক গুলিও এখন স্থগিত থাকবে বলে জানিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

Somraj Bandopadhyay

First published: March 23, 2020, 2:28 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर