করোনা ভাইরাস

corona virus btn
corona virus btn
Loading

করোনা সতর্কতায় এ বছর আর কোনও মুখোমুখি ক্লাস নয়, বড় সিদ্ধান্ত নিল IIT Bombay

করোনা সতর্কতায় এ বছর আর কোনও মুখোমুখি ক্লাস নয়, বড় সিদ্ধান্ত নিল IIT Bombay
ফাইল ছবি

মুম্বইয়ের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজির তরফে জানিয়ে দেওয়া হল, এ বছর আর কোনও কলেজে গিয়ে ক্লাস হবে না । সব ক্লাসই হবে অনলাইনে ।

  • Share this:

#মুম্বই: করোনা সংক্রমণ বেড়েই চলেছে । গত ২৪ ঘণ্টায় দেশে আক্রান্তের সংখ্যা ১৭ হাজার । মহারাষ্ট্রের অবস্থা সবথেকে খারাপ । সেখানে ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ২০৮ জন করোনা আক্রান্তের । এমতাবস্থায় পড়ুয়াদের সুরক্ষার কথা মাথায় রেখে বড় সিদ্ধান্ত নিল বম্বে আইআইটি । মুম্বইয়ের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজির তরফে জানিয়ে দেওয়া হল, এ বছর আর কোনও কলেজে গিয়ে মুখোমুখি ক্লাস হবে না । সব ক্লাসই হবে অনলাইনে ।

বুধবার রাতে একটি ফেসবুক পোস্টে আইআইটি বম্বের ডিরেক্টর, অধ্যাপক শুভাশিস চৌধুরী জানান , "দীর্ঘ আলোচনার পরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে ।" আইআইটি বম্বের ক্ষেত্রে সবসময়েই প্রথম অগ্রাধিকার পায় পড়ুয়ারা । এক্ষেত্রেও তার ব্যতিক্রম নয় । তাই পড়ুয়াদের সহায়তা করার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে । পড়ুয়াদের পরবর্তী সেমিস্টারের জন্যে পড়াশুনো শুধুমাত্র অনলাইনেই হবে।’’ বুধবার বম্বে আইআইটি কর্তৃপক্ষ ম্যারাথন বৈঠক করে। সকালে শুরু হওয়া বৈঠক চলে রাত পর্যন্ত । তাতে স্থির হয়, ছাত্রদের থেকে গুরুত্বপূর্ণ কিছুই নয় । তাই এ বছরের বাকি সময়টা ক্লাস হবে অনলাইনে ।

জুলাই মাসে আইআইটি বম্বেতে স্নাতক ও স্নাতকোত্তর পাঠ্যক্রম শুরু হওয়ার কথা  । কিন্তু অনলাইনে ক্লাস শুরুর সিদ্ধান্ত নিলেই সব দায়িত্ব শেষ হয় না । পড়ুয়াদের  বাড়িতে পর্যাপ্ত পরিকাঠামো থাকাটাও জরুরি । পরিসংখ্যান অনুযায়ী , আইআইটিতে বহু মেধাবী ছাত্রছাত্রী সুযোগ পান যাঁরা অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়া পরিবার থেকে উঠে আসেন । তাঁদের যদি সাহায্য না করা যায় , তাহলে তাঁদের বঞ্চিত করা হবে । এ প্রসঙ্গে ডিরেক্টর তাঁর পোস্টে লিখেছেন , "পিছিয়ে পড়া পড়ুয়াদের সাহায্যার্থে পাঁচ কোটি টাকার বাজেট করা হয়েছে । তা থেকেই অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়া ছাত্রছাত্রীদের অনলাইন ক্লাস করার উপযুক্ত পরিকাঠামোর ব্যবস্থা করবে  আইআইটি বম্বে কর্তৃপক্ষ ।” তার জন্য দেশবাসীর কাছে অনুদানেরও আহ্বান জানিয়েছে কর্তৃপক্ষ ।

Published by: Shubhagata Dey
First published: June 25, 2020, 4:54 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर