বাকি পরীক্ষাগুলো শেষ হওয়ার এক মাসের মধ্যেই উচ্চ মাধ্যমিকের ফলপ্রকাশ: শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়

বাকি পরীক্ষাগুলো শেষ হওয়ার এক মাসের মধ্যেই উচ্চ মাধ্যমিকের ফলপ্রকাশ: শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়

  • Share this:

#কলকাতা: উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষা গুলি শেষ হওয়ার এক মাসের মধ্যেই ফল প্রকাশের চেষ্টা হবে। সোমবার News18 বাংলা-কে এমনই জানালেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তিনি জানিয়েছেন, "উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ ইতিমধ্যেই  হয়ে যাওয়া বিষয়গুলির পরীক্ষার উত্তরপত্রের নম্বর সংগ্রহের কাজ শুরু করেছে। বাকি যে পরীক্ষাগুলি রয়েছে সেগুলি শেষ হওয়ার এক মাসের মধ্যেই আমরা উচ্চ মাধ্যমিকের ফলাফল প্রকাশের চেষ্টা করব। উচ্চমাধ্যমিকের বাকি থাকা পরীক্ষাগুলি নিয়েও আমরা বিবেচনা করছি।"

সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নবান্নে সাংবাদিক বৈঠক চলাকালীন জানিয়েছিলেন উচ্চমাধ্যমিকের বাকি বিষয়গুলোর পরীক্ষা নেওয়া হবে জুন মাসে। যদিও পরীক্ষার দিন বা সূচি ঠিক করবে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।১০ই জুন পর্যন্ত নির্দেশ মোতাবেক রাজ্যের স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয় গুলি বন্ধ রাখার ঘোষণা করা আছে। সেক্ষেত্রে রাজ্যের স্কুল খুললেই পরীক্ষা নেওয়া হতে পারে বলে জানা গিয়েছে স্কুল শিক্ষা দফতর সূত্রে।

সোমবারই কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল টুইট করে সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার সূচি ঘোষণা করেছেন। সারা দেশব্যাপী সিবিএসই দ্বাদশ শ্রেণির পরীক্ষা ১লা জুলাই থেকে শুরু হয়ে ১৫ই জুলাই পর্যন্ত নেওয়া হবে বলে ইতিমধ্যেই সূচি প্রকাশ করেছে সিবিএসই বোর্ড। শুধু তাই নয় পরীক্ষার সময় কী কী মেনে চলতে হবে ছাত্র-ছাত্রীদের তা নিয়েও বিস্তারিত গাইড লাইন দেওয়া হয়েছে সিবিএসই বোর্ডের তরফে। যদিও পরীক্ষা কেন্দ্র গুলি কিভাবে পরীক্ষা নেবে তারও প্রয়োজনীয় গাইডলাইন সিবিএসই বোর্ডের তরফে দেওয়া হবে বলেও জানা গিয়েছে বোর্ড সূত্রে।


রাজ্যে করোনা ভাইরাসের সংক্রমন ও তার জেরে চলা লকডাউন এর ফলে উচ্চমাধ্যমিকের তিন দিনের পরীক্ষা স্থগিত হয়ে যায়। এর জেরে উচ্চমাধ্যমিকের ফিজিক্স, নিউট্রেশন,এডুকেশন, অ্যাকাউন্টেন্সি,কেমিস্ট্রি, ইকোনমিক্স, জার্নালিজম এন্ড মাস কমিউনিকেশন,সংস্কৃত, পার্শিয়ান,অ্যারাবিক,ফ্রেঞ্চ, স্ট্যাটিসটিকস,ভূগোল,কস্টিং অ্যান্ড ট্যাক্সেশন,হোম ম্যানেজমেন্ট এন্ড ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্ট এর মত বিষয়গুলির পরীক্ষা স্থগিত হয়ে যায়।

সেই পরীক্ষাগুলিই নেওয়ার ব্যাপারে ইতিমধ্যেই আলোচনা শুরু করেছে সংসদ স্কুল শিক্ষা দফতরের আধিকারিকদের সঙ্গে। তবে সামগ্রিকভাবে করোনা ভাইরাসের সংক্রমণ এবং লকডাউন এর পরিস্থিতি বুঝেই উচ্চমাধ্যমিকের পরীক্ষা নিতে চায় স্কুল শিক্ষা দফতর বলেই জানা গিয়েছে। সিবিএসই এর দ্বাদশ শ্রেণীর বাকি থাকা পরীক্ষা সূচি সোমবার ঘোষিত হয়ে যাওয়ায় এবার তৎপরতা শুরু হয়েছে উচ্চমাধ্যমিকের।তবে পরীক্ষা নেওয়ার এক মাসের মধ্যে ফলাফল প্রকাশ করে দিলে রাজ্যের ছাত্রছাত্রীরা অনেকটাই এগিয়ে থাকবে বলেই মনে করছে স্কুল শিক্ষা দফতরের আধিকারিকরা।

SOMRAJ BANDOPADHYAY

Published by:Elina Datta
First published: