corona virus btn
corona virus btn
Loading

জুমে ভয়! দেশি ভিডিও কনফারেন্স অ্যাপের খোঁজে কেন্দ্র, পুরস্কার ১ কোটি টাকা

জুমে ভয়! দেশি ভিডিও কনফারেন্স অ্যাপের খোঁজে কেন্দ্র, পুরস্কার ১ কোটি টাকা
সফল ভাবে অ্যাপ বানাতে পারলে ১ কোটি টাকার পুরষ্কার দেবে কেন্দ্র।

দিন কয়েক আগেই দেখা যায়, সিঙ্গাপুরের এখটি স্কুলের ভি়ডিও কনফারেন্সে পর্দায় ভেসে ওঠে অশ্লীল ছবি। ইন্ডিয়ান কম্পিউটার এমের্জেন্সি রেসপন্স টিম সতর্ক করে বলে এই অ্যাপটি না ব্যবহার করতে।

  • Share this:
 

#নয়াদিল্লি: তথ্য চুরি হয়ে যেতে পারে জুম অ্যাপে। তাই ব্যাবসায়িক সংস্থাও, সরকারি ক্ষেত্রে এমনকী ব্যক্তিগত ভাবেও এই অ্যাপ ব্যবহার করতে বারণ করেছিল ভারত। কিন্তু লকডাউনে কাজ চালাতে হবে। তাই এবার বিকল্প সন্ধানে জোরকদমে নামল কেন্দ্র। কেন্দ্রের তরফে সমস্ত স্থানীয় টেকনোলজি সংস্থাকে আ্হ্বান জানানো হয়েছে একটি ভিডিও কনফারেন্সিং অ্যাপ গড়ে তুলতে। কাজটি যারা সফল ভাবে করতে পারবে তাদের বিরাট অঙ্কের অর্থমূল্যও পুরষ্কার হিসেবে দেবে কেন্দ্র।

সরকারি সূত্রে খবর, আবেদনপত্রের ভিত্তিতে ফাইনাল রাউন্ডে তিনটি দলকে বেছে নেওয়া হবে কাজটির জন্যে। এই তিনটি দলের প্রত্যেককে ২০ লক্ষ টাকা করে দেওয়া হবে। এছাড়া বিজয়ী দল পাবে ১ কোটি টাকা। মেক ইন ইন্ডিয়া প্রকল্পের আওতাধীন এই উদ্যোগে অংশগ্রহণের শেষ দিন ৩০ এপ্রিল।

লকডাউনের জেরে ঘরবন্দি মানুষ। কিন্তু বহু কাজ চলছে ঘরে বসেই। সেই ক্ষেত্রে সংযোগ রক্ষার্থেই জরুরি হয়ে ওঠে জুম অ্যাপ। ফেসবুক, হোয়াটসঅ্যাপকে জুম টেক্কা দিতে পেরেছিল কারণ সেখানে এক সঙ্গে বহু মানুষ কথা কথা বলতে পারেন স্বাচ্ছন্দ্যে। কিন্তু দিন কয়েক আগেই দেখা যায়, সিঙ্গাপুরের এখটি স্কুলের ভি়ডিও কনফারেন্সে পর্দায় ভেসে ওঠে অশ্লীল ছবি। ইন্ডিয়ান কম্পিউটার এমের্জেন্সি রেসপন্স টিম সতর্ক করে বলে এই অ্যাপটি না ব্যবহার করতে। নড়েচড়ে বসে স্বরাষ্ট্রমন্ত্রকও। মন্ত্রকের সাইবার কো অর্ডিনেশনা সেন্টার জানায়, কোনও সরকারি কাজে এই অ্যাপ ব্যবহার করা যাবে না। বেসরকারি কাজে ব্যবহার করলেও বহু সতর্কতামূলক পদক্ষেপ নিতে বলা হয়। এই পরিস্থিতিতেই একটি বিকল্প খুঁজে বের করতেই এই উদ্যোগ নিচ্ছে কেন্দ্র।

Published by: Arka Deb
First published: April 21, 2020, 1:20 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर