France Stands with India : বিপদে-বন্ধু ফ্রান্সও! সপ্তাহ শেষেই ভারতে আসছে ভেন্টিলেটর, তরল অক্সিজেন

France Stands with India : বিপদে-বন্ধু ফ্রান্সও! সপ্তাহ শেষেই ভারতে আসছে ভেন্টিলেটর, তরল অক্সিজেন

সাহায্যে ফ্রান্স Photo : File Photo

সৌদি আরব, জার্মানির পর ফ্রান্সই সেই দেশ যারা করোনা জর্জরিত ভারতে অক্সিজেন এবং প্রয়োজনীয় সরঞ্জাম পাঠাতে চলেছে।

  • Share this:

    #নয়াদিল্লি : 'ভাইরাসের সঙ্গে অসম লড়াইয়ে একা নয় তোমরা। পাশে আছি।' করোনা বিদ্ধস্ত ভারতকে একের পর এক এমনই বার্তা দিয়ে চলেছে বিশ্বের শক্তিশালী দেশগুলি। আমেরিকা, ব্রিটেনের পর এবার সাহায্যের হাত বাড়িয়ে দিল ফ্রান্স (France)। দেশে অক্সিজেনের ঘাটতি(Oxygen Crisis) মেটাতে অক্সিজেন জেনারেটর সহ তরল অক্সিজেনের কন্টেনার পাঠাচ্ছে ফ্রান্স। চলতি সপ্তাহ শেষ হওয়ার আগেই আকাশ এবং সমুদ্র পথে সেগুলি এসে পৌঁছবে ভারতে।

    ভারতে অবস্থিত ফরাসি সংস্থাগুলির সঙ্গে মিলে 'সলিডারিটি মিশন'-এর অধীনে ফরাসি রাষ্ট্রপতি ইম্যানুয়েল ম্যাকরোঁ এই সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন। এই উদ্যোগের অধীনে ভারতকে সাহায্য করছে ইউরোপীয় ইউনিনয়নও। ভারতে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত ইম্যানুয়েল লেনেইন এই বিষয়ে জানান, তাঁদের লক্ষ্য ভারতের আপতকালীন স্বাস্থ্যব্যবস্থাকে সাহায্য করার পাশাপাশি দীর্ঘস্থায়ী ভাবে এদেশের স্বাস্থ্যব্যবস্থাকে স্থিতীশীল করা।

    ভারতের ফরাসি অ্যাম্বাস্যাডর ইমানুয়েল লিনেন এক ট্যুইট বার্তায় জানান, ‘আগামী কয়েকদিনের মধ্যেই ভারতের সাহায্যে ফান্স থেকে উপাদান পৌঁছে যাবে। যার মধ্যে থাকছে- বছরব্যাপী ২৫০ বেডের জন্য অক্সিজেন উৎপাদনকারী ৮ টি অক্সিজেন জেনারেটর। থাকছে তরল অক্সিজেন, যা ২০০০ রোগীকে ৫ দিন পরিষেবা দিতে পারবে। এছাড়াও ২৮টি ভোন্টিলেটর ও ICU এর সরঞ্জাম পাঠাচ্ছে ফ্রান্স’। এছাড়াও তিনি জানান, ভারতের স্বাস্থ্য পরিকাঠামোতে উন্নতির জন্যও পরিকল্পনা রয়েছে ম্যাক্রোঁর। এই কাজে তাঁর পাশে রয়েছে ভারতে অবস্থিত ফরাসি কোম্পানি ও ইউরোপীয় ইউনিয়ন।

    উল্লেখ্য সৌদি আরব, জার্মানির পর ফ্রান্সই সেই দেশ যারা করোনা জর্জরিত ভারতে অক্সিজেন এবং প্রয়োজনীয় সরঞ্জাম পাঠাতে চলেছে। এর আগে জার্মানি থেকে ২৩টি অক্সিজেন উত্পাদনকারী বিশেষ প্ল্যান্ট নিয়ে এসেছে ভারত। এদিকে ফ্রান্স ভারতকে ৮টি অক্সিজেন জেনারেটর পাঠাবে। এই জেনারেটরগুলি ১০ বছরের জন্য একটি হাসপাতালকে স্বনির্ভর করে তোলে। এক একটি জেনারেটর ২৫০ বেডের একটি হাসপাতালের অক্সিজেনের চাহিদা মেটাতে সক্ষম।

    এছাড়া ফ্রান্স তরল অক্সিজেনের পাঁচটি কন্টেনার পাঠাতে চলেছে প্রথম দফায়। তাছাড়া ২৮টি ভেন্টিলেটর এবং ২০০টি ইলেক্ট্রিক সিরিঞ্জ পাম্পও পাঠাবে ফ্রান্স। এই সাহায্যের কথা ঘোষণা করার পর ফরাসি সরকারের তরফে একটি বিবৃতি প্রকাশ করে বলা হয়, 'ফ্রান্স ও ভারত সবসময়েই কঠিন সময়ে একে অপরের পাশে ছিল। আমাদের কৌশলগত অংশীদারিত্ব এবং ভারতীয় এবং ফরাসি জনগণের মধ্যে বন্ধুত্বের মূলে রয়েছে এই সংহতি।' ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ জানান, ভারতের এই যুদ্ধে ফ্রান্স সবরকম ভাবে ভারতের পাশে আছে। আগামী দিনেও ভারতকে সাহায্য করবে।

    Published by:Sanjukta Sarkar
    First published:

    লেটেস্ট খবর