Sputnik-V : অবশেষে মিললো ছাড়পত্র! ভাইরাসের মোকাবিলায় এবার তৃতীয় করোনা টিকা স্পুটনিক-ভি

Sputnik-V : অবশেষে মিললো ছাড়পত্র! ভাইরাসের মোকাবিলায় এবার তৃতীয় করোনা টিকা স্পুটনিক-ভি

অনুমোদন পেল Sputnik V

দেশে করোনা সংক্রমিত হয়েছে ১ কোটি ৩৫ লাখ ২৭ হাজার ৭১৭ জন। কেন্দ্রীয় সরকারের মেডিক্যাল বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৯০৪ জনের ৷

  • Share this:

    নয়াদিল্লি : দেশজুড়ে করোনার (Covid -19) ঢেউ সামলাতে নাজেহাল অবস্থা স্বাস্থ্য পরিষেবার। একই সঙ্গে উদ্বেগ বাড়ছে করোনা টিকার অপ্রতুলতা নিয়েও। ঠিক তখনই দেশবাসীর জন্য এল সুখবর। শীঘ্রই করোনার তৃতীয় টিকা(Corona Vaccine) পেতে চলেছে ভারত ৷ রাশিয়ার তৈরি টিকা স্পুটনিক-ভি(Sputnik-V)-কে দেশে ব্যবহারের জন্য অনুমোদন দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা৷ এর ফলে কোভ্যাক্সিন ও কোভিশিল্ডের পর আরও একটি টিকা পেতে চলেছে দেশ।

    এই টিকা ব্যবহারে কেন্দ্রীয় সরকারের কাছে অনুমোদন চেয়ে গত সপ্তাহেই আর্জি জানিয়েছিল হায়দরাবাদের ফার্মাসিউটিক্যাল কোম্পানি ড. রেড্ডির ল্যাবরেটরি ৷ রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের সঙ্গে পার্টনারশিপে ২০২০ সালের সেপ্টেম্বর থেকে ভারতে স্পুটনিক-ভি-র ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করে ড. রেড্ডির ল্যাবরেটরি ৷ স্পুটনিক-ভি-এর ওয়েবসাইট থেকে জানা যায়, ভারত, সংযুক্ত আরব আমিরশাহী, ভেনেজুয়েলা ও বেলারুসে তৃতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়াল চলছে রাশিয়ার টিকার ৷ এটি এখনও পর্যন্ত ৯১.৬ শতাংশ ক্ষেত্রে সফল হয়েছে ৷ এই টিকা তুলনায় অনেক সস্তা বলেও জানা গিয়েছে ৷ আর তাদের দাবি, ২ ডিগ্রি থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাতেও এটি মজুত করা যায় ৷ ফলে এই টিকার সংরক্ষণ তুলনামূলকভাবে অনেকটাই সহজ ও কম ব্যয় সাপেক্ষ।

    এদিকে দেশে মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, ছত্তিসগড়, বিহার- সহ বাংলায় লাফিয়ে বাড়ছে সংক্রমণ। উদ্বেগ বাড়াচ্ছে রাজধানী দিল্লি ও গো-বলয়ও। আর তারই মধ্যে দেশজুড়ে বিভিন্ন রাজ্যে কোভিড টিকার ঘাটতির অভিযোগ উঠেছে ৷ এই নিয়ে শুরু হয়েছে কেন্দ্র ও রাজ্য চাপানউতোর ৷ এই অবস্থায় রাশিয়ার টিকার অনুমোদন পাওয়া যথেষ্ট তাত্পর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে ৷

    গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত ১ লাখ ৬৮ হাজার ৯১২ জন । এটাই দেশে এখনও পর্যন্ত সর্বাধিক দৈনিক সংক্রমণের সংখ্যা ৷ এখনও পর্যন্ত দেশে করোনা সংক্রমিত হয়েছে ১ কোটি ৩৫ লাখ ২৭ হাজার ৭১৭ জন। কেন্দ্রীয় সরকারের মেডিক্যাল বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৯০৪ জনের ৷ এ পর্যন্ত দেশে করোনায় মোট মৃত্যু হয়েছে ১ লাখ৭০ হাজার ১৭৯ জনের ৷ এই অবস্থায় টিকাকরণের উপর সবচেয়ে বেশি জোর দেওয়া হচ্ছে সর্বত্রই। তাই বিশেষজ্ঞদের মতে, স্ফূটনিক ভি-এর অনুমোদন সেই পথেই একধাপ এগিয়ে দেবে ভারতকে।

    Published by:Sanjukta Sarkar
    First published: