হোম /খবর /দেশ /
‘‌খাবার চাই, বাড়ি ফিরতে চাই’, মধ্যপ্রদেশ–মহারাষ্ট্রে পরিযায়ী শ্রমিকদের বিক্ষোভ

‘‌খাবার চাই, বাড়ি ফিরতে চাই’, মধ্যপ্রদেশ–মহারাষ্ট্রে পরিযায়ী শ্রমিকদের চরম বিক্ষোভ

গত বৃহস্পতিবার এই গুনাতেই একটি পথ দুর্ঘটনায় ৯ জন পরিযায়ী শ্রমিকের মৃত্যু হয়েছিল৷ আহত হয়েছিলেন ৫৫ জন৷ প্রতীকী ছবি

গত বৃহস্পতিবার এই গুনাতেই একটি পথ দুর্ঘটনায় ৯ জন পরিযায়ী শ্রমিকের মৃত্যু হয়েছিল৷ আহত হয়েছিলেন ৫৫ জন৷ প্রতীকী ছবি

বৃহস্পতিবার তাঁদের বিক্ষোভে কেঁপে উঠল দুই রাজ্যের সীমান্ত।

  • Last Updated :
  • Share this:

#‌বারওয়ানি:‌ মধ্যপ্রদেশ মহারাষ্ট্র সীমান্তে খাবারের দাবিতে আর বাড়ি ফেরানোর যানবাহনের দাবিতে তীব্র বিক্ষোভে ফেটে পড়লেন পরিযায়ী শ্রমিকেরা। বৃহস্পতিবার তাঁদের বিক্ষোভে কেঁপে উঠল দুই রাজ্যের সীমান্ত।

মধ্যপ্রদেশের বারওয়ানি জেলার সেনধাওয়া এলাকা মহারাষ্ট্র থেকে উত্তরের রাজ্যগুলিতে ফেরার দাবিতে জড় হয়েছিলেন অসংখ্য পরিযায়ী শ্রমিক। সেখানেই দীর্ঘক্ষণ অপেক্ষার পর তাঁদের ধৈর্য্যের বাঁধ ভেঙে যায়। এঁদের মধ্যেই একদল শ্রমিক বলেন, তাঁদের জন্য সরকার কোনও ব্যবস্থাই করেনি। খাবার নেই, যানবাহন নেই, তাঁদের অবস্থা খারাপ। বিক্ষোভ চরম আকার নেয় যখন পরিযায়ী শ্রমিকেরা বিক্ষোভ দেখাতে গিয়ে পাথর ছোড়েন।

খবর পাওয়া গিয়েছে, পরিযায়ী শ্রমিকদের মধ্যে মহিলা, শিশু, সকলেই আছেন। খাবার না পেয়ে তাঁদের করুণ পরিস্থিতি তৈরি হয়েছে। খাবার জলটুকু তাঁরা পাচ্ছেন না। দীর্ঘক্ষণ ধরে তাঁরা দুই রাজ্যের সীমান্তে অপেক্ষা করেছেন, কিন্তু ফল মেলেনি বিশেষ। এদিকে মধ্যপ্রদেশ সরকার জানিয়েছে ১৫ হাজার শ্রমিককে এই সীমান্ত থেকে নিয়ে আসা হয়েছে। শেষ তিনদিন ধরে সরকার পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা চালাচ্ছে।

মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান জানিয়েছেন, ‘‌এই পরিস্থিতিতে আতঙ্কগ্রস্থ হবেন না। প্রতিটি পরিযায়ী শ্রমিক যাতে বাড়িতে পৌঁছে যান, মধ্যপ্রদেশ সরকার তার ব্যবস্থা করবে। ততদিন ধরে এই প্রক্রিয়া চালানো হবে, যতদিন না সকলে বাড়িতে পৌঁছতে পারছেন।

Published by:Uddalak Bhattacharya
First published:

Tags: Lockdown, Maigrantowrker, Migrantlabour