মৃত্যুপুরী ইতালির প্রাণ ফেরাতে হিরোর মর্যাদা নিয়ে এলেন কিউবার চিকিসকরা, দেখুন ভিডিও

মৃত্যুপুরী ইতালির প্রাণ ফেরাতে হিরোর মর্যাদা নিয়ে এলেন কিউবার চিকিসকরা, দেখুন ভিডিও

পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে

  • Share this:

#‌হাভানা: বিশ্ব জোড়া অতিমারীর ভরকেন্দ্র এখন ইতালি। কিছুতেই সেখানে মৃত্যুর হার কমাতে পারছেন না চিকিৎসকরা। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। তাই ইতালির সরকার খবর দিয়েছিল কিউবা প্রশাসনকে। যেখানে জনসংখ্যার তুলনায় চিকিৎসকের সংখ্যা অনেকটাই বেশি। পৃথিবীর পটু চিকিৎসকরাও সেখানে আছেন। তাই কিউবা থেকে চিকিৎসকের দল চেয়ে পাঠিয়েছিল ইতালি। আর সেই দলই এসে পৌঁছে গিয়েছে ইতালিতে। আর তাঁরা পাচ্ছেন হিরোর সন্মান।

লম্বার্ডি এলাকায় সাহায্যের জন্য এই সপ্তাহ শেষেই এসে পৌঁছে গিয়েছে একটি চিকিৎসক দল। তবে এই প্রথা নতুন নয়, ১৯৫৯ সাল থেকেই পৃথিবীর নানা প্রান্তে যেখানে স্বাস্থ্য সংকট দেখা দিয়েছে কিউবার চিকিৎসক দল সেখানে ছুটে গিয়ে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। ইবোলার বিরুদ্ধে লড়াইয়ের সময়েও পশ্চিম আফ্রিকার একাধিক দেশে কিউবার চিকিৎসকার গিয়েছিলেন। তবে ইতালিতে এই প্রথম ৫২ জনের এই চিকিৎসকদল এসে পৌঁছল। কিউবার আরও একটি চিকিৎসক দল পৌঁছেছে ভেনেজুয়েলা ও নিকারাগুয়া। সেখানেও চিকিৎসায় সাহায্য করবেন তাঁরা।

কোভিড–১৯ ত্রাস এমন অবস্থায় পৌঁছে গিয়েছে যে পৃথিবী জুড়ে গণস্বাস্থ্য ব্যবস্থা একেবারে ভেঙে পড়েছে। ইতালিতে পৃথিবীর মধ্যে সর্বাধিক মানুষের মৃত্যু হয়েছে। অনেকেই বলছেন, ইতালির গড় আয়ু বেশি, তাই সেখানে আক্রান্ত হচ্ছেন প্রবীণেরা। তাই মৃত্যুর হারও সেখানে বেশি। তবে চিকিৎসকের সংখ্যা বাড়ছে, এবার পরিস্থিতি পাল্টায় কি না, সেটা দেখার।

First published: March 23, 2020, 1:07 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर