১০০ বছরের সবচেয়ে ভয়াবহ পরিস্থিতি, ভারতীয় অর্থনীতির বিপদঘণ্টা বাজালেন আরবিআই গভর্নর

আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস।

তাঁর বার্তা, এই সংকটে বিশেষত কন্টেইনমেন্ট জোনগুলিতে সমস্ত নিয়ন্ত্রণবিধিগুলি সুশৃঙ্খলভাবে মেনে চলতেই হবে।

  • Share this:

    #নয়াদিল্লি: ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ইতিমধ্যেই ৮ লক্ষ ছাড়িয়েছে। গত চব্বিশ ঘণ্টাতেই আক্রান্ত হয়েছেন ২৭১৪৪ জন। করোনা যে বিশ্বজুড়ে শুধু জনস্বাস্থ্যকেই ধ্বংস করেছে তা নয়, রুদ্ধ হয়েছে অর্থনীতির দরজাও। এই পরিস্থিতিকে কার্যত নজিরবিহীন বলছেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস।

    শনিবার সপ্তম এসবিআই ব্যাঙ্কিং ও ইকোনমিক কনক্লেভের মঞ্চ থেকে রিজার্ভ ব্য়াঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস বলেন, "গত ১০০ বছরে বিশ্বের অর্থনীতি ও স্বাস্থ্যের সবচেয়ে বড় বিপর্যয় এই কোভিড-১৯। এর প্রভাব মানুষের চাকরিতে, নেতিবাচক প্রভাব পড়েছে ভাল থাকায়, জীবনযাপনে।" পরে তিনি আরও যোগ করে বলেন, এটি সম্ভবত আমাদের সহনশীলতারও সবচেয়ে বড় পরীক্ষা।

    শক্তিকান্ত দাস মনে করছেন, সমস্ত বিধিনিষেধের মধ্যেই ভারতীয় অর্থনীতি ধাপে ধাপে স্বাভাবিক হতে শুরু করেছে। তবে তাঁর বার্তা, এই সংকটে বিশেষত কন্টেইনমেন্ট জোনগুলিতে সমস্ত নিয়ন্ত্রণবিধিগুলি সুশৃঙ্খলভাবে মেনে চলতেই হবে।

    করোনা আবহে কেন্দ্র বেশ কিছু আর্থিক প্যাকেজ ঘোষণা করেছে। সেখানে এসেছে প্রান্তিক অর্থনীতির কথা। এদিন সেই প্রসঙ্গ তুলে এনে শক্তিকান্ত দাস বলেন, "ক্ষুদ্র এবং মাঝারি শিল্পকে ঘুরে দাঁড়াতেই হবে। এর জন্য প্রয়োজন ব্যাঙ্কিং পরিষেবায় নিয়মকানুনে কিছু ছাড়। একই সঙ্গে ব্যাঙ্কগুলির পুঁজিও বাড়াতে হবে।"

    Published by:Arka Deb
    First published: