Covid Guidelines For Children : নয়া কোভিড গাইডলাইন জারি! জেনে নিন কত বছর পর্যন্ত বাচ্চাদের মাস্কের প্রয়োজন নেই...

একগুচ্ছ নতুন গাইডলাইন প্রতীকী ছবি

কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীনস্ত ডিরেক্টর জেনারেল অফ হেলথ সার্ভিস(DGHS) এর তরফ থেকে জারি করা নতুন গাইডলাইন জানিয়েছে পাঁচ বছর অনুর্দ্ধ শিশুদের ক্ষেত্রে মাস্ক পরা বাধ্যতামূলক নয়।

  • Share this:

    #নয়াদিল্লি : করোনাভাইরাসের (Coronavirus) হাত থেকে রক্ষা পেতে যে সমস্ত কোভিড বিধি (Covid-19 Guidelines) মানার কথা বলা হয় তার মধ্যে অন্যতম মাস্ক পরা। কিন্তু কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীনস্ত ডিরেক্টর জেনারেল অফ হেলথ সার্ভিস(DGHS) এর তরফ থেকে জারি করা নতুন গাইডলাইন এই বিষয়ে জানিয়েছে পাঁচ বছর অনুর্দ্ধ শিশুদের ক্ষেত্রে মাস্ক পরা বাধ্যতামূলক নয়।

    একইসঙ্গে, DGHS কোভিড বিধি পর্যালোচনা করে জানিয়েছে, ৬ থেকে ১১ বছর বয়সীরা মাস্ক পরতে পারেন। কিন্তু সেক্ষেত্রে বাবা মা এবং চিকিৎসকদের পরামর্শ নিতে হবে। সম্প্রতি শিশুদের করোনা থেকে কীভাবে সুরক্ষিত রাখা সম্ভব, সেই সম্পর্কিত একগুচ্ছ সুপারিশ করেছে DGHS। করোনা ভাইরাসের তৃতীয় ঢেউ এর আশংকা মাথায় রেখেই এই রিপোর্টে শিশুদের করোনা থেকে সুরক্ষিত রাখার জন্য বেশ কিছু গাইডলাইন জারি করা হয়েছে। এই গাইডলাইনে শিশুদের করোনা চিকিৎসায় রেমডিসিভিরের ব্যবহারের কথা উল্লেখ করা হয়নি।

    এই গাইডলাইনে আরও বলা হয়েছে, অল্প এবং মাঝারি উপসর্গ বিশিষ্ট ১৮ অনুর্ধ্ব রোগীদের ক্ষেত্রে স্টেরয়েড ব্যবহার করা ক্ষতিকারক। 'সঠিক সময়ে সঠিক মাত্রায় স্টেরয়েড দেওয়া উচিত। চিকিৎসকের পরামর্শ ছাড়া স্টেরয়েড নেওয়া উচিত নয়। ' নয়া গাইডলাইন অনুযায়ী, করোনার মৃদু উপসর্গ বিশিষ্ট রোগীদের ক্ষেত্রে ৪ থেকে ৬ ঘণ্টা অন্তর প্যারাসিটামল '10-15mg/kg/dose' দেওয়া যেতে পারে।

    প্রসঙ্গত, বৃহস্পতিবারের রিপোর্ট অনুযায়ী দেশে করোনার (India Covid Update) দৈনিক সংক্রমণ গ্রাফ অনেকটাই নিম্নমুখী। কিন্তু কোভিড মৃত্যু(Covid-19) চিন্তার ভাঁজ ফেলছে বিশেষজ্ঞদের কপালে। গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় ৬ হাজার জনেরও বেশি মানুষ নিহত হয়েছেন। বুধবার বিহার সরকারের ব্যাকলগ সংশোধনের ফলেই লাফিয়ে বেড়েছে মৃত্যু সংখ্যা। তবে এক লাখের নীচে পৌঁছেছে দেশের দৈনিক করোনা সংক্রমণ। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৯৪ হাজার ৫২ জন, কোভিডমুক্ত হয়েছেন ১ লাখ ৫১ হাজার ৩৬৭ জন। এই নিয়ে টানা তিন দিন ১ লক্ষের নিচে দৈনিক সংক্রমণ। এদিকে সংক্রমণ কমলেও দিন প্রতিদিন বেড়েই চলেছে কোভিড মৃত্যু। গত ২৪ ঘণ্টায় করোনা প্রাণ কেড়েছে ৬ হাজার ১৪৮ জনের। এখনও পর্যন্ত যা দৈনিক মৃত্যুর নিরিখে রেকর্ড।

    Published by:Sanjukta Sarkar
    First published: