• Home
  • »
  • News
  • »
  • coronavirus-latest-news
  • »
  • COVID -19 : সম্ভাব্য 'তৃতীয় টিকা' স্পুটনিক ভি ভ্যাকসিনকে এখনই ছাড়পত্র নয়, জানিয়ে দিল SEC

COVID -19 : সম্ভাব্য 'তৃতীয় টিকা' স্পুটনিক ভি ভ্যাকসিনকে এখনই ছাড়পত্র নয়, জানিয়ে দিল SEC

ছাড়পত্র নয় Photo : collected

ছাড়পত্র নয় Photo : collected

অনুমোদন পেলে এই স্পুটনিক ভি ভারতে করোন ভাইরাসের বিরুদ্ধে তৃতীয় টিকা হিসেবে চিহ্নিত হবে বলে জানা গিয়েছে।

  • Share this:

    #নয়াদিল্লি : স্পুটনিক ভি ভ্যাকসিনের জরুরী ব্যবহারের সিদ্ধান্ত স্থগিত রাখল SEC। সূত্রের খবর এই বিষয়ে এখনই চূড়ান্ত সিদ্ধান্ত নিচ্ছে না ভারত। বৃহস্পতিবার স্পুটনিক ভি ভ্যাকসিনের জরুরি ব্যবহারের অনুমোদন সংক্রান্ত একটি বৈঠক হয়। এরপরেই করোনাভাইরাস ভ্যাকসিন সংক্রান্ত 'সাবজেক্ট এক্সপার্ট কমিটি' (এসইসি) সূত্রে এই খবর জানা গিয়েছে। কেন্দ্রীয় সরকার কর্তৃক গঠিত কমিটি ভারতে ভ্যাকসিন ব্যবহারের অনুমোদনের জন্য ডঃ রেড্ডির আবেদন পর্যালোচনার পরেই এই সিদ্ধান্ত নেয়।

    এই ভ্যাকসিনের বিষয়ে আরও কিছু অতিরিক্ত তথ্য চাওয়া হয়েছে বলেও সূত্রের তরফে জানা গিয়েছে। তবে অনুমোদন পেলে এই স্পুটনিক ভি ভারতে করোন ভাইরাসের বিরুদ্ধে তৃতীয় টিকা হিসেবে চিহ্নিত হবে বলে জানা গিয়েছে।

    স্পুটনিক ভি ভ্যাকসিন ভারত এবং অন্যান্য দেশে আনার জন্য রাশিয়া ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের (আরডিআইএফ) সঙ্গে অংশীদার হয়েছে ভারতের ডঃ রেড্ডি গবেষণাগা। প্যানেলটি গত মাসে অনাক্রম্যতা ডেটা চেয়েছিল। স্পুটনিক ভি একটি দুই ডোজের ভ্যাকসিন যা কোভিড ১৯ এর বিরুদ্ধে ৯১.৬% কার্যকরী বলে দাবি করা হয়েছে প্রস্তুতকারক সংস্থার তরফে।

    প্রসঙ্গত, কোভিড সংক্রমণের সঙ্গে পাল্লা দিয়ে দেশে দ্রুত গতিতে যুদ্ধকালীন তৎপরতায়  এগোচ্ছে টিকাকরণ প্রক্রিয়া। পয়লা এপ্রিল বৃহস্পতিবার থেকেই ৪৫ বছরের উর্ধ্বে মানুষদের টিকা দেওয়ার কাজ শুরু হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক সূত্রে খবর, এপ্রিল মাসের প্রতিদিন টিকাকরণের কাজ হবে। প্রতিটি সরকারি ও বেসরকারি হাসপাতালে টিকা দেওয়ার কাজ করা হবে। যে কোনও ছুটির দিনগুলিতেও ভ্যাকসিন দেওয়ার কাজ হবে। দেশের পাঁচটি রাজ্যে নির্বাচনের কথা মাথায় রেখে নির্বাচনের সঙ্গে যুক্ত কর্মীদের টিকা (Covid-19) দেওয়ার কাজও আগেই সম্পন্ন হয়েছে।

    Published by:Sanjukta Sarkar
    First published: