Corona Awareness: সচেতনতার মগজধোলাইয়ে হাতিয়ার 'করোনা কার্টুন'!  

corona cartoon

এই শহরেরই একদল সমাজবন্ধু সহনাগরিক ব্যঙ্গচিত্র শিল্পী (Cartoon) নিজেদের ফেসবুক সহ নানান মাধ্যমে প্রতিদিন নিত্যনতুন মনের ভাবনাকে ফুটিয়ে তুলে মানুষকে সচেতন (COVID19 awareness)করার কাজ করে চলেছেন।

  • Share this:

#কলকাতা: করোনা থেকে বাঁচতে নানান প্রচার অভিযান চলছে। কিন্তু তাও অনেকেই বেপরোয়া। আজও। তাঁদের সচেতন করতেই উদ্যোগ নিয়েছে কলকাতার কার্টুন দল।সোশ্যাল মিডিয়ায় করোনা কার্টুন (Social Media Corona cartoon)ক্রমশ জনপ্রিয় হচ্ছে। মগজ ধোলাইয়ের চেষ্টা সফল হবে বলেই মনে করছেন ব্যঙ্গচিত্র শিল্পীরা। করোনা ভাইরাসে নিত্যদিন আক্রান্ত হচ্ছেন বহু মানুষ। ঘরে থাকাই যেখানে নিরাপদ সেখানে বিধি নিষেধ উপেক্ষা করেই বাইরে বেরিয়ে ভাইরাসকে (COVID19 challenges) কার্যত ওয়াকওভার দিয়ে চলেছেন একশ্রেণীর অসচেতন মানুষ। বিধি-নিষেধের কড়াকড়ি উপেক্ষা করেই রাস্তাঘাটে অকারণে বেরিয়ে পড়েছেন বাড়ি থেকে। প্রশ্ন করতেই নানান অজুহাত। পুলিশের তরফ থেকে নাকা চেকিং চলছে। তবে নানা অজুহাতে কার্যত বিরক্ত পুলিশ। তবে  মানুষকে চোখে আঙুল দিয়ে বোঝাতে আসরে 'করোনা কার্টুন' (Cartoon spreadind corona awareness) ।

করোনার প্রথম ঢেউয়ের পর (Corona wave) লকডাউনের সময় থেকেই এই উদ্যোগ নিয়েছে কার্টুন দল। কার্টুনের মাধ্যমে মানুষকে সচেতন করার উদ্যোগ আজও চলছে ।ঘরে বসেই করোনা নিয়ে ভাবনা। সরকারি বিধি নিষেধ পালন থেকে শারীরিক দূরত্ব বজায় রাখা। স্যানিটাইজার,  মাস্ক ব্যবহার করা।  ঘরে থাকার বার্তা ।কাজের চাপ। তার মাঝেও সচেতনতার ব্যতিক্রমী উদ্যোগ নিঃসন্দেহে প্রশংসনীয়। অফিসের কাজের ফাঁকে ফাঁকে আমজনতার মঙ্গলের চেষ্টায় মশগুল ব্যঙ্গচিত্র শিল্পীরা। প্রতিদিনই নিত্যনতুন ব্যঙ্গচিত্র সোশ্যাল মিডিয়ার মাধ্যমে জনসমক্ষে এনে মানুষকে বার্তা দিয়ে চলেছে কার্টুন দল (corona cartoon) ।

corona cartoon corona cartoon

এই শহরেরই একদল সমাজবন্ধু সহনাগরিক ব্যঙ্গচিত্র শিল্পী নিজেদের ফেসবুক সহ নানান  মাধ্যমে প্রতিদিন নিত্যনতুন মনের ভাবনাকে ফুটিয়ে তুলে মানুষকে সচেতন করার  কাজ করে চলেছেন। সঙ্গে আবেদন 'মোরে আরও আরও আরও দাও লাইক'। লাইক- শেয়ার অস্ত্রে বাহুবলি করোনা কার্টুন তখন মানুষকে অন্যভাবে ভাবাচ্ছে। বাঁচার পথ দেখাচ্ছে। কলকাতার কার্টুন দলের তরফে শহরের বিশিষ্ট কার্টুন শিল্পী উদয় দেব (Uday Deb)বললেন, 'কার্টুন একটা এমনই মাধ্যম মানুষ খুব সহজেই নিজের সাথে একাত্ম করে নিতে পারে। বুঝতে পারে। তাই আমাদের এই ব্যতিক্রমী উদ্যোগ। করোনা যবে থেকে আমাদের শহরকে চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছে তবে থেকেই আমরা  মানুষকে সচেতনতার  বার্তা দিয়ে চলেছি'। শিল্পীর কথায়, অনেককেই আমরা সচেতন করে তুলতে পেরেছি। কার্টুনের জনপ্রিয়তাকে হাতিয়ার করে সম্পূর্ণ আধুনিক আঙ্গিকে রঙিন করে তোলা হচ্ছে। তাই এখন ব্যঙ্গচিত্র আঁকা থেকে লেখায় বুঁদ কার্টুন প্রিয় বাঙালি। সচেতনতার বার্তা দেওয়ার পাশাপাশি চাই করোনা মুক্ত সমাজ। বলছে কার্টুন দল।

Published by:Pooja Basu
First published: