করোনা ভাইরাস

corona virus btn
corona virus btn
Loading

কোভ্যাকসিনের ট্রায়ালকে টিকাকরণ বলে চালাবেন না, ভারতবাসী গিনিপিগ নয়; কেন্দ্রের বিরুদ্ধে তোপ কংগ্রেসের

কোভ্যাকসিনের ট্রায়ালকে টিকাকরণ বলে চালাবেন না, ভারতবাসী গিনিপিগ নয়; কেন্দ্রের বিরুদ্ধে তোপ কংগ্রেসের

করোনার সঙ্গে লড়তে তৈরি এই ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল এখনও সম্পন্ন হয়নি। সে কারণে, এর আগে সরকারের তরফে জানানো হয়েছিল যে, শুধুমাত্র জরুরি পরিস্থিতিতে বিকল্প হিসেবে ব্যবহৃত হবে এই ভ্যাকসিন।

  • Share this:

#নয়াদিল্লি: ভারতে আগামী শনিবার শুরু হতে চলেছে গণ টিকাকরণ। কোভিড-১৯ এর বিরুদ্ধে ভারতের হাতিয়ার দু’টি ভ্যাকসিন, কোভিশিল্ড এবং কোভ্যাক্সিন। এই কোভ্যাকসিন ভারতে তৈরি একমাত্র কোভিডের ভ্যাকসিন। হায়দরাবাদের সংস্থা ভারত বায়োটেক এবং ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ মেডিকাল রিসার্চ-এর যৌথ প্রয়াসে তৈরি কোভ্যাকসিন আজ সকালে পৌঁছে গিয়েছে দিল্লি-সহ আরও ১০টি শহরে। তবে টিকাকরণ শুরু হওয়ার মুখে, এখনও কোভ্যাকসিন নিয়ে চলছে বিতর্ক।

মোদি সরকারের ‘মেক ইন ইন্ডিয়া’ কর্মসূচীর একটি বড় নমুনা, এ দেশে তৈরি কোভ্যাকসিন। তবে করোনার সঙ্গে লড়তে তৈরি এই ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল এখনও সম্পন্ন হয়নি। সে কারণে, এর আগে সরকারের তরফে জানানো হয়েছিল যে, শুধুমাত্র জরুরি পরিস্থিতিতে বিকল্প হিসেবে ব্যবহৃত হবে এই ভ্যাকসিন। তবে আজ পিটিআই-এর একটি রিপোর্টে জানা গিয়েছে, কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব জানিয়েছেন, আপাতত নিজেদের পছন্দমতো ভ্যাকসিন নেওয়ার সুবিধা কোনও ভারতবাসী পাবেন না।

এই মন্তব্যের ভিত্তিতে, কংগ্রেসের মুখপাত্র মনীষ তিওয়ারি আজ সংবাদ সংস্থা এএনআই-কে বলেন, “এখন সরকার বলছে দেশবাসী নিজের পছন্দে ভ্যাকসিন নিতে পারবেন না, যেখানে এই কোভ্যাকসিনের তৃতীয় পর্বের ট্রায়ালই সম্পন্ন হয়নি এবং এর কার্যকারিতা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে।” সরকারের উদ্দেশ্যে তিনি বলেন, “ট্রায়াল হিসেবে গণ টিকাকরণ আপনারা করতে পারেন না। ভারতবাসী গিনিপিগ নয়।”

গত ১১ জানুয়ারি একটি ট্যুইটও করেছিলেন মনীষ তিওয়ারি। এই ট্যুইটে তিনি ট্যাগ করেন, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধনকে। মানুষের শরীরের জন্য কোভ্যাকসিন নিরাপদ কি না, সে বিষয়ে ট্যুইটে তাঁর প্রশ্ন উঠে এসেছে। তিনি আরও জানতে চেয়েছেন, এই ভ্যাক্সিনের নিরাপত্তা এবং কার্যকারিতা সম্পর্কে সরকার সাধারণ মানুষকে আশ্বাস দিতে পারবে কি না।

Published by: Antara Dey
First published: January 13, 2021, 9:52 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर