corona virus btn
corona virus btn
Loading

জীবনদায়ী বলেছিলেন ট্রাম্প, হাইড্রক্সিক্লোরোকুইন উল্টে প্রাণ নিচ্ছে, মা্র্কিন গবেষণায় চাঞ্চল্য

জীবনদায়ী বলেছিলেন ট্রাম্প, হাইড্রক্সিক্লোরোকুইন উল্টে প্রাণ নিচ্ছে, মা্র্কিন গবেষণায় চাঞ্চল্য
প্রশ্ন উঠছে হাইড্রোক্লোরোকুইনের কার্যকারিতা নিয়েই।

গবেষকরা বলছেন, যাঁরা এই ড্রাগ নিয়েছে তাঁদের ক্ষেত্রে মৃত্যুর সম্ভাবনা অন্যদের থেকে দ্বিগুণ হয়ে দাঁড়াচ্ছে।

  • Share this:

#ওয়াশিংটন: ম্যালেরিয়া ড্রাগ হাইড্রক্সিক্লোরোকুইনের পক্ষে বিস্তর সওয়াল করেছেন ট্রাম্প। তাঁরই পরামর্শে বহু দেশে এই ওষুধ পাঠিয়েছে ভারত। অথচ মার্কিন বিশেষজ্ঞরা তথ্য প্রমাণ হাতে নিয়ে বলছেন, প্রাণ দেওয়া দূরের কথা, হাইড্রক্সিক্লোরোকুইন প্রয়োগে বহু ক্ষেত্রেই মৃত্যুর সম্ভাবনা তৈরি হচ্ছে।

১১ এপ্রিলের মধ্যে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন অথবা মৃত্যু হয়েছে এমন ৩৬৮ জন করোনা রোগীর চিকিৎসার নথি ঘেঁটে দেখেছে মার্কিন গবেষণা সংস্থা ভেটেরানস হেলথ অ্যাসোশিয়েসান। তাঁদের দেওয়া তথ্যে দেখা যাচ্ছে, ৯৭ জন ব্যক্তিকে এই ম্যালেরিয়া ড্রাগ দেওয়া হয়েছিল, তাঁদের মধ্যে ২৮ শতাংশের মৃত্যু হয়েছে। ১১৩ জন রোগীকে অ্যাজিথ্রোমাইসিন জাতীয় অ্যান্টিবায়োটিক দেওয়া হয়। তাঁদের মধ্যে মৃত্যু হয়েছে ২২ শতাংশের। আর এই ধরণের কোনও ড্রাগই দেওয়া হয়নি এমন ১৫৮ জনের মধ্যে মৃত্যু হয়েছে ১১ শতাংশের। এই সমীক্ষাই হাইড্রোক্সিক্লোরোকুইনের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে দিচ্ছে। গবেষকরা বলছেন, যাঁরা এই ড্রাগ নিয়েছে তাঁদের ক্ষেত্রে মৃত্যুর সম্ভাবনা অন্যদের থেকে দ্বিগুণ হয়ে দাঁড়াচ্ছে।

দেখা যাচ্ছে শ্বাসের সমস্যাতেও খুব একটা কাজে আসছে না এই ওষুধ। যারা অন্য অ্যান্টিবায়োটিক নিয়েছিলেন, তাঁদের মধ্যে সাত শতাংশকে শ্বাসের সমস্যার জন্যে ভেন্টিলেশনে পাঠাতে হয়েছেন। অন্য দিকে শুধু হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহার করা হয়েছিল যে রোগীদের ক্ষেত্রে তাঁদের মধ্যে ভেন্টিলেশন লেগেছে ১৪ শতাংশের।

First published: April 22, 2020, 2:22 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर