Coronavirus Vaccination: করোনাভাইরাসের বিরুদ্ধে প্রথম ১০০ শতাংশ টিকাকরণ সম্পন্ন করল দেশের এই শহর!

করোনাভাইরাসের বিরুদ্ধে প্রথম ১০০ শতাংশ টিকাকরণ সম্পন্ন করল দেশের এই শহর!

করোনাভাইরাসের (Coronavirus) বিরুদ্ধে লড়াই করার একমাত্র পথ ভাইরাসের বিরুদ্ধে টিকাকরণ (Coronavirus Vaccination)।

  • Share this:

    #ভুবনেশ্বর: করোনাভাইরাসের (Coronavirus) বিরুদ্ধে লড়াই করার একমাত্র পথ ভাইরাসের বিরুদ্ধে টিকাকরণ (Coronavirus Vaccination)। গোটা ভারতজুড়ে জোরকদমে চলছে করোনার টিকাকরণ অভিযান। এই পরিস্থিতিতে বড়সড় নজির তৈরি করল ওড়িশার রাজধানী ভুবনেশ্বর (Bhubaneswar)। এই শহরে করোনার বিরুদ্ধে টিকাকরণ ১০০ শতাংশ সম্পূর্ণ হয়েছে বলে জানা গিয়েছে। দেশে এই প্রথম কোনও শহর যারা এই কৃতিত্ব অর্জন করল। ওড়িশা শহরে এক লক্ষ পরিযায়ী শ্রমিকদেরও প্রথম ডোজের টিকা দেওয়া হয়ে গিয়েছে।

    পড়শি রাজ্য ভুবনেশ্বরের এমন নজির স্বাভাবিক ভাবেই সকলকে অনুপ্রেরণা দিচ্ছে। এই শহরের সব মানুষকে টিকা দেওয়া হয়ে গিয়েছে বলে প্রশাসন সূত্রে দাবি করা হয়েছে। ভুবনেশ্বর মিউসিপ্যাল কর্পোরেশনের দক্ষিণ-পূর্ব জোনের ডেপুটি কমিশনার অংশুমান রথ জানিয়েছেন, কোভিডের বিরুদ্ধে জনসংখ্যার ১০০ শতাংশ টিকাকরণ সম্পূর্ণ হয়েছে। পরিযায়ী শ্রমিকদেরও টিকার প্রথম ডোজ দেওয়া হয়েছে।

    তিনি আরও জানান, ভুবনেশ্বর মিউনিসিপ্যাল কর্পোরেশন একটি লক্ষ্য স্থির করেছিল। যেখানে ৩১ জুলাইয়ের মধ্যে ১০০ শতাংশ টিকাকরণের চ্যালেঞ্জ নেওয়া হয়েছিল। এই সময়ের মধ্যে ১৮ বছরের উপরে ৯ লক্ষ ৭ হাজার জনকে টিকা দেওয়া হয়েছে। ভুবনেশ্বরে প্রায় ৩১ হাজার স্বাস্থ্যকর্মী রয়েছেন। প্রথম সারির স্বাস্থ্যকর্মী রয়েছেন ৩৩ হাজার। আর ১৮-৪৪ বছরের মধ্যে মানুষের সংখ্যা ৫ লক্ষ ১৭ হাজার। আর ৪৫ বছরের উপরে রয়েছেন প্রায় ৩ লক্ষ ২০ হাজার মানুষ। পুরসভার নেওয়া করোনার টিকাকরণ অভিযানে এই সমস্ত মানুষকে টিকা দেওয়া হয়েছে বলে দাবি করা হয়েছে।

    টিকাকরণের গতি ঠিক রাখতে ৫৫টি অতিরিক্ত টিকাকরণ কেন্দ্র তৈরি করা হয়েছে ভুবনেশ্বর জুড়ে। এর মধ্যে ৩০টি কেন্দ্র প্রাইমারি হেলথ সেন্টার এবং কমিউনিটি সেন্টারকে টিকাকেন্দ্র তৈরি করা হয়েছিল। ৩০ জুলাই পর্যন্ত ১৮ লক্ষ ৩৫ হাজার ডোজ দেওয়া হয়েছিল। এর থেকে স্পষ্ট হয় যে, ৯ লক্ষ ৭ হাজার জনসংখ্যার ভুবনেশ্বরে সবাই টিকা পেয়েছেন। তাঁরা দ্বিতীয় ডোজও নিয়েছেন।

    Published by:Raima Chakraborty
    First published: