Home /News /coronavirus-latest-news /
করোনার উপসর্গহীন রোগীদের সর্বনাশ ভিতরে ভিতরে!‌ চরম ক্ষতি হচ্ছে ফুসফুসের

করোনার উপসর্গহীন রোগীদের সর্বনাশ ভিতরে ভিতরে!‌ চরম ক্ষতি হচ্ছে ফুসফুসের

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

তবে তাঁরা এটা স্পষ্ট বুঝতে পেরেছেন, যে উপসর্গহীন আক্রান্তদের শরীরেও ধীরে ধীরে চরম ক্ষতি করে দিচ্ছে করোনা ভাইরাস।

  • Share this:

    কিছু বোঝার উপায় নেই। উপসর্গই তো নেই!‌ করোনা আক্রান্ত হয়েছেন, প্রথমে এমনটা অনেকেই বুঝতে পারছেন না। কারণ, তাঁদের শরীরে কোনও উপসর্গ নেই। পরে পরীক্ষা করতে গিয়ে ধরা পড়ছে, তাঁদের শরীরেও বাসা বেঁধে মারণ রোগ। শারীরিক কোনও কষ্ট না থাকায়, তাঁরা ভাবছেন, সহজে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার ওপর নির্ভর করেই তাঁদের এবারের বৈতরণী পার হয়ে গেল। কিন্তু না!‌ চিকিৎসকরা বলছেন, হিসাব অত সহজ নয়।

    চিনের ইউহান প্রদেশে, মানে যেখান থেকে করোনা সংক্রমণ শুরু হয়েছিল, সেই প্রদেশের একাধিক আক্রান্তের খোঁজ, যেখানে দেখা গিয়েছে যাঁদের শরীরে বিন্দুমাত্র কোনও উপসর্গ নেই। তাঁদের জ্বর নেই, এমনকী নিঃশ্বাসের কষ্টও নেই। তাহলে?‌ তাঁরা কিসম্পূর্ণ সুস্থ?‌ না। এই রোগীদের চিকিৎসা করতে গিয়ে যখন স্ক্যান করা হয়েছে, তখন দেখা গিয়েছে যে এঁদের ফুসফুসে অনেকটা বদল এসেছে। অথচ এঁরা অসুস্থ বোধ করছেন না। যে পরিস্থিত হলে এঁদের অক্সিজেনের অভাবে অজ্ঞান হয়ে যাওয়ার কথা, সেই পরিস্থিতিতেও তাঁরা সুস্থ রয়েছেন। কীভাবে?‌ চিকিৎসকরা সেটা বুঝতে পারছেন না।

    তবে তাঁরা এটা স্পষ্ট বুঝতে পেরেছেন, যে উপসর্গহীন আক্রান্তদের শরীরেও ধীরে ধীরে চরম ক্ষতি করে দিচ্ছে করোনা ভাইরাস। তাঁরা বুঝতেও পারছেন না, অথচ তাঁদের শরীরে অন্যতম প্রধান অঙ্গ ফুসফুসের চরম ক্ষতি হয়ে যাচ্ছে।

    Published by:Uddalak Bhattacharya
    First published:

    Tags: Coronavirus, Covid ১৯, Healthtips

    পরবর্তী খবর