করোনা আতঙ্কে ২৬ মার্চ পর্যন্ত পর্যটন বন্ধ আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে

করোনা আতঙ্কে ২৬ মার্চ পর্যন্ত পর্যটন বন্ধ আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে

আন্দামান ও নিকোবর প্রশাসনের একটি নির্দেশিকায় এ দিন বলা হয়েছে যে, করোনা আতঙ্কের জেরে ১৬ মার্চ থেকে ২৬ মার্চ পর্যন্ত পর্যটন বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

  • Share this:

#কলকাতা: নোভেল করোনা ভাইরাসের আক্রমণ ঠেকাতে এ বার আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে পর্যটন বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিল ভারত সরকার। এ দিনই বিদেশ থেকে আসা যাত্রীদের ঢোকা নিষিদ্ধ করল নেপালও। ইতিমধ্যে একই পথে হেঁটেছে সার্কভুক্ত অন্যান্য দেশ ভারত, ভূটান, বাংলাদেশ, শ্রীলঙ্কাও। আগামী ৩০ এপ্রিল পর্যন্ত বিদেশ থেকে আসা যাত্রীদের ওপর এই নিষেধাজ্ঞা থাকবে বলে জানানো হয়েছে। যদিও কূটনৈতিক বা অন্য কোনও জরুরি কারণে আসতে হলেও সংশ্লিষ্ট ব্যক্তিকে ১৪ দিনের কোয়ারান্টাইন প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে।

আন্দামান ও নিকোবর প্রশাসনের একটি নির্দেশিকায় এ দিন বলা হয়েছে যে, করোনা আতঙ্কের জেরে ১৬ মার্চ থেকে ২৬ মার্চ পর্যন্ত পর্যটন বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই ক'দিন জেটি, সি-বিচ, ওয়াটার স্পোর্টস, ইকো ট্যুরিজিম, সব কিছুই বন্ধ রাখা হবে ২৬ মার্চ পর্যন্ত। ২৬ মার্চের পরে কী করা হবে, সেই সিদ্ধান্ত নেওয়া হবে পরবর্তী পরিস্থিতি পর্যালোচনার পরেই।

আগেই করোনা-আতঙ্কে পর্বতারোহীদের দেশে ঢোকার ওপরে নিষেধাজ্ঞা জারি করেছিল নেপাল প্রশাসন। তাতে যারপরনাই অসুবিধেয় পড়েছিলেন সারা বিশ্বের পর্বতারোহীরা। এ বারে কোনও ঝুঁকি না নিয়ে বিদেশ থেকে আসা সব যাত্রীদের উপরেই নিষেধাজ্ঞা জারি করল নেপাল প্রশাসন। এমনকী, নেপালের নাগরিকত্ব আছে, এমন যাঁরা বিদেশে আছেন, তাঁদেরও কার্যত আসতে বারণ করে দেওয়া হয়েছে। একান্তই যাঁদের উপায় নেই, তাঁদের ক্ষেত্রে উপযুক্ত কোয়ারান্টাইন প্রক্রিয়ার মধ্যে দিয়ে যাওয়ার পরেই ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে নেপাল প্রশাসন।

IATO চেয়ারম্যান দেবজিৎ দত্ত বলেন, "নোভেল করোনা ভাইরাসের আক্রমণে পর্যটন ব্যবসা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত। দেশের অর্থনীতির উপরে এর সুদূরপ্রসারী প্রভাব পড়বে।"

Shalini Datta

First published: March 14, 2020, 11:53 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर