হোম /খবর /বিদেশ /
করোনা কার ? কোথায় জন্ম? করোনার উৎস কি কোনও প্রাণীর শরীর-দেখে নিন WHO কী বলছে

করোনা কার ? কোথায় জন্ম ? COVID-19-র উৎস কি কোনও প্রাণীর শরীর-দেখে নিন WHO কী বলছে

Representational Image

Representational Image

‘করোনা উৎস কোনও প্রাণীর শরীর’-চিনের পাশে দাঁড়িয়ে দাবি WHO’র ৷

  • Last Updated :
  • Share this:

#প্যারিস: করোনা কার? কোথায় তার জন্ম? এবার ফরাসি নোবেলজয়ী বিজ্ঞানী Luc Montagnier-র দাবি, পুরোটাই নাকি ম্যান মেড। ইউহানের ল্যাবেই তৈরি করা হয় এই ভয়াল ভাইরাস। যদিও এই দাবি খারিজ করে চিনের পাশে দাঁড়াতে দেরি করেনি WHO।

করোনার ‘কারিগর’ চিন!‘ইউহানের ল্যাবই করোনা ভাইরাসের উৎস’ ৷ চাঞ্চল্যকর দাবি নোবেলজয়ী বিজ্ঞানীর ৷ বিজ্ঞানীর দাবি খারিজ করে চিনের পাশে WHO ৷ করোনায় বিশ্ব জুড়ে মৃত্যুমিছিল। কিন্তু এই করোনা ভাইরাসের উৎস কোথায়? এই প্রশ্নেই জল্পনা আরও উসকে দিল ফরাসি নোবেলজয়ী বিজ্ঞানীর চাঞ্চল্যকর দাবি।

চিনের হুবেই প্রদেশের রাজধানী শহর ইউহান। এখানেই রয়েছে চিনের সরকারি বিজ্ঞান ভবন - ইউহান ইনস্টিটিউট অফ ভাইরোলজি। সম্প্রতি একটি মার্কিন সংবাদমাধ্যম দাবি করে, চিনের এই গবেষণাগার থেকেই ছড়ায় করোনা ভাইরাস। এবার ফরাসি নোবেলজয়ী বিজ্ঞানীরও দাবি, ইউহানের ল্যাবে ২০০০ সাল খেকে গবেষণা চলছে। HIV-র প্রতিষেধক তৈরির সময়েই এই করোনা ভাইরাসের জন্ম। যদিও নোবেলজয়ী বিজ্ঞানীর এই দাবি খারিজ করে দিয়েছে হু। বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক মুখপাত্রের দাবি, গবেষণা ও তথ্যপ্রমাণ বিশ্লেষণ করে দেখা গিয়েছে, কোনও প্রাণী থেকেই করোনা ভাইরাস ছড়িয়েছে। কোনও ল্যাবরেটরিতে করোনা ভাইরাস তৈরি হয়নি ৷ বাদুড় বা প্যাঙ্গোলিন প্রজাতির কোনও প্রাণীর থেকে এই ভাইরাস ছড়িয়ে থাকতে পারে।

গতবছর ডিসেম্বরে প্রথম কোভিড সংক্রমণ ধরা পড়ে চিনের ইউহানে। সেখান থেকে ছড়িয়ে আজ গোটা বিশ্বে ত্রাস করোনা। আমেরিকা-সহ একাধিক দেশের অভিযোগ, করোনা নিয়ে প্রথম থেকেই বেজিংয়ের হয়ে পক্ষপাতিত্ব করছে হু। চিনকে আড়াল করার চেষ্টা করছে। এবার করোনার উৎস নিয়েও সেই চিনের পাশেই দাঁড়াল বি়শ্ব স্বাস্থ্য সংস্থা। যা নিয়ে ফের বিতর্ক তুঙ্গে।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Coronavirus, WHO, Wuhan