Home /News /business /
স্টেবলকয়েন কী? ক্রিপ্টোকারেন্সির নতুন বিকল্প কি এই ভার্চুয়াল মুদ্রা? জানুন বিস্তারিত!

স্টেবলকয়েন কী? ক্রিপ্টোকারেন্সির নতুন বিকল্প কি এই ভার্চুয়াল মুদ্রা? জানুন বিস্তারিত!

ব্যাঙ্কের থেকে ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগ বেশি লাভজনক! বলছেন বিশেষজ্ঞরা!

ব্যাঙ্কের থেকে ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগ বেশি লাভজনক! বলছেন বিশেষজ্ঞরা!

Cryptocurrency: গত সপ্তাহে ক্রিপ্টোকারেন্সির দাম কমে যাওয়ায় মাত্র আট দিনের মধ্যে বিটকয়েন (Bitcoin) তার মূল্যের প্রায় এক তৃতীয়াংশ হারিয়েছে।

  • Share this:

দামের অস্থিরতা বেশিরভাগ ক্রিপ্টোকারেন্সির একটি বড় সমস্যা। এই কারণে অনেকেই এই ভার্চুয়াল মুদ্রায় বিনিয়োগ করতে চান না। তবে সম্প্রতি স্টেবলকয়েন (Stablecoin) নামে একটি সাব-ক্যাটাগরি কয়েন ডিজাইন করা হয়েছে যা একটি স্থির মূল্য বজায় রাখতে সক্ষম। গত সপ্তাহে ক্রিপ্টোকারেন্সির দাম কমে যাওয়ায় মাত্র আট দিনের মধ্যে বিটকয়েন (Bitcoin) তার মূল্যের প্রায় এক তৃতীয়াংশ হারিয়েছে। স্টেবলকয়েনের বাজারের এই পতনের প্রভাব থেকে দূরে থাকার কথা ছিল। কিন্তু চতুর্থ-বৃহৎ স্টেবলকয়েন TerraUSD-এর অপ্রত্যাশিত পতন ১:১ ডলারের পেগ ভেঙে দেয়। এর অর্থ হল আগে বাজের পতনের পর একটি স্টেবলকয়েনের বিনিময়ে ১ ডলার পাওয়া যাবে না।স্বাভাবিকভাবেই এই আকস্মিক পতনের কারণে বিনিয়োগকারীদের নজর এই কয়েনের ওপর পড়েছে। এই প্রতিবেদনে স্টেবলকয়েন নিয়ে বিস্তারিত আলোচনা করা হল।

স্টেবলকয়েন কী?

কিছু কিছু ক্রিপ্টোকারেন্সি বেশিরভাগ সময়ই অস্থিরতার মধ্যে থাকে। খুব কম সময়ে ব্যবধানে তাদের মূল্য বৃদ্ধি বা হ্রাস পায়। তাই বিনিয়োগকারীদের একটি স্থির এবং নিরাপদ স্থান প্রদান করতে স্টেবলকয়েন ডিজাইন করা হয়েছে৷

স্টেবলকয়েন ফিয়াট মুদ্রার সঙ্গে একটি স্থির বিনিময় হার বজায় রাখার চেষ্টা করে, ১:১ মার্কিন ডলার পেগের মাধ্যমে।

স্টেবলকয়েন কতটা গুরুত্বপূর্ণ?

CoinMarketCap-এর তথ্য অনুসারে, স্টেবলকয়েনের মার্কেট ক্যাপ প্রায় ১৭০ বিলিয়ন মার্কিন ডলার যা তাদেরকে সামগ্রিক ক্রিপ্টোকারেন্সি মার্কেটের একটি অপেক্ষাকৃত ছোট ভাগে অংশীদার করে তোলে। এই ক্রিপ্টোকারেন্সি মার্কেটে বর্তমান মূল্য প্রায় ১.২ ট্রিলিয়ন মার্কিন ডলার।

সাম্প্রতিককালে স্টেবলকয়েনের জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে। বৃহত্তম স্টেবলকয়েন টিথার-এর মার্কেট ক্যাপ প্রায় ৮০ বিলিয়ন মার্কিন ডলার। ২০২০ সালের শুরুতে এই কয়েনের মার্কেট ক্যাপ মাত্র ৪.১ বিলিয়ন মার্কিন ডলার ছিল ।

CoinMarketCap অনুযায়ী, বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্টেবলকয়েন USD কয়েনের মার্কেট ক্যাপ ৪৯ বিলিয়ন মার্কিন ডলার। যদিও স্টেবলকয়েনগুলির নির্দিষ্ট ব্যবহারের তথ্য পাওয়া খুবই কঠিন। এই কয়েন ক্রিপ্টোকারেন্সি ব্যবসায়ীদের জন্য একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

মার্কিন ফেডারেল রিজার্ভ (US Federal Reserve) মঙ্গলবার তাদের দ্বিবার্ষিক আর্থিক স্থিতিশীলতার রিপোর্ট প্রকাশ করেছে। এই রিপোর্টে জানানো হয়েছে, ক্রিপ্টোকারেন্সিতে লিভারেজড ট্রেডিংয়ের সুবিধার্থে স্টেবলকয়েনগুলির ব্যবহার ক্রমেই বেড়ে চলেছে ।

ক্রিপ্টো ফার্ম সোলরাইজের (Solrise) আর্থিক কৌশলের প্রধান জোসেফ এডওয়ার্ডস (Joseph Edwards) বলেন, ২০১৮ সাল থেকে স্টেবলকয়েনকে আন্তর্জাতিক বাণিজ্যে মূলধন নিয়ন্ত্রণ এড়ানোর উপায় হিসাবে ব্যবহার করা হয়েছে। তিনি আরও বলেন, স্টেবলকয়েন টিথার (Tether) চীন এবং দক্ষিণ আমেরিকার আশেপাশে বাণিজ্যের জন্য ব্যবহৃত হয়।

স্টেবলকয়েন কীভাবে কাজ করে?

স্টেবলকয়েনের প্রধানত ২ প্রকারের হয়। ফিয়াট মুদ্রা, বন্ড, বাণিজ্যিক কাগজ সমন্বিত রিজার্ভ দ্বারা সমর্থিত স্টেবলকয়েন এবং অন্যান্য ক্রিপ্টো টোকেন।

শীর্ষস্থানীয় স্টেবলকয়েন যেমন Tether, USD Coin এবং Binance USD রিজার্ভ-সমর্থিত। তারা ১:১-এর বিনিময় হার বজায় রেখে পর্যাপ্ত ডলার-নির্ধারিত সম্পদমান ধারণ করে।

সংস্থাগুলি বলে যে তাদের কয়েকটি স্টেবলকয়েন সর্বদা এক ডলারে বিনিময় করা যেতে পারে। সম্পদ-সমর্থিত স্টেবলকয়েন সাম্প্রতিক বছরগুলিতে তাদের রিজার্ভে কী আছে এবং সমস্ত ডিজিটাল মুদ্রার ব্যাক আপ করার জন্য তাদের কাছে পর্যাপ্ত ডলার আছে কি না সে সম্পর্কে স্বচ্ছ হওয়ার জন্য চাপের মধ্যে পড়েছে।

এদিকে TerraUSD হল একটি অ্যালগরিদমিক স্টেবলকয়েন। এর মানে এর রিজার্ভ নেই। তাদের সরবরাহ নিয়ন্ত্রণের জন্য লুনা নামের একটি ফ্রি-ফ্লোটিং ক্রিপ্টোকারেন্সির সঙ্গে TerraUSD মুদ্রার অদলবদল জড়িত যা একটি নিতান্তই জটিল প্রক্রিয়া।

স্টেবলকয়েন কীভাবে ক্ষতি বা লোকসান করতে পারে?

বিনিয়োগকারীরা ক্রিপ্টোকারেন্সি মার্কেটে ব্যাপক মন্দার মধ্যে লুনার (Luna) ওপর বিশ্বাস হারিয়ে ফেলেছে। যার ফলে TerraUSD এর স্থিতিশীলতা প্রক্রিয়া এই সপ্তাহে স্থগিত হয়ে যায় এবং এই কয়েনের দাম প্রায় ৩০ সেন্টের মতো কমে যায় যার ফলে।

বাজারে ধাক্কা আসার পরও সম্পদ দ্বারা সমর্থিত স্টেবলকয়েনগুলি স্থিতিশীল থাকা উচিত। কিন্তু টিথারও ২০২০ সালের পর বৃহস্পতিবার প্রথমবারের মতো ১:১ ভেঙে মূল্য প্রায় ৯৫ সেন্টেরও নিচে নেমে যায়। টিথার তাদের বিনিয়োগকারীদের আশ্বস্ত করার চেষ্টা করেছে এবং তাদের ওয়েবসাইটে বলেছে যে লগ্নিকারীরা এখনও তাদের টোকেনগুলি ১:১ হারে পুনরায় কিনতে পারে।

নিয়ন্ত্রকদের বক্তব্য কী?

নিয়ন্ত্রকরা বিশ্বব্যাপী ক্রিপ্টোকারেন্সি বাজারের জন্য নিয়ম প্রতিষ্ঠা করার চেষ্টা করছেন। তবে অনেকেই স্টেবলকয়েনগুলিকে আর্থিক স্থিতিশীলতার চ্যালেঞ্জ বলে মনে করছেন। উদাহরণস্বরূপ, যদি হঠাৎ করে অনেক বেশি সংখ্যক বিনিয়োগকারী ডলারের বিনিময়ে স্টেবলকয়েন নগদ করা শুরু করে তবে তা অর্থনীতির জন্য বিপদ সংকেত!

First published:

Tags: Cryptocurrency

পরবর্তী খবর