Budget 2021: আজ উদযাপিত হচ্ছে হালুয়া সেরিমনি, ১০ দিন অন্তরালে থাকবে বাজেট প্রস্তুতকারী দল

Budget 2021: আজ উদযাপিত হচ্ছে হালুয়া সেরিমনি, ১০ দিন অন্তরালে থাকবে বাজেট প্রস্তুতকারী দল
প্রতি বছরের মতো নিয়ম মেনেই হালুয়া সেরিমনির উদযাপন করা হবে, প্রথা উদযাপনে কোনও রকম ব্যতিক্রম ঘটানো হবে না

প্রতি বছরের মতো নিয়ম মেনেই হালুয়া সেরিমনির উদযাপন করা হবে, প্রথা উদযাপনে কোনও রকম ব্যতিক্রম ঘটানো হবে না

  • Share this:

#নয়াদিল্লি: শুভারম্ভ বলে কথা! অতএব সেটা মিষ্টিমুখে হলেই ভালো! সনাতন ভারতীয় সেই ধারা মেনেই বাজেট তৈরির শুরুতে প্রতি বছর হালুয়া সেরিমিনির আয়োজন থাকে পার্লামেন্ট হাউজে। এই বছর যদিও শোনা গিয়েছিল কানাঘুষোয়- সম্ভবত তার আসর বসবে না। করোনাকালীন পরিস্থিতির কথা মাথায় রেখে সরকারের তরফে এ হেন সিদ্ধান্ত নেওয়া বলেও গুজবে শোনা গিয়েছিল।

কিন্তু সব গুজবে জল ঢেলে সাফ জানিয়ে দিয়েছিল ভারত সরকারের অর্থমন্ত্রক- প্রতি বছরের মতো নিয়ম মেনেই হালুয়া সেরিমনির উদযাপন করা হবে, প্রথা উদযাপনে কোনও রকম ব্যতিক্রম ঘটানো হবে না। খবর মোতাবেকে, আজ পার্লামেন্টের নর্থ ব্লকে সেই হালুয়া সেরিমনির উদযাপন হতে চলছে। যেখানে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sithaaman), রাজ্যের অর্থমন্ত্রী অনুরাগ ঠাকুর (Anurag Thakur)-সহ অন্য বিশিষ্টজনেরা উপস্থিত থাকবেন।

খবর মোতাবেকে, হালুয়া সেরিমনির পর যে দল বাজেট তৈরি করে, তার কোনও সদস্যকেই আর বাড়ি ফিরতে দেওয়া হয় না। বাইরের পৃথিবীর সঙ্গে তাঁদের সব সংস্রব বিচ্ছিন্ন হয়ে যায় ১০ দিনের জন্য। এই ১০ দিন ধরে পার্লামেন্ট হাউজের নর্থ ব্লকের বেসমেন্টে তাঁরা তৈরি করে চলেন বাজেটের খুঁটিনাটি। কেন্দ্রীয় অর্থমন্ত্রী যেদিন বাজেট পেশ করেন, সেদিন তাঁরা বাড়িতে ফিরতে পারেন। যাতে অর্থনীতি-সংক্রান্ত সরকারের কোনও পরিকল্পনা ফাঁস না হয়ে যায় আগেভাগে, সেই জন্যই এই ব্যবস্থা বছরের পর বছর ধরে চলে আসছে।


তবে বাজেটের চিরাচরিত দুই প্রথায় এবছর পরিবর্তন ঘটেছে বইকি! করোনাকালীন পরিস্থির কথা বিবেচনা করে ২০২১-২০২২ অর্থবর্ষের কেন্দ্রীয় বাজেটের কোনও মুদ্রণ হবে না, ফলে তা বণ্টনও করা হবে না। তেমনই সরকারের আগের বছরে আর্থিক ফলাফলের রিপোর্টও মুদ্রণ করা হচ্ছে না।

লোকসভার স্পিকার ওম বিড়লা (Om Birla) সংবাদমাধ্যমকে জানিয়েছেন যে বাজেট সেশনের প্রথম পর্বটি পরিচালিত হহবে ২৯ জানুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত। অন্য দিকে, দ্বিতীয় সেশনটি পরিচালিত হবে ৮ মার্চ থেকে ৮ এপ্রিল পর্যন্ত।

২০২১-২০২২ অর্থবর্ষের কেন্দ্রীয় বাজেটে ঠিক কী পেশ করতে চলেছেন অর্থমন্ত্রী, সেই নিয়ে আপাতত জল্পনা তুঙ্গে। আজকের হালুয়া সেরিমনির পর শুরু হয়ে যাবে বাজেট তৈরির কাজ, ১ ফেব্রুয়ারি তা পেশ করবেন নির্মলা সীতারমন। একমাত্র তখনই সব কৌতূহলের অবসান ঘটবে!

Published by:Ananya Chakraborty
First published:

লেটেস্ট খবর