Home /News /business /
TRA: আন্তর্জাতিক বাণিজ্যে সেরার তালিকা প্রকাশ, কোন সংস্থা রয়েছে কী স্থানে? দেখে নিন

TRA: আন্তর্জাতিক বাণিজ্যে সেরার তালিকা প্রকাশ, কোন সংস্থা রয়েছে কী স্থানে? দেখে নিন

TRAs Most Trusted Brands ranks Dell 1st: সম্প্রতি TRA-র এর পক্ষ থেকে একটি প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এক নজরে দেখে নেওয়া যাক ওই তালিকায় কত নম্বরে রয়েছে কোন কোন সংস্থা ৷

  • Share this:

#কলকাতা: করোনাকালে গত 'দুবছর যাবত বিপর্যস্ত গোটা পৃথিবী। এর সঙ্গে পাল্লা দিয়ে সাড়া পৃথিবীর আর্থিক হালও বেশ শোচনীয়। করোনাকালে আন্তর্জাতিক বাণিজ্য মহলে বেসরকারি কোম্পানিগুলি আর্থিক হাল বেশ তলানিতে। তারই হাত ধরে বেসরকারি সংস্থাগুলি থেকে কাজ হারিয়েছেন লক্ষাধিক মানুষ। কিন্তু চলতি বছরের শুরুতেই বিশেষ করে গত ফেব্রুয়ারি মাদের মাঝামাঝি সময় থেকে করোনা প্রভাব অত্যধিক হারে হ্রাস পাওয়ায় ফের মাথা তুলে দাঁড়ানোর চেষ্টা করছে গোটা বিশ্বের একাধিক বেসরকারি আর্থিক প্রতিষ্ঠান। কিন্তু তাদের বর্তমান ব্যবসার হাল কী? সম্প্রতি আন্তর্জাতিক বাণিজ্যে সেরাদের তালিকা প্রকাশ করল TRA। সম্প্রতি TRA-র এর পক্ষ থেকে একটি প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এক নজরে দেখে নেওয়া যাক ওই তালিকায় কত নম্বরে রয়েছে কোন কোন সংস্থা (TRAs Most Trusted Brands ranks Dell 1st )।

আরও পড়ুন-গরম বাড়লে উপদ্রব তুঙ্গে উঠবে মাছির, জেনে নিন রেহাই মিলবে কী ভাবে ?

জানা গিয়েছে, ওই তালিকায় প্রথম স্থান দখল করেছে ডেল (Dell)। TRA-র ব্র্যান্ড ট্রাস্ট রিপোর্টে (BTR) ২০২২-এ ডেলকে তৃতীয় বছরে ভারতের সবচেয়ে বিশ্বস্ত ব্র্যান্ড হিসাবে স্থান দেওয়া হয়েছে। তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে মোবাইল সংস্থা এমআই (Mi)। এছাড়াও ওই তালিকায় তৃতীয় স্থান দখল করেছে স্যামসাং মোবাইল (Samsung)। তবে শুধুমাত্র চলতি বছর অর্থাৎ ২০২২-এ নয়, গত বছর অর্থাৎ ২০২১ সালেও তালিকায় এই সংস্থাগুলিই তাদের নাম ধরে রাখে একইভাবে এক অবস্থানে। আশ্চর্যজনক ভাবে ওই তালিকায় টাটা গোষ্ঠীর উৎপাদিত ৩৬টি পণ্যের নাম রয়েছে। টেলিভিশন কোম্পানিগুলির মধ্যে ক্যাটাগরিতে শীর্ষে রয়েছে এলজি (LG)। তবে ওই তালিকায় এলজি রয়েছে তালিকার চতুর্থ নম্বরে। এবার বহু কোম্পানিকে পিছনে ফেলে নিজেদের তালিকার প্রথম সারিতে অর্থাৎ পাঁচ নম্বরে রয়েছে অ্যামাজন (Amazon)। গত বছর অ্যামাজনের নাম ছিল ১১ নম্বরে।

এ ছাড়াও তালিকার ষষ্ঠতম স্থানে রয়েছে এলআইসি (LIC)। ওই তালিকায় যথাক্রমে সপ্তম, অষ্টম এবং নবম স্থানে যথাক্রমে রয়েছে, গাড়ি প্রস্তুতকারী সংস্থা বিএমডব্লিউ (BMW), ঘড়ি কোম্পানির জগতে অন্যতম প্রতিষ্ঠান টাটা গোষ্ঠীর টাইটান (Titan) এবং ল্যাপটপ প্রস্তুতকারী সংস্থা লেনোভো (Lenovo)। এ ছাড়াও ওই তালিকায় রয়েছে সোনি (Sony) ইলেকট্রনিক্স, টাটা গোষ্ঠীর টাটা লবণ (Tata Salt)। তালিকার ১৪ নম্বরে রয়েছে টাটার তনিষ্ক (Tanishq)। তালিকার ১৫ তম স্থানে রয়েছে আইসিআইসিআই (ICICI)।

আরও পড়ুন-নিছক সংস্কার নয়, বাড়ির প্রবেশপথে লেবু-লঙ্কা ঝুলিয়ে রাখার বৈজ্ঞানিক কারণ জানেন কি?

TRA রিসার্চের কর্ণধার এন. চন্দ্রমৌলি, গবেষণার এই ফলাফলগুলি বিশদভাবে বর্ণনা করেছেন। এ বিষয়ে তিনি বলেছেন, “এই বছরের প্রতিবেদনটি অন্যান্য বছরের তুলনায় অনেকটাই আলাদা। কারণ কিছু সংস্থার উল্লেখযোগ্য কিছু পণ্য অন্যদের তুলনায় উল্লেখযোগ্যভাবে লাভ করেছে৷ উদাহরণ হিসাবে চন্দ্রমৌলি টাটা গ্রুপের উৎপাদিত পণ্যের নাম উল্লেখ করেন। এছাড়াও তিনি বলেন, এই তালিকায় প্রবেশ করেছে গোদরেজ (Godrej) কোম্পানির ৯টি ব্র্যান্ড। রয়েছে আমুল (Amul), এলজি (LG), এমঅ্যান্ডএম এবং রিলায়েন্সের (RIL) ৭টি ব্র্যান্ড রয়েছে প্রতিবেদনে ৷ আমুলএলজিএমঅ্যান্ডএমস্যামসাং-এর প্রত্যেকটিতে ৮টি ব্র্যান্ড রয়েছে এবং রিলায়েন্সের ৭টি ব্র্যান্ড রয়েছে এই রিপোর্টে"

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: TRA Research

পরবর্তী খবর