• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • TRAS MOST DESIRED BRANDS 2021 DELL TOPS INDIAS MOST DESIRED BRANDS LIST SS

TRA's Most Desired Brands 2021: ভারতীয়দের পছন্দের ব্র্যান্ডের তালিকায় শীর্ষে Dell

File Photo

TRA Research: রিপোর্ট অনুযায়ী ১০০০ টি ব্র্যান্ডের মধ্যে প্রথম ৫০-এ ১৮টি হল ভারতীয় ব্র্যান্ড।

  • Share this:

কলকাতা: ভারতীয় গ্রাহকদের সবচেয়ে পছন্দের ব্র্যান্ডের তালিকায় একেবারে প্রথমে চলে এসেছে মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাসের (Texas) সংস্থা Dell। ২০২১ সালে হওয়া সপ্তম TRA গবেষণায় এই রিপোর্ট প্রকাশ করা হয়েছে। এর আগে গ্রাহকদের পছন্দের তালিকায় ৪ বার প্রথম হয়েছিল দক্ষিণ কোরিয়ার সংস্থা Samsung। এবারে এই সংস্থার জায়গা হয়েছে চতুর্থ স্থানে। ২০২০ সালের রিপোর্ট অনুযায়ী MI অনেক পিছনের সারিতে থাকলেও নতুন সমীক্ষায় দেখা গিয়েছে, সর্বাধিক পছন্দসই ব্র্যান্ডের তালিকায় একেবারে দ্বিতীয় স্থান দখল করে নিয়েছে MI বা শাওমি (Xiaomi) । পছন্দের তালিকায় তৃতীয় স্থানে রয়েছে LG। পঞ্চম স্থানে রয়েছে APPLE iPHONE। ২০২১ সালের TRA রিপোর্টে দেখা গিয়েছিল APPLE iPHONE দ্বিতীয় স্থান দখল করেছে, কিন্তু নতুন রিপোর্টে অনেকটা পিছিয়ে পড়তে দেখা গিয়েছে জনপ্রিয় এই ব্র্যান্ডকে।

ভারতের শীর্ষস্থানীয় ১০০০টি ব্র্যান্ডকে বাছাইয়ের পর, দেশের ১৬টি শহরের ২০০০ জন গ্রাহক ও ইনফ্লুয়েন্সারদের সঙ্গে একটি সমীক্ষা চালায় TRA। এরপর প্রতি বছর একটি পছন্দের তালিকা প্রকাশ করা হয়। এটাকেই TRA রিপোর্ট বলা হয়।

TRA রিসার্চের সিইও (CEO, TRA Research) এন চন্দ্রমৌলি (N. Chandramouli) বলেছেন, “ল্যাপটপের ক্ষেত্রে Dell ভারতীয়দের সর্বাধিক পছন্দের তালিকায় উঠে এসেছে। রিপোর্ট অনুযায়ী ১০০০ টি ব্র্যান্ডের মধ্যে প্রথম ৫০-এ ১৮টি হল ভারতীয় ব্র্যান্ড, ৯টি মার্কিন ব্র্যান্ড, ৮টি দক্ষিণ কোরিয়ার ব্র্যান্ড ও ৭টি চিনা ব্র্যান্ড নিজেদের জায়গা করে নিয়েছে।’’

রিপোর্ট অনুযায়ী দূরন্ত গতিতে উপরের দিকে এসেছে Oppo। গতবারের থেকে এক লাফে ২৭ ধাপ এগিয়ে ষষ্ঠস্থান দখল করে নিতে পেরেছে এই সংস্থা। LG Refrigerator ২০২০ সালের রিপোর্টকে চ্যালেঞ্জ করে ২২ ধাপ এগিয়ে সপ্তম স্থান দখল করেছে। আবার শীর্ষ স্থান থেকে ৭ ধাপ পিছিয়ে গিয়েছে Samsung Mobile। গত সমীক্ষায় Vivo পিছনের সারিতে থাকলেও  এবার অনেকটা এগিয়ে দশম স্থান অর্জন করেছে।

Published by:Siddhartha Sarkar
First published: