corona virus btn
corona virus btn
Loading

TRA Report: দ্বিতীয়বার দেশের সব চেয়ে বিশ্বাসযোগ্য ব্র্যান্ডের খেতাব জিতল Dell !

TRA Report: দ্বিতীয়বার দেশের সব চেয়ে বিশ্বাসযোগ্য ব্র্যান্ডের খেতাব জিতল Dell !

TRA রিপোর্ট অনুযায়ী দ্বিতীয় স্থানে রয়েছে Mi Mobiles। তৃতীয় স্থানে রয়েছে Samsung Mobiles। তালিকার চতুর্থ ও পঞ্চম স্থানে যথাক্রমে রয়েছে Apple iPhone ও LG Televisions।

  • Share this:

#কলকাতা: সম্প্রতি প্রকাশিত হয়েছে TRA রিপোর্ট। আর সেই রিপোর্ট অনুযায়ী দেশের সব চেয়ে বিশ্বাসযোগ্য ব্র্যান্ডের তকমা পেল Dell। এই নিয়ে দ্বিতীয়বার এই খেতাব জিতল Dell। তবে এই বছর প্রথবার মোস্ট ট্রাস্টেড ব্র্যান্ডের তালিকার অধিকাংশ ক্ষেত্রেই রয়েছে মোবাইল সংস্থাগুলি। কারণ TRA রিপোর্ট অনুযায়ী দ্বিতীয় স্থানে রয়েছে Mi Mobiles। তৃতীয় স্থানে রয়েছে Samsung Mobiles। তালিকার চতুর্থ ও পঞ্চম স্থানে যথাক্রমে রয়েছে Apple iPhone ও LG Televisions।

মোবাইল সংস্থাগুলি ছাড়া গাড়িপ্রস্তুতকারী সংস্থা ও টেলিভশন চ্যানেলও রয়েছে প্রথম দশের তালিকায়। এ ক্ষেত্রে ব্র্যান্ড ট্রাস্টের তালিকায় ছয় নম্বরে রয়েছে Oppo। সাত নম্বরে রয়েছে Sony Entertainment Television। আট নম্বরে রয়েছে গাড়িপ্রস্তুতকারী সংস্থা Maruti Suzuki। নবম ও দশম স্থানে যথাক্রমে রয়েছে Samsung Televisions ও Vivo।

ব্র্যান্ড অ্যানালিসিস ও কনজিউমার ইনসাইট বিশ্লেষণের মাধ্যমে সেরা ব্র্যান্ডগুলি বেছে নেওয়ার এই যাত্রায় এ বার ১০ বছর পূর্ণ করল TRA রিসার্চ। এ ক্ষেত্রে সাধারণত বিভিন্ন ব্র্যান্ডের ট্রাস্ট ম্যাট্রিক্স (Brand Trust Matrix) তৈরি করা হয়। তার পর সেগুলির মধ্যে থেকে সেরা ব্র্যান্ডগুলিকে বেছে নেওয়া হয়। এই বছর ১৬টি শহরের ৮ হাজারেরও বেশি ব্র্যান্ডের উপরে সার্ভে করা হয়েছিল। এখান থেকে সেরা ১০০০টি ব্র্যান্ডকে বেছে নেওয়া হয়। রিপোর্টে মোট ৩২৩টি ক্যাটাগরি, ৪১টি সুপার ক্যাটাগরি, F&B ও FMCG ক্যাটাগরি অন্তর্ভুক্ত করা হয়েছিল।

সব চয়ে বেশি ব্র্যান্ডের সংখ্যার বিভাগে (largest number of brands) রয়েছে F&B। এর ব্র্যান্ডের সংখ্যা ১৫১। এর পর রয়েছে FMCG (১৪৪ ব্র্যান্ড)। এরা দু'জনে মিলেই মোট ব্র্যান্ডের ২৯.৫ শতাংশ জুড়ে রয়েছে। খেতাব জিতে নিয়েছে LG-ও। টেলিভিশনে ক্যাটাগরিতে এর অল ইন্ডিয়া ব়্যাঙ্ক ৫। রেফ্রিজারেটরের ক্ষেত্রে অল ইন্ডিয়া ব়্যাঙ্ক ১৪। ওয়াশিং মেশিনের ক্ষেত্রে অল ইন্ডিয়া ব়্যাঙ্ক ২৬। এ ছাড়াও TRA ব্র্যান্ড ট্রাস্ট রিপোর্ট ২০২০-তে টুথপেস্ট বিভাগে রয়েছে পতঞ্জলি দন্ত কান্তি (Patanjali Dant Kanti)। এর অল ইন্ডিয়া ব়্যাঙ্ক ১৫। Colgate-এর নয় বছরের রেকর্ড ভেঙে দিয়েছে Patanjali Dant Kanti। মোবাইল সার্ভিস প্রোভাইডার বিভাগে রয়েছে Airtel। এর অল ইন্ডিয়া ব়্যাঙ্ক ২০।

অন্যান্য বিভাগে রয়েছে দেশের একাধিক বড় সংস্থা। এ ক্ষেত্রে জুয়েলারি সেগমেন্টে রয়েছে Tanishq (অল ইন্ডিয়া ব়্যাঙ্ক ৪৮)। প্রি-স্কুল সেগমেন্টে রয়েছে Euro Kids (অল ইন্ডিয়া ব়্যাঙ্ক ৫২)। ক্রেডিট কার্ড বিভাগে রয়েছে American Express (অল ইন্ডিয়া ব়্যাঙ্ক ৫৯)। অর্থনৈতিক পরিষেবার তথা ফিনান্সিয়াল সার্ভিস বিভাগে রয়েছে Muthoot Finance (অল ইন্ডিয়া ব়্যাঙ্ক ৬০)। SUV প্রস্তুতকারী বিভাগে রয়েছে Jeep (অল ইন্ডিয়া ব়্যাঙ্ক ৬৪)। OTT প্ল্যাটফর্ম বিভাগে রয়েছে Zee5 (অল ইন্ডিয়া ব়্যাঙ্ক ১০৮)। ইনভার্টার ব্যাটারি প্রস্তুত বিভাগে রয়েছে Okaya (অল ইন্ডিয়া ব়্যাঙ্ক ১৪০)। ওয়াটার পিউরিফায়ার বিভাগে রয়েছে Livpure (অল ইন্ডিয়া ব়্যাঙ্ক ১৪১)।

এই বিষয়ে TRA-এর CEO এন চন্দ্রমৌলি (N. Chandramouli) জানিয়েছেন, এই করোনা পরিস্থিতিতে ব্র্যান্ডগুলির অগ্নিপরীক্ষা চলেছে। অত্যন্ত খারাপ ও কঠিন সময়ের মধ্য দিয়ে গিয়েছে সংস্থাগুলি। একই রকম ভাবে ক্রেতারা মারণ-সংক্রমণ, অর্থনৈতিক অবস্থা-সহ নানা কারণে অবসাদ, উদ্বেগ বা মানসিক অস্থিরতায় ভুগছেন। এই প্যানডেমিক (Pandemic) পরিস্থিতিতে ব্র্যান্ড লয়্যালটি বা ট্রাস্ট ধরে রাখাটা একটা বড় বিষয়। বহু ব্র্যান্ডকে সমস্যায় পড়তে হয়েছে। তবে সব কিছুর মাঝেই লড়াইটা চলছে। এখনও বহু ব্র্যান্ডের উপরে সমান বিশ্বাস ও ভরসা বজায় রেখেছেন ক্রেতারা।

Published by: Siddhartha Sarkar
First published: December 2, 2020, 7:19 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर