Home /News /business /
Sensex: আশার আলো নেই, তার মধ্যেও কোন স্টকে বিনিয়োগ করা যায় শেয়ার মার্কেটে?

Sensex: আশার আলো নেই, তার মধ্যেও কোন স্টকে বিনিয়োগ করা যায় শেয়ার মার্কেটে?

Sensex: সবথেকে বেশি পতনের মুখে অটো এবং ফিনান্স সেক্টর।

  • Share this:

#নয়াদিল্লি: আগের দু’দিনের মতোই খোলার সময় শেয়ার বাজারে পতনের ধারা অব্যাহত! গত বৃহস্পতিবার সপ্তাহের চতুর্থ দিনেও দুর্বল ভাবেই খুলল শেয়ার বাজার। আসলে বিনিয়োগকারীদের বিক্রিবাটার কারণেই বাজারে এমন উত্থান-পতন দেখা যাচ্ছে। তবে এই দিন সবথেকে বেশি পতনের মুখে অটো এবং ফিনান্স সেক্টর।

এদিন সকালে ১ পয়েন্ট উত্থান-সহ ৫৫৩৮২-তে খুলেছিল সেনসেক্স (Sensex)। সেখানে নিফটি (Nifty)-র ক্ষেত্রে দেখা গিয়েছে ৪১ পয়েন্টের পতন। আর এই পতনের ফলে ১৬৪৮২-তে খুলে ব্যবসা শুরু করে নিফটি। এরই মধ্যে বিনিয়োগকারীরা কিছু কেনাকাটা করেছেন ঠিকই, কিন্তু তাতেও সেরকম আশার আলো দেখা যাচ্ছে না। কারণ বিশ্বব্যাপী বাজারের চাপ ভারতীয় বাজারে স্পষ্টতই দৃশ্যমান। সকাল সাড়ে ন’টায় পাওয়া তথ্য অনুযায়ী, সেনসেক্স ৫২ পয়েন্ট বেড়ে ৫৫,৪৩৬-এ পৌঁছেছে, সেখানে নিফটি ২ পয়েন্ট বেড়ে ১৬,৫২৪ পয়েন্টে বাণিজ্য করছে।

এই সব স্টকের ক্ষেত্রে পতন দেখা যাচ্ছে:

 এই দিন সকাল থেকে এইচইউএল (HUL), আইটিসি (ITC), এইচডিএফসি ট্যুইনস (HDFC twins), নেসলে (Nestle) এবং এনটিপিসি (NTPC)-র মতো কোম্পানিগুলিতে বিনিয়োগকারীরা প্রচুর পরিমাণে বিক্রিবাটা করেছেন। ফলে এই সব সংস্থার স্টকগুলিতে প্রায় ১.৩ শতাংশ পতন দেখা গিয়েছে, আর তাই শীর্ষ লোকসানের তালিকায় জায়গা করে নিয়েছে এই সব স্টক৷ এর বাইরে হিরো মোটোকর্প (Hero MotoCorp), অ্যাপোলো হসপিটালস (Apollo Hospitals), এসবিআই লাইফ (SBI Life) এবং টাটা কনজিউমার (Tata Consumer)-এর মতো সংস্থার শেয়ারের ক্ষেত্রেও পতন দেখা গিয়েছে।

অন্য দিকে, বিনিয়োগকারীরা আবার এশিয়ান পেন্টস (Asian Paints), রিলায়েন্স (Reliance), টিসিএস (TCS), টাটা স্টিল (Tata Steel), ইনফোসিস (Infosys), উইপ্রো (Wipro) এবং সিপলা (Cipla)-র শেয়ারে প্রচুর পরিমাণে কেনাকাটা করেছেন। যার ফলে এই কোম্পানিগুলির শেয়ার শীর্ষ মুনাফাকারী তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে। আজকের ব্যবসায় আবার বিএসই মিডক্যাপ এবং স্মলক্যাপ একই রকম ভাবে খুলেছে এবং এতে কোনও রকম উত্থান-পতন দেখা যায়নি।

এই সব সেক্টরে সবথেকে বেশি পতন:

 এই দিন ব্যবসা অনুযায়ী, সবথেকে বেশি পতন দেখা গিয়েছে আর্থিক, এফএমসিজি, ব্যাঙ্ক এবং অটো সেক্টরে। আর এই সব সেক্টরে ১ শতাংশ পতন দেখা যাচ্ছে। অন্য দিকে, আইটি এবং পিএসবি সেক্টরে আবার উর্ধ্বগতি দেখা যাচ্ছে। কারণ ওই দুই সেক্টরে ১ শতাংশ উত্থান হয়েছে। আবার ডেল্টা কর্পোরেশনের (Delta Corp) স্টক আজ ২ শতাংশ বেড়েছে এবং রেলিগেয়ার এন্টারপ্রাইজেস (Religare Enterprises)-এ ৫ শতাংশ উত্থান দেখা যাচ্ছে।

এশিয়ার বাজারেও লাল সঙ্কেত:

 এই দিন সকালে শেয়ার বাজার খোলার সময় এশিয়ার প্রায় সমস্ত বাজারেই লাল সঙ্কেত দেখা গিয়েছে। সিঙ্গাপুরের স্টক এক্সচেঞ্জ এখনও পর্যন্ত ০.৪৩ শতাংশ এবং জাপানের নিক্কেই ০.১৬ শতাংশ লোকসানে ব্যবসা করছে। এ ছাড়া হংকংয়ের বাজারে ১.২৬ শতাংশ এবং তাইওয়ানের বাজারে ০.৫২ শতাংশ পতন দেখা যাচ্ছে। দক্ষিণ কোরিয়ার কোস্পি আবার ০.৯২ শতাংশ এবং চিনের সাংহাই কম্পোজিট ০.৪৫ শতাংশ কমে ব্যবসা করছে।

Published by:Piya Banerjee
First published:

Tags: Nifty, Sensex, Stock market

পরবর্তী খবর