Home /News /business /
Stock Market News: স্বল্প উর্ধ্বগতিতে খুলল বাজার! সেনসেক্স চড়ল ২৫০ পয়েন্ট; নিফটি-ও ১৫৮৫০-এর স্তরের উপরে

Stock Market News: স্বল্প উর্ধ্বগতিতে খুলল বাজার! সেনসেক্স চড়ল ২৫০ পয়েন্ট; নিফটি-ও ১৫৮৫০-এর স্তরের উপরে

সপ্তাহের তৃতীয় দিন সকালে ৩৭ পয়েন্টের সামান্য বৃদ্ধির সঙ্গে ৫৩১৭১-এর স্তরে খুলে লেনদেন শুরু করে সেনসেক্স।

  • Share this:

#কলকাতা: প্রবল চাপ সত্ত্বেও আজ অর্থাৎ বুধবার সকালে বেশ ভালোই সূচনা হল ভারতীয় শেয়ার বাজারের। সামান্য বৃদ্ধিতে খুললেও তার পরেই গতি বেড়েছে বাজারের। আর বিনিয়োগকারীরা এ-দিন সকালে শেয়ার বাজারের উপর ভরসা রেখেছেন এবং লাগাতার কেনাকাটা চালিয়ে যাচ্ছেন (Stock Market News)।

সপ্তাহের তৃতীয় দিন সকালে ৩৭ পয়েন্টের সামান্য বৃদ্ধির সঙ্গে ৫৩১৭১-এর স্তরে খুলে লেনদেন শুরু করে সেনসেক্স। আর নিফটি-ও স্বল্প বেড়ে খুলেছে। এ-দিন ৮ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ১৫৮১৮-র স্তরে ব্যবসা শুরু করেছে ওই সূচক। বাজার খোলার পরে ইতিবাচক প্রবণতা এবং বিনিয়োগকারীদের ব্যাপক কেনাকাটার জেরে সকাল ৯টা ২৭ মিনিট নাগাদ দেখা যায় যে, সেনসেক্স ২৫০ পয়েন্ট বেড়ে ৫৩৪০০-র স্তরে পৌঁছেছে। আর ওই একই সময়ে নিফটি সূচককেও ৫৫ পয়েন্ট বেড়ে ১৫৮৬৫-র স্তরে বাণিজ্য করতে দেখা যায়।

আরও পড়ুন- ইংরেজিতে S দিয়ে নামের বানান শুরু? বা এমন বন্ধু আছে? তাহলে এই কথাগুলো জানলে ধোঁয়াশা কাটবে

আজ যে-সব স্টকে বাজি ধরেছেন বিনিয়োগকারীরা:

আজ ব্যবসার শুরু থেকেই এশিয়ান পেন্টস (Asian Paints), এলঅ্যান্ডটি (L&T), অ্যাক্সিস ব্যাঙ্ক (Axis Bank), বাজাজ ট্যুইনস (Bajaj twins), কোটাক ব্যাঙ্ক (Kotak Bank), মারুতি (Maruti), টেক এম (Tech M), এইচইউএল (HUL), আল্ট্রাটেক সিমেন্ট (Ultratech Cement) এবং ইন্ডাসইন্ড ব্যাঙ্ক (IndusInd Bank)-এর মতো সংস্থার স্টকগুলির উপর বাজি ধরেছেন বিনিয়োগকারীরা। ফলে এই স্টকগুলি ক্রমাগত ক্রয়ের কারণে শীর্ষ মুনাফাকারীর তালিকায় জায়গা করে নিয়েছে। এ-ছাড়াও বিপিসিএল (BPCL), আইচার মোটরস (Eicher Motors), এসবিআই লাইফ (SBI Life)-এর স্টকেও আজ উর্ধ্বগতি দেখা যাচ্ছে।

অন্য দিকে আবার, ওএনজিসি (ONGC), হিন্দালকো (Hindalco), টাটা স্টিল (Tata Steel), জেএসডব্লিউ স্টিল (JSW Steel), কোল ইন্ডিয়া (Coal India), নেসলে (Nestle), পাওয়ারগ্রিড (PowerGrid) এবং এনটিপিসি (NTPC)-র মতো সংস্থাগুলির শেয়ার আজ ব্যাপক ভাবে বিক্রি হয়েছে। যার ফলে এই স্টকগুলি শীর্ষ লোকসানের তালিকায় চলে গিয়েছিল। আজ বিএসই মিডক্যাপ এবং স্মলক্যাপের ক্ষেত্রেও ০.৪ শতাংশ বৃদ্ধি লক্ষ্য করা গিয়েছে।

আরও পড়ুন-  শুরু হচ্ছে চতুর্মাস; এই চার রাশির উপর বর্ষিত হবে ভগবান বিষ্ণুর কৃপা

কোন সেক্টরে সবথেকে বেশি উত্থান?

সেক্টরের ভিত্তিতে আজকের ব্যবসা অনুযায়ী, সবচেয়ে বেশি পতন দেখা গিয়েছে তেল এবং গ্যাস সেক্টরে। এই সব সেক্টরের শেয়ারে আজ ১.৬ শতাংশেরও বেশি লোকসান হয়েছে। আবার ও-দিকে রিয়েলটি, ফিনান্স, অটো এবং ব্যাঙ্কিং সেক্টরের স্টকগুলি বিনিয়োগকারীদের শক্তিশালী রিটার্ন দিয়েছে এবং এই স্টকগুলি ১ শতাংশেরও বেশি বেড়েছে। কনকর (Concor)-এর শেয়ারে আজ ৩ শতাংশেরও বেশি উর্ধ্বগতি দেখা যাচ্ছে।

এশিয়ার বাজারেও মিশ্র প্রবণতা:

বুধবার এশিয়ার বাজারে বেশ ওঠা-নামা রয়েছে। কিছু কিছু শেয়ার বাজারে এ-দিন উর্ধ্বগতি দেখা যায়, আবার কয়েকটি বাজারে পতন ছিল। আজ সকালে সিঙ্গাপুর স্টক এক্সচেঞ্জে ০.৬২ শতাংশের উত্থান দেখা যায়, সেখানে জাপানের নিক্কেই আবার ০.৬২ শতাংশ কমে ব্যবসা করছে। দক্ষিণ কোরিয়ার কোস্পি শেয়ার বাজারও ০.৪৬ শতাংশ হ্রাস পেয়েছে। আর চিনের সাংহাই কম্পোজিটও আজ ০.০৩ শতাংশ ক্ষতির মুখ দেখেছে।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Stock market, Stock Market News

পরবর্তী খবর