Home /News /business /
Sensex Opening: সামান্য উর্ধ্বগতি শেয়ার বাজারে, তবুও চাপেই রয়েছেন বিনিয়োগকারীরা! কোন স্টকে বাজি ধরা যায়?

Sensex Opening: সামান্য উর্ধ্বগতি শেয়ার বাজারে, তবুও চাপেই রয়েছেন বিনিয়োগকারীরা! কোন স্টকে বাজি ধরা যায়?

Sensex Opening: আজ শেয়ার বাজারের ব্যবসার ক্ষেত্রে দেখা যাচ্ছে যে, বিনিয়োগকারীরা আইটি এবং মেটাল সেক্টরের দিকেই বেশি ঝুঁকছেন।

  • Share this:

#নয়াদিল্লি: ভারতীয় শেয়ার বাজার আজ সকালে উর্ধ্বগতিতেই ব্যবসা শুরু করেছে। তবে যেহেতু সারা বিশ্বের বাজারে চাপ রয়েছে, তার প্রভাব বিনিয়োগকারীদের উপর দেখা যেতে পারে বলেই মনে করা হচ্ছে। আজ শেয়ার বাজারের ব্যবসার ক্ষেত্রে দেখা যাচ্ছে যে, বিনিয়োগকারীরা আইটি এবং মেটাল সেক্টরের দিকেই বেশি ঝুঁকছেন।

আরও পড়ুন: গ্রাহকদের জন্য বড় সুখবর, বিপুল দাম বদলাল গ্যাস সিলিন্ডারের

বুধবার সকালে সেনসেক্স ২২ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৫৫৫৮৮-এ শুরু করেছে। সেখানে নিফটি ৯ পয়েন্ট বেড়ে ১৬৫৯৪-এ খুলে ব্যবসা শুরু করেছে। আর এই উর্ধ্বগতি দেখার পর থেকেই বিনিয়োগকারীদের স্বস্তি কিছুটা হলেও বেড়েছে এবং তাঁরা পুরোদমে কেনাকাটা শুরু করেছেন। আর যার কারণে সকাল ৯টা ২৮ মিনিটে সেনসেক্স ১২০ পয়েন্ট বেড়ে ৫৫৬৮৭-তে পৌঁছেছে, সেখানে নিফটি ৩৬ পয়েন্ট বেড়ে ১৬৬৩৬-এ পৌঁছে গিয়েছে।

আরও পড়ুন: সতর্ক থাকুন বিনিয়োগকারীরা, আজও পতনের মুখ দেখতে পারে শেয়ার বাজার!

আজ এই সব স্টকে বাজি লাগাতে পারেন

বিনিয়োগকারীরা আজ দিনের শুরু থেকেই টাইটান (Titan), এনটিপিসি (NTPC), এইচইউএল (HUL), এশিয়ান পেন্টস (Asian Paints), এমঅ্যান্ডএম (M&M), টেক এম (Tech M), মারুতি (Maruti) এবং আইটিসি (ITC)-র মতো সংস্থার শেয়ারে বাজি রেখেই এগোচ্ছেন এবং ক্রমাগত কেনাকাটার কারণে এই স্টকগুলি সেরা মুনাফাকারীর তালিকায় এসে গিয়েছে৷ এগুলো ছাড়া টাটা কনজিউমার (Tata Consumer), বিপিসিএল (BPCL), ডিভি'স ল্যাবস (Divi’s Labs) এবং টাটা স্টিল (Tata Steel)-এর শেয়ারগুলিতেও আজ দিনের শুরুর লেনদেনের ক্ষেত্রে উত্থান দেখা গিয়েছে।

আরও পড়ুন: কমিশন বৃদ্ধির দাবিতে ডিলারদের প্রতিবাদের জেরে বিকল কোটি-কোটি টাকার তেল!

অন্য দিকে, ডা. রেড্ডি'স (Dr Reddy’s), কোটাক ব্যাঙ্ক (Kotak Bank), পাওয়ারগ্রিড (PowerGrid), উইপ্রো (Wipro), এইচডিএফসি ব্যাঙ্ক (HDFC Bank), হিন্দালকো (Hindalco) এবং ওএনজিসি (ONGC)-র মতো কোম্পানিগুলির শেয়ারের ক্ষেত্রেও বিনিয়োগকারীরা ধীরে ধীরে মুনাফা পুনরুদ্ধার করছেন। ক্রমাগত বিক্রির কারণে এসব কোম্পানির শেয়ার আজ শীর্ষ লোকসানের তালিকায় এসেছে। আজ শুরুতেই লেনদেনের ক্ষেত্রে বিএসই মিডক্যাপ এবং স্মলক্যাপ ০.৭৭ শতাংশ বৃদ্ধিতে পৌঁছেছে।

আজ যেসব সেক্টরকে লাভজনক বলে মনে হচ্ছে:

আজ যদি আমরা ব্যবসায়িক ক্ষেত্র অনুসারে দেখি, তাহলে এফএমসিজি (FMCG), কনজিউমার ডিউরেবল এবং রিয়েলটি-র ক্ষেত্রে সবচেয়ে বেশি লাভ দেখতে পাওয়া পাচ্ছে। এসব খাতের শেয়ারের দাম প্রায় ১ শতাংশ বেড়েছে। ময়দা এবং ধাতু খাতেও একটি উত্থান দেখা যাচ্ছে। আবার অন্য দিকে, অটো এবং পিএসবি সেক্টরেও বৃদ্ধি দেখা গিয়েছে। তবে আজ এখনও পর্যন্ত ফিনান্সিয়াল বা আর্থিক সেক্টর এবং তেল-গ্যাস সেক্টরে সেরকম কোনও পরিবর্তন দেখা যাচ্ছে না।

এশিয়ার বাজারেও লাল সঙ্কেত:

আজ সকাল থেকেই এশিয়ার বেশির ভাগ বাজারেই লাল সঙ্কেত দেখা যাচ্ছে। আবার কিছু কিছু জায়গায় উর্ধ্বমুখী প্রবণতাও দেখা গিয়েছে। সিঙ্গাপুর স্টক এক্সচেঞ্জে আজ সকালে প্রায় ০.১৫ শতাংশের ক্ষতির মুখ দেখেছে। সেখানে হংকং স্টক মার্কেট আবার ০.২২ শতাংশ পতনে ব্যবসা করছে। তাইওয়ানের বাজারেও ০.২২ শতাংশ পতন দেখা যাচ্ছে। তবে, জাপানের নিক্কেই ০.৬৭ শতাংশ লাফ দিয়েছে। এছাড়া দক্ষিণ কোরিয়ার কোস্পির ক্ষেত্রে ০.৬১ শতাংশ এবং চিনের সাংহাই কম্পোজিটের ক্ষেত্রে ০.০৪ শতাংশ উত্থান দেখা যাচ্ছে।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Nifty, Sensex

পরবর্তী খবর