Home /News /business /
New Business Idea: সাবান তৈরির ব্যবসা শুরু করুন, প্রতি মাসে বাম্পার আয় হবে; জানুন বিশদে!

New Business Idea: সাবান তৈরির ব্যবসা শুরু করুন, প্রতি মাসে বাম্পার আয় হবে; জানুন বিশদে!

New Business Idea: দেশে ক্রমশ নানা ধরনের, বিশেষ করে ভেষজ সাবানের চাহিদা বাড়ছে, অ্যারোমাথেরাপি সম্পর্কিত শুধুই সুগন্ধি সাবানের চাহিদাও কম কিছু নয়।

  • Share this:

    #নয়াদিল্লি: সরকারি ও বেসরকারি খাতে কর্মসংস্থানের সুযোগ কম থাকায় অনেকেই নিজের ব্যবসা শুরু করতে চান। কেউ যদি নিজের ব্যবসা শুরু করতে চান, তাহলে এখানে একটি বিশেষ ব্যবসায়িক ধারণা দেওয়া হচ্ছে। পরিশ্রম করে এই ব্যবসা করলে লাখ লাখ টাকা আয় করা যায়। এখানে যে ব্যবসার কথা বলা হচ্ছে তা সাবানের সঙ্গে সম্পর্কিত। সাবান তৈরি এবং তার পর তা বিক্রি (Soap Making Business) করতে হবে।

    আরও পড়ুন: কোথায় বিনিয়োগ করলে সব চেয়ে বেশি লাভবান হবেন, মিউচুয়াল ফান্ডের সুবিধাগুলি কী কী?

    আসলে দেশে সাবানের চাহিদা অনেক। হিন্দুস্তান ইউনিলিভার (Hindustan Unilever)-সহ অনেক কোম্পানি দীর্ঘদিন ধরে সাবানের ব্যবসা করছে। এই সত্ত্বেও, সাবান উৎপাদনে ছোট ব্যবসায়ীদের জন্য একটি বিশাল সুযোগ আছে। বড় বড় কোম্পানিগুলো বাদেও অনেকেই সাবান ব্যবসা থেকে লাখ লাখ টাকা আয় করছে। তার কারণ দেশে ক্রমশ নানা ধরনের, বিশেষ করে ভেষজ সাবানের চাহিদা বাড়ছে, অ্যারোমাথেরাপি সম্পর্কিত শুধুই সুগন্ধি সাবানের চাহিদাও কম কিছু নয়।

    আরও পড়ুন: আজ আপনার শহরে ১ লিটার পেট্রোল ও ডিজেলের দাম কত হল ? দেখে নিন এখানে ....

    কত বিনিয়োগ করতে হবে?

    যে কোনও ব্যবসার প্রসঙ্গে প্রথমেই মাথায় আসে মূলধনের কথা। যদি আমরা সাবান কারখানার খরচের কথা বলি, তাহলে এর জন্য প্রায় ৭ লাখ টাকা বিনিয়োগ করতে হবে। এই ব্যবসার জন্য প্রয়োজন হবে ১ হাজার বর্গফুট জায়গা। এই জায়গায় সাবান তৈরির জন্য কিছু মেশিন বসাতে হবে। এর মধ্যে রয়েছে এক্সট্রুডার মেশিন, মিক্সার মেশিন, ডাই, কাটিং মেশিন ইত্যাদি। এছাড়াও, সাবান তৈরির জন্য কাঁচামালেরও প্রয়োজন হবে।

    আরও পড়ুন: জুলাইয়ে প্রায় অর্ধেক মাস বন্ধ থাকবে ব্যাঙ্ক ! দেখে নিন ছুটির পুরো লিস্ট

    শুরুতে ১০-১৫ শতাংশ লাভ:

    বাজারে নতুন সাবান নিয়ে আসতে গেলে তা ব্র্যান্ডেড সাবানের (Branded Soap) দামে বিক্রি করা প্রথমে কঠিন হবে। ব্র্যান্ডকে মানুষের কাছে নিয়ে যেতে একটি ভালো মার্কেটিং কৌশল অবলম্বন করতে হবে। সংবাদপত্র, ম্যাগাজিন ছাড়াও সোশ্যাল মিডিয়ার মাধ্যমে পণ্য বাজারজাত করা যেতে পারে। শুরুতে ১০-১৫ শতাংশ লাভ করতে হবে। তবে পরবর্তীতে লাভের পরিমাণ ২৫ শতাংশ পর্যন্ত বাড়তে পারে। সাবানের মানের কারণে যদি ব্যবসা ভালোভাবে চলতে শুরু করে, তাহলে সহজেই প্রতি মাসে ৩০ হাজার থেকে ৫০ হাজার টাকা আয় করতে পারা যাবে।

    Published by:Dolon Chattopadhyay
    First published:

    Tags: New Business Idea, Soap Business

    পরবর্তী খবর