corona virus btn
corona virus btn
Loading

নিয়মে বড়সড় পরিবর্তন আনল SEBI, মক্কেল-সংখ্যা থেকে পারিশ্রমিক, বিনিয়োগে পরামর্শদাতাদের জন্য নয়া নিয়ম

নিয়মে বড়সড় পরিবর্তন আনল SEBI, মক্কেল-সংখ্যা থেকে পারিশ্রমিক, বিনিয়োগে পরামর্শদাতাদের জন্য নয়া নিয়ম

এই পরিষেবাগত বিষটি যাতে নির্দিষ্ট কোনও সংস্থার হাতে কুক্ষিগত না হয়ে যায়, সে জন্যেই এই নতুন এবং কড়া নিয়ম চালু করেছে সেবি।

  • Share this:
ইনভেস্টমেন্ট অ্যাডভাইজর বা বিনিয়োগে পরামর্শদাতারা এখন থেকে কী ভাবে সংস্থার অধীনে কাজ করবেন, তা নিয়ে এক গুচ্ছ নতুন নিয়ম সম্প্রতি চালু করল সেবি বা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া। জনৈক বিনিয়োগে পরামর্শদাতা এক সঙ্গে ক'জন মক্কেলের হয়ে কাজ করতে পারবেন, কী ভাবে রেজিস্ট্রি করতে হবে তার জন্য, সর্বোচ্চ কত অঙ্কের টাকা কী ভাবেই বা নেওয়া যাবে পারিশ্রমিক হিসেবে- এই সব কিছুর খুঁটিনাটি এ বার বেঁধে দিল সেবি। বিশেষজ্ঞ মহলের অনুমান, এই পরিষেবাগত বিষটি যাতে নির্দিষ্ট কোনও সংস্থার হাতে কুক্ষিগত না হয়ে যায়, সে জন্যেই এই নতুন এবং কড়া নিয়ম চালু করেছে সেবি। কেন না, সেবি-র এই নতুন নির্দেশনামা সাফ জানাচ্ছে যে কোনও মক্কেল যদি নতুন কোনও প্রোজেক্টের জন্য বিনিয়োগে পরামর্শদাতার পরিষেবা চান, তা হলে তিনি যে সংস্থা বা ব্যক্তির সঙ্গে কাজ করছেন, তার উপরে দায়িত্ব দিতে পারবেন না। এ ক্ষেত্রে তাঁকে অন্য কোনও বিনিয়োগে পরামর্শদাতার সাহায্য গ্রহণ করতে হবে। একই কথা বিনিয়োগে পরামর্শদাতাদের ক্ষেত্রেও বিপরীত দিক থেকে প্রযোজ্য। এ বার আসা যেতে পারে এ কাজের জন্য বিনিয়োগে পরামর্শদাতাদের পারিশ্রমিকের বিষয়ে। স্পষ্টাস্পষ্টি বলে দিয়েছে সেবি, বিনিয়োগে পরামর্শদাতারা দুই ভাবে মক্কেলদের থেকে পারিশ্রমিক আদায় করতে পারবেন। হয় সেটা নিতে হবে বার্ষিক ভিত্তিতে, না হলে নিতে হবে এককালীন ভিত্তিতে। যদি বিনিয়োগে পরামর্শদাতারা বার্ষিক ভিত্তিতে পারিশ্রমিক নিতে ইচ্ছুক থাকেন, সে ক্ষেত্রে তার মানদণ্ডটি হবে মক্কেলের  সম্পত্তি। অর্থাৎ যে সংস্থার নিরিখে তাঁরা পরামর্শ দিচ্ছেন তার অর্থনৈতিক মূল্যায়ন। এ ক্ষেত্রে সেই সম্পত্তির মোট যা মূল্য, মাত্র তার ২.৫ শতাংশই পরামর্শদাতারা মক্কেলের কাছ থেকে চাইতে পারেন পারিশ্রমিক হিসাবে। তবে যদি এই নিয়মে এগোতে হয়, তা হলে একমাত্র ১২ মাস পরিষেবা দেওয়ার পরেই পারিশ্রমিক নেওয়া যাবে- তার আগে কখনই নয়।
আর যদি এককালীন ভিত্তিতে পরামর্শদাতারা পারিশ্রমিক গ্রহণ করতে ইচ্ছুক থাকেন? সে ক্ষেত্রে টাকার অঙ্ক কোথায় গিয়ে দাঁড়াবে? এ ব্যাপারেও সুবিবেচনার সাক্ষ্য রেখেছে সেবি। জানিয়েছে এ ক্ষেত্রে পরামর্শদাতারা মক্কেলের কাছ থেকে সর্বোচ্চ ১.২৫ লক্ষ টাকা পারিশ্রমিক হিসাবে দাবি করতে পারেন। এই পারিশ্রমিকও আবার ধার্য হবে বছর প্রতি হিসাবে।
Published by: Elina Datta
First published: September 30, 2020, 12:08 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर