বিশ্ব ব্যাঙ্কের এমডি পদে বসতে চলেছেন এক ভারতীয় নারী

Bangla Editor | News18 Bangla
Updated:Jul 14, 2019 10:15 AM IST
বিশ্ব ব্যাঙ্কের এমডি পদে বসতে চলেছেন এক ভারতীয় নারী
অংশুলা কান্ত ৷ -ফাইল চিত্র ৷
Bangla Editor | News18 Bangla
Updated:Jul 14, 2019 10:15 AM IST

#নয়াদিল্লি: অংশুলা কান্ত ১৯৮৩ সালে পরীক্ষা দিয়ে ভারতীয় স্টেট ব্যাঙ্কে প্রবেশনারী অফিসার হিসাবে চাকরিজীবনে প্রবেশ করেছিলেন। তার পর এই প্রফেশনেই কাটিয়েছেন ৩৬টা বছর। অনেক উঁচু-নিচু পথ অতিক্রম করে পৌঁছেছেন ভারতের বৃহত্তম ব্যাংকের চূড়ায়। সাফল্যের সঙ্গে সামলেছেন ম্যানেজিং ডিরেক্টরের পদ। এ বার বিশ্ব ব্যাংকের প্রথম মহিলা ম্যানেজিং ডিরেক্টর হলেন সেই অংশুলা কান্ত। মূখ্য অর্থ সংক্রান্ত বিষয়ক আধিকারিকের পদেও নিয়োগ করা হল তাকে।

বিশ্ব ব্যাংকের সভাপতি ডেভিড ম্যালপাস শুক্রবার (১২ জুলাই) অংশুলা-এর নিয়োগের কথা ঘোষণা করেন। অংশুলার প্রশংসা করে তিনি বলেন, অর্থনীতি, ব্যাংকিং এবং ব্যাংকিং প্রযুক্তির ব্যবহারের ক্ষেত্রে ৩৫ বছরের অভিজ্ঞতা রয়েছে অংশুলার। ডেভিড জানান, বিশ্ব ব্যাঙ্কের অর্থ ও ঝুঁকি সংক্রান্ত ব্যবস্থাপনার দায়িত্বে থাকবেন অংশুলা।

দিল্লির লেডি শ্রী রাম কলেজ থেকে অর্থনীতিতে স্নাতক। দিল্লি স্কুল অফ ইকোনমিক্স থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর পড়াশোনা করেন অংশুলা কান্ত। এর পর পরীক্ষা দিয়ে ১৯৮৩ সালে ভারতীয় স্টেট ব্যাঙ্কে প্রবেশনারী অফিসার হিসাবে চাকরিজীবন শুরু করেন।

এর আগে সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাত্কারে তিনি জানিয়েছিলেন, সরকারি চাকরি করেও কেরিয়ারে উন্নতি সম্ভব। চাকরি জীবনের শুরুতে অবশ্য কিছুটা ঘাবড়ে গিয়েছিলেন তিনি। তাকে বলা হয়েছিল, চাকরিজীবনে উন্নতির অন্যতম পথ উর্ধতন কর্তৃপক্ষকে মানিয়ে চলা। তবে তিনি বলেন, এই সব কথার কোনও ভিত্তি নেই। পরিশ্রম ও নিষ্ঠাই সাফল্যের পথ।

First published: 10:15:35 AM Jul 14, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर